shono
Advertisement

Raksha Bandhan: রাখির শ্রেষ্ঠ উপহার, দিদিকে সুস্থ করতে নিজের কিডনি দিয়ে দিলেন ভাই

নবজীবন পাওয়ার আনন্দে চোখের জলে ভাসছেন তরুণী।
Posted: 11:34 AM Aug 22, 2021Updated: 11:41 AM Aug 22, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাই-বোনের সম্পর্কই যেন অন্যরকম। যে সম্পর্কে যেমন রয়েছে শাসন তেমনই আবার রয়েছে নিখাদ ভালবাসার বন্ধন। রাখিবন্ধনে (Raksha Bandhan) সেই ভালবাসা যেন আরও গাঢ় হয়। আর ঠিক এমনই দিনে এক ভাইয়ের আত্মত্যাগের কাহিনি আপনার চোখে জল আনবে, তা নতুন করে বলার কিছুই নেই।

Advertisement

হরিয়ানার রোহতকের বাসিন্দা বছর একত্রিশের তরুণী গত পাঁচ বছর ধরে উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। প্রথমে অসুস্থতায় গুরুত্ব দেননি কেউ। তবে একসময় প্রায় শয্যাশায়ী হয়ে পড়েন তিনি। চিকিৎসকের কাছে যান। নানা পরীক্ষা নিরীক্ষার পর জানা যায় আসল সমস্যা লুকিয়ে রয়েছে কিডনিতে। কারণ, কিডনি (Kidney) বিকল তরুণীর। বাধ্য হয়ে ডায়ালিসিস শুরু হয়। তবে সে ধাক্কা শরীর কার্যত নিতে পারছিল না। সুস্থ হওয়ার পরিবর্তে ক্রমশই আরও অসুস্থ হয়ে পড়ছিলেন তিনি। চিকিৎসকরা জানান, তাঁর ফুসফুসও ক্রমশ বিকল হতে শুরু করে। এমনকী হৃদযন্ত্রেও সমস্যা দেখা দেয়।

[আরও পড়ুন: Bullet Train: দ্রুত দিল্লি থেকে অযোধ্যা পর্যন্ত চলবে বুলেট ট্রেন! স্বপ্ন দেখাচ্ছেন PM Modi]

চিকিৎসকরা সিদ্ধান্ত নেন ওই তরুণীর কিডনি প্রতিস্থাপন করতে হবে। প্রয়োজন কিডনিদাতার। তবে কাউকেই পাওয়া যাচ্ছিল না। এদিকে, কিডনি না পাওয়া গেলে তরুণীকে বাঁচানো সম্ভব হত না। তরুণীর স্বামী নিজের কিডনি দিয়ে স্ত্রীকে সুস্থ করে তোলার আগ্রহ প্রকাশ করেন। তবে তাঁর ব্লাড গ্রুপ তরুণীর সঙ্গে মেলেনি। ফলে স্বামীর পক্ষে তাঁকে কিডনি দেওয়া সম্ভব নয়। অনেক পরীক্ষা নিরীক্ষার পর জানা যায় ভাইয়ের সঙ্গে তরুণীর ব্লাড গ্রুপ এক। দিদিকে কিডনি দিতে রাজি হয়ে যান। প্রায় পাঁচ ঘণ্টা ধরে অস্ত্রোপচার (Operation) পর বর্তমানে ভাইয়ের দেওয়া একটি কিডনি পেয়ে আগের থেকে অনেকটাই সু্স্থ তরুণী।

এ প্রসঙ্গে তরুণীর ভাই জানান, “আমার দিদি বহু বছর ধরে রোগভোগ করছে। ও আমার কাছে অত্যন্ত মূল্যবান। তাই ব্লাড গ্রুপ এক জানতে পারার পর আর একটুও সময় নষ্ট করিনি। আমি এখন ভীষণ খুশি।” ভাইয়ের এমন কাজের কথা জানতে পারার পর থেকে চোখের জল ধরে রাখতে পারছেন না ওই তরুণীও।

[আরও পড়ুন: ‘কাশ্মীরিদের ধৈর্যের বাঁধ ভাঙলে…’, Afghanistan প্রসঙ্গ টেনে মোদিকে ‘হুমকি’ মেহবুবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement