shono
Advertisement

সম্বল ১৫ হাজার টাকা, তাই দিয়ে বোনকে রাখিতে শৌচালয় উপহার যুবকের

স্বচ্ছতার পথে এগিয়ে চলেছে দেশ। The post সম্বল ১৫ হাজার টাকা, তাই দিয়ে বোনকে রাখিতে শৌচালয় উপহার যুবকের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:56 AM Aug 06, 2017Updated: 04:26 AM Aug 06, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে ধীরে ধীরে স্বচ্ছ ভারত গড়ার লক্ষ্যে এগিয়ে চলেছে দেশ। প্রকাশ্যে শৌচের দিন শেষ, দেশের বিভিন্ন প্রান্তে শৌচালয়ের নির্মাণ তারই প্রমাণ দিচ্ছে। মোদির নির্বাচনী ক্ষেত্র বারাণসীতেই এক যুবক সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আস্ত একটা শৌচালয়ই তৈরি করে ফেললেন বোনকে রাখিবন্ধনের উপহার দিতে। দিলীপ নামে ওই যুবক চান না, আর খোলা জায়গায় শৌচকর্ম করুক তাঁর বোন। ফুলপুর গ্রামের ওই যুবক তাই বোন মুন্নিকে শৌচালয় উপহার দিলেন।

Advertisement

‘বেঙ্কাইয়ার উপরাষ্ট্রপতি হওয়া আসলে কৃষকদেরই জয়’

শুধু মুন্নি নয়, জেলার আরও অনেক মহিলাই তাঁদের ভাই-দাদাদের কাছ থেকে রাখিবন্ধনের উপহার হিসাবে শৌচালয় পেতে চলেছেন সোমবার। জেলা প্রশাসনের তরফ থেকে স্বচ্ছতাবন্ধন এবং ভাই নম্বর ১ অভিযানের অংশ হিসাবে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে ভাই-দাদারা বোন বা দিদিদের প্রকাশ্যে শৌচ করার লজ্জা থেকে মুক্তি দেন। পেশায় একজন মেশিন অপারেটর দিলীপ জানিয়েছেন, শৌচালয় তৈরির জন্য ১৫ হাজার টাকা জোগাড় করেছিলেন তিনি। তাঁর মতো নিম্নবিত্ত মানুষের পক্ষে এ টাকা অনেক। কিন্তু বোনকে লজ্জার হাত থেকে মুক্তি দিতে এমনটা করতেই হত, জানাচ্ছেন তিনি। শুধু তাই নয়, জেলা প্রশাসনও এলাকার দুঃস্থ মহিলাদের বোন পাতিয়ে তাঁদের শৌচালয় উপহার দিচ্ছে এবারের রাখিবন্ধনে। জেলাশাসক যোগেশ্বর রাম মিশ্র জানিয়েছেন, তিনি নিজে সন্তোষী দেবি নামে এক শারীরিক প্রতিবন্ধী মহিলাকে রাখির উপহার হিসাবে শৌচালয় তৈরি করে দিয়েছেন।

অন্যদিকে, গোন্দার রুদ্রগড় নৌসি গ্রামে এক ভাই একইরকমভাবে নিজের বোনকে শৌচালয় উপহার দিয়েছে।

এইভাবেই সমাজ-প্রশাসন যদি এগিয়ে আসে তবে আর কোনও মহিলাকে শৌচকর্ম করতে মাঠে-ঘাটে যেতে হয় না। স্বচ্ছতা নিয়ে আর মুখও পুড়বে না দেশের।

The post সম্বল ১৫ হাজার টাকা, তাই দিয়ে বোনকে রাখিতে শৌচালয় উপহার যুবকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার