বিএসএফ জওয়ানদের মোবাইল ব্যবহারে জারি কড়া নিষেধাজ্ঞা

10:08 AM Jan 17, 2017 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তেজ বাহাদুর যাদব কাণ্ডের জের। সেনাদের নিয়ে আরও কড়া পদক্ষেপ নিল কেন্দ্র। এবার ডিউটিতে থাকাকালীন বিএসএফ জওয়ানদের মোবাইল ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করে দেওয়া হল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(১% ভারতীয়র হাতেই বন্দি দেশের ৫৮% সম্পদ, জানাল সমীক্ষা)

সীমান্তে লাগাতার কাজের পরও নিম্নমানের খাবার দেওয়া হয় সেনাদের। এমনই অভিযোগ তুলে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন বিএসএফ জওয়ান তেজ বাহাদুর। মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সেই ভিডিও। এমনকী খবর পৌঁছে যায় প্রধানমন্ত্রীর দপ্তরেও। স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে এই ঘটনার সত্যতা জানতে চায় পিএমও। যদিও স্বরাষ্ট্রমন্ত্রক যে রিপোর্ট জমা দিয়েছিল তাতে স্পষ্ট বলা ছিল, এমন অভিযোগ ভিত্তিহীন। তবে জওয়ানদের প্রতিবাদ শেষ হয়নি। তেজ বাহাদুরের পর কেন্দ্রকে ন’পাতার অভিযোগের চিঠি পাঠিয়েছিলেন আরেক জওয়ান। গান গেয়েও জানানো হয়েছিল প্রতিবাদ। এরপরই বিএসএফ জওয়ানদের মোবাইল ব্যবহারে কড়া হল প্রশাসন। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, কাজের সময় নিজের কাছে মোবাইল ফোন রাখতে পারবেন না তাঁরা। প্রশ্ন উঠছে, ভবিষ্যতে যাতে এ ধরনের ভিডিও আর না রেকর্ড করা যায়, সেই জন্যই কি এমন নির্দেশ?

(ফেসবুকে ছবি দেওয়ার নেশায় রেললাইনে সেলফি, মৃত ২ কিশোর)

যদিও এর কারণ ব্যাখ্যা করে বলা হয়েছে, সেন্ট্রাল আর্মড পার্লামেন্টরি ফোর্সের (সিএপিএফ) জন্য একটি নয়া অ্যাপ তৈরি করা হচ্ছে। সেখানেই এবার থেকে নিজেদের অভিযোগের কথা জানাতে পারবেন সেনারা। এক বিএসএফ জানান, কর্মক্ষেত্রে মোবাইলের উপর নিষেধাজ্ঞা অনেক আগে থেকেই লাগু ছিল। দীর্ঘদিন পরিবার-আত্মীয় স্বজনদের থেকে দূরে থাকতে হয় সেনাদের। মোবাইল সঙ্গে থাকলে আপনজনদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা সম্ভব হয়। এতে মানসিকভাবে আনন্দে থাকতে পারেন জওয়ানরা। তাই তাঁদের মোবাইল ব্যবহারে বিএসএফ কমান্ডো কখনও খুব বেশি কড়া মনোভাব দেখায়নি। কিন্তু এবার থেকে মোবাইল ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করে দেওয়া হল।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(ভারতকে ঘিরে ফেলছে চিন, গদর বন্দরে মোতায়েন রণতরী)

সূত্রের খবর, আগামী তিন মাসের মধ্যে নয়া অ্যাপটি চালু করার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এই অ্যাপে অভিযোগ জানানোর পাশাপাশি সেনাদের জন্য থাকবে আরও বেশ কিছু ফিচার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post বিএসএফ জওয়ানদের মোবাইল ব্যবহারে জারি কড়া নিষেধাজ্ঞা appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next