shono
Advertisement

ইউপিএ জমানার চেয়ে সস্তায় রাফালে চুক্তি, CAG রিপোর্টে স্বস্তি মোদি সরকারের

রিপোর্ট অসম্পূর্ণ ও অসত্য, দাবি বিরোধীদের। The post ইউপিএ জমানার চেয়ে সস্তায় রাফালে চুক্তি, CAG রিপোর্টে স্বস্তি মোদি সরকারের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:38 PM Feb 13, 2019Updated: 02:38 PM Feb 13, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে চুক্তি নিয়ে মোদি সরকারকে বড়সড় স্বস্তি দিল ক্যাগ। Comptroller and Auditor General-এর রিপোর্ট অনুযায়ী, ইউপিএ জমানার তুলনায় কম খরচে রাফালে চুক্তি করেছে মোদি সরকার। CAG রিপোর্টে বলা হয়েছে ২০১৬ সালে যে চুক্তি হয়েছিল তা পূর্ববর্তী ইউপিএ জমানার চুক্তির তুলনায় ২.৮৬ শতাংশ কম খরচে হয়েছে। যদিও, রাফালে যুদ্ধ বিমানের মূল্য নিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি ক্যাগ রিপোর্টে। প্রতিরক্ষামন্ত্রী আগেই জানিয়ে দিয়েছিলেন, রাফালের মূল্য জনসমক্ষে আনা যাবে না। এটা জাতীয় নিরাপত্তার বিষয়। সেই মতো মূল্য প্রকাশ্যে আনা হয়নি।

Advertisement

[CBI-এর জেরা শেষ, আজই কলকাতায় ফিরছেন রাজীব কুমার]

তবে, জিএসজি জানিয়ে দিয়েছে, বিমানপিছু যে দাম ঠিক হয়েছে তা ইউপিএ জমানার তুলনায় ২.৮৬ শতাংশ কম। এতে অনেকটাই কম খরচে যুদ্ধবিমান কেনা গিয়েছে। তবে সরকার দাবি করেছিলেন, ইউপিএ জমানার তুলনায় ফ্লাইঅ্যাওয়ে অবস্থায় আসা বিমানের দাম ৯ শতাংশ কম। সেই দাবি খারিজ করে দিয়েছে ক্যাগ। CAG জানিয়েছে, আইনমন্ত্রকের পরামর্শ মতোই ফ্রান্স সরকারের কাছে গ্যারান্টি সংক্রান্ত কোনও নথি চাওয়া হয়নি। তবে, ফ্রান্স সরকার একটি চিঠি দিয়ে প্রধানমন্ত্রীকে যথাসময়ে রাফালে ডেলিভারি দেওয়ার আশ্বাস দিয়েছে। যাকে বলা হচ্ছে Letter of comfort. 

[আদালতে অনিল আম্বানির হয়ে সওয়াল কপিল সিব্বলের, অস্বস্তিতে কংগ্রেস]

বিরোধীরা অবশ্য পেশের আগেই এই রিপোর্টকে খারিজ করে দিয়েছেন। তাদের অভিযোগ, রাফালে রিপোর্টের কম্পট্রোলার হিসেবে যিনি দায়িত্ব পালন করেছেন, সেই রাজীব মহর্ষি চুক্তির সময় অর্থ সচিব ছিলেন। সুতরাং, এই চুক্তির রিপোর্ট তিনি পেশ করতে পারেন না, এতে তাঁর স্বার্থের সংঘাত রয়েছে। এই অভিযোগ তুলে, এদিনও অধিবেশনের আগে বিক্ষোভ দেখান তাঁরা। রাজ্যসভা কক্ষেও ছো়ড়া হয় কাগজের বিমান। ইতিমধ্যেই সিএজির এই রিপোর্টকে অসম্পূর্ণ এবং অসত্য বলে দাবি করেছেন। বিরোধীদের অভিযোগ, রিপোর্টে খালি বলা হয়েছে ইউপিএ-র থেকে কম দামে রাফালে কেনা হয়েছে। তবে, ঠিক কত টাকায় কেনা হয়েছে তা উল্লেখ নেই। তাছাড়া আম্বানিদের কেন বরাত দেওয়া হল তাও উল্লেখ নেই। উল্লেখ্য আজই দ্য হিন্দুতে আরও একটি চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করা হয়েছে। যাতে বলা হচ্ছে, ইউপিএ জমানার তুলনায় অনেক বেশি দামে কেনা হয়েছে রাফালে।

এদিকে, সিএজি রিপোর্টকে হাতিয়ার করে রাহুল গান্ধীকে সরাসরি আক্রমণ শানিয়েছেন অরুণ জেটলি। তিনি বলেন, “মহাঝুটবন্ধনের সব মিথ্যে ফাঁস হয়ে গেল। সত্যমেব জয়তে। ক্যাগ রিপোর্টে সত্য প্রকাশ পেয়েছে। সুপ্রিম কোর্ট মিথ্যা বলছে, ক্যাগ মিথ্যা বলছে শুধু মাত্র একজন সত্যি বলছে এমনটা হতে পারে না।”

The post ইউপিএ জমানার চেয়ে সস্তায় রাফালে চুক্তি, CAG রিপোর্টে স্বস্তি মোদি সরকারের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement