shono
Advertisement

নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে আনা চিতাদের নাম দিয়েছে কারা, জানাল মোদি সরকার

৭০ বছরের খরা কাটিয়ে নতুন করে চিতাদের অভয়ারণ্যে ছেড়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রীই।
Posted: 03:50 PM Apr 21, 2023Updated: 03:54 PM Apr 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) জন্মদিন উপলক্ষে পূর্ব পরিকল্পনা অনুযায়ী, ভারতে চিতার (Cheetah) পুনরাবির্ভাব ঘটেছিল। ৭০ বছরের খরা কাটিয়ে নতুন করে চিতাদের বাসস্থানে ছেড়ে দিয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। তৈরি হয়েছিল ইতিহাস। আর তারপরই সকলের কাছে চিতাদের নামকরণের আরজি জানিয়েছিলেন মোদি। সেই আরজিতে সাড়া মিলেছে ব্যাপক। জনতার ঠিক করে করে দেওয়া নাম থেকেই নামকরণ হয়েছে চিতাগুলির। অবশেষে পরিবেশ মন্ত্রকের তরফে প্রকাশ করা হল নামদাতাদের নাম।

Advertisement

গত বছরের ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে সকলের কাছে আরজি রাখেন নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে আনা চিতাগুলির নামকরণ করার জন্য। উদ্দেশ্য ছিল ‘প্রোজেক্ট চিতা’কে আরও জনপ্রিয় করে তোলা। আর এই নিয়েই শুরু হয়েছিল এক প্রতিযোগিতা। ২৬ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ছিল নাম দেওয়ার সময়। সব মিলিয়ে ১১ হাজার ৫৬৫টি এন্ট্রি জমা পড়েছিল। সেখান থেকেই বেছে নেওয়া হয়েছিল নামগুলি। এবার সম্পূর্ণ তালিকা প্রকাশ করল কেন্দ্র। জানিয়ে দিল, কারা কোন নাম দিয়েছেন।

[আরও পড়ুন: ‘নাম জড়ানোয় ফোনে ভর্ৎসনা শাহর’, মমতা-শাহর ‘ফোনালাপ’ নিয়ে শুভেন্দুকে খোঁচা কুণালের]

১৯৫২ সালে চিতাকে বিলুপ্ত (Extinct) বলে ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে। চিতাগুলিকে ছাড়ার সময় মোদিকে আক্ষেপ করতে দেখা গিয়েছিল তাদের পুনর্বাসনের জন্য কেউ কোনও চেষ্টা করেনি, এটা দুর্ভাগ্যের। স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে চিতাদের ফিরে আসা অন্য মাহাত্ম্য বহন করে বলেও জানান মোদি।

[আরও পড়ুন: সময় দিচ্ছেন না কোনও বিজেপি নেতাই, দিল্লিতে হা-পিত্যেশ করে বসে মুকুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement