New Wage Code: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, অনেকটাই বাড়তে পারে Earned Leave

07:29 PM Aug 15, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় সরকারের নয়া বেতনবিধি (New Wage Code) নিয়ে আলোচনা চলছে দীর্ঘদিন ধরে। গত এপ্রিল থেকেই তা চালু হওয়ার কথা। কিন্তু নানা কারণে তা হয়নি। অবশেষে সম্ভবত আগামী অক্টোবর থেকেই চালু হবে নয়া বেতনবিধি। যার ফলে বেতন থেকে ছুটি বেশ কিছু পরিবর্তন হতে চলেছে। এর মধ্যে অন্যতম, সরকারি কর্মীদের অর্জিত ছুটির (Earned Leave) সংখ্যাবৃদ্ধি।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, অর্জিত ছুটি ২৪০ দিন থেকে বেড়ে হবে ৩০০ দিন। শ্রমনীতির বদল নিয়ে শ্রম মন্ত্রক, শ্রমিক ইউনিয়ন ও উদ্যোগ জগতের প্রতিনিধিদের আলোচনা হয়েছে। আর সেই আলোচনার ফলপ্রসূ ছুটির দিনের সংখ্যাবৃদ্ধি।

[আরও পড়ুন: লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে জালিয়াতি রুখতে মেনে চলুন এই নিয়মগুলি, জানাল নবান্ন]

এরই পাশাপাশি নয়া বেতনবিধিতে হয়তো বদলে যেতে চলেছে বেতন কাঠামোও। যার ফলে কমবে ‘টেক হোম’ (Take home) বা হাতে পাওয়া বেতনের পরিমাণ। কেননা ২০১৯ সালের বেতনবিধি অনুযায়ী, Cost to Company তথা CTC কোনওভাবেই কর্মীদের বেতনের ৫০ শতাংশের কম হতে পারে না। এখনও পর্যন্ত অনেক সংস্থাই মূল বেতন কমিয়ে অন্যান্য ভাতা বাড়িয়ে রেখে সংস্থার দায় কমায়। নয়া বিধি চালু হলে সেই রাস্তা বন্ধ হবে।

Advertising
Advertising

এর পাশাপাশি সপ্তাহান্তের ছুটির সংখ্যাও সম্ভবত পরিবর্তিত হতে চলেছে। পাশাপাশি বাড়তে পারে দৈনিক কাজের সময়ও। নয়া পরিকল্পনা অনুযায়ী, দৈনিক ১২ ঘণ্টা কাজ ও সাপ্তাহিক ৩ ছুটির কথা ভাবা হচ্ছে। পাশাপাশি বলা হচ্ছে, কেউ ৮ ঘণ্টা দৈনিক কাজ করলে তিনি সপ্তাহে একদিনের ছুটি পাবেন। অর্থাৎ দৈনিক কাজের সময়ের সঙ্গে সাপ্তাহিক ছুটির দিন পরিবর্তিত হবে বলেই জানা যাচ্ছে।

গত এপ্রিলেই এই নয়া বিধি চালু হওয়ার কথা ছিল। কিন্তু বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে নানা আলোচনা ও মতপার্থক্যের কারণেই তা চালু করতে বিলম্ব হয়েছে। অক্টোবরের মধ্যে খসড়া প্রস্তুত হয়ে যাবে। সম্ভবত তখনই নয়া বেতনবিধির ফলে হওয়া পরিবর্তন বিষয়ে ঘোষণা করা হবে।

[আরও পড়ুন: Khela Hobe: অনুমতি দিয়েও পরে প্রত্যাহার, গুজরাট তৃণমূলের ‘খেলা হবে দিবস’ পালন নিয়ে ধন্দ]

Advertisement
Next