Pegasus কাণ্ডে তৎপর কমিটি, অভিযোগকারীদের ফোন পরীক্ষার সিদ্ধান্ত

04:39 PM Jan 02, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোনে আড়ি পাতা তথা পেগাসাস (Pegasus) কাণ্ডের নিরপেক্ষ তদন্তের জন্য গত অক্টোবরেই তিন সদস্যের কমিটি গঠন করেছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এবার সেই কমিটির তরফে জানিয়ে দেওয়া হল, অভিযোগকারীদের সকলেরই ফোন পরীক্ষা করে দেখা হবে। সেই সঙ্গে যে সব রাজনীতিবিদ, সাংবাদিক, সমাজকর্মীরা অভিযোগ করেছিলেন তাঁদের ফোনে আড়ি পাতা হচ্ছে, সকলকেই নিজেদের বক্তব্য বিস্তারিত ভাবে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।। তাঁদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেই তদন্তের পরের ধাপের দিকে এগনো হবে।

Advertisement

ঠিক কী জানিয়েছে ওই কমিটি? জানা যাচ্ছে, ৭ জানুয়ারি পর্যন্ত সময় দেওয়া হয়েছে অভিযোগকারীদের। তার মধ্যেই সকলকে প্রয়োজনীয় তথ্য জানাতে হবে কমিটিকে। এই বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করে সকলকে বিষয়টি জানানো হয়েছে।

[আরও পড়ুন: TMC in Tripura: ফের ত্রিপুরায় তৃণমূলকে বাধা, অভিষেকের কর্মসূচির অনুমতি দিল না প্রশাসন]

প্রসঙ্গত, দেশের শীর্ষস্থানীয় সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিশিষ্টদের ফোনে আড়ি পাতার ঘটনায় আদালতের নজরদারিতে তদন্তের আবেদন জানিয়েছিল এডিটর্স গিল্ড (Editors Guild)। এছাড়াও পেগাসাস ইস্যুতে তদন্তের দাবিতে সুপ্রিম কোর্টে আরও বেশ কয়েকটি পিটিশন দাখিল হয়েছিল। সংসদের বাদল অধিবেশনজুড়ে পেগাসাস বিতর্ক ছিল শিরোনামে। এরপর গত অক্টোবরেই শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল তিন সদস্যের কমিটি বিষয়টি নিয়ে তদন্ত করবে। সদস্যদের মধ্যে এক অবসরপ্রাপ্ত বিচারপতি এবং দুই সাইবার বিশেষজ্ঞ থাকছেন বলে জানানো হয়েছিল। একই সঙ্গে কেন্দ্রের ভূমিকা নিয়েও অসন্তোষ প্রকাশ করেন প্রধান বিচারপতি।

Advertising
Advertising

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, সব মিলিয়ে মোট ১৪২ জনের উপরে নজরদারি চালানো হয়েছিল। তালিকায় রয়েছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, নির্বাচনী কৌশলী প্রশান্ত কিশোর, দুই কেন্দ্রীয় মন্ত্রী, এক প্রাক্তন নির্বাচন কমিশনার, সুপ্রিম কোর্টের দুই রেজিস্ট্রার ও আরও অনেকের নাম। ছিল ৪০ জন সাংবাদিকদেরও নাম।

[‘আরও পড়ুন: কেন দুর্ঘটনার কবলে পড়ল বিপিন রাওয়াতের কপ্টার? বায়ুসেনার তদন্তে মিলল ইঙ্গিত]

Advertisement
Next