Presidential Election: দ্রৌপদী পেয়েছিলেন Z+, যশবন্ত পেলেন Z ক্যাটাগরি! দুই রাষ্ট্রপতি পদপ্রার্থীর নিরাপত্তাতেও বৈষম্য কেন্দ্রের

12:52 PM Jun 24, 2022 |
Advertisement

বুদ্ধদেব সেনগুপ্ত: রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহাকে Z ক্যাটাগরির নিরাপত্তা দিল কেন্দ্র। শুক্রবার সকালে কেন্দ্রের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যশবন্ত জেড ক্যাটাগরির নিরাপত্তা পাবেন। তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকবেন সশস্ত্র সিআরপিএফ জওয়ানরা। সবসময় তাঁর সঙ্গে থাকবেন একাধিক সশস্ত্র জওয়ান।

Advertisement

ঘটনা হল, একদিন আগেই সরকার পক্ষের রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকেও (Draupadi Murmu) কেন্দ্রীয় সরকার নিরাপত্তা দিয়েছে। দ্রৌপদীকে দেওয়া হয়েছিল Z+ ক্যাটাগরির নিরাপত্তা। সেখানে যশবন্ত সিনহা পেলেন Z ক্যাটাগরি। দুই রাষ্ট্রপতি পদপ্রার্থীর নিরাপত্তার এই বৈষম্য কি ইচ্ছাকৃত? তা নিয়ে উঠছে প্রশ্ন। সাধারণত হেভিওয়েটদের নিরাপত্তা খতিয়ে দেখে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। পদমর্যাদা এবং ঝুঁকি, দুই দিক বিবেচনা করেই হেভিওয়েটদের নিরাপত্তা দেওয়া হয়। এক্ষেত্রে আঙুল উঠছে সেই স্বরাষ্ট্রমন্ত্রকের দিকেই।

Advertising
Advertising

[আরও পড়ুন: বিরোধিতা করলেই পড়তে হবে রোষে! রাষ্ট্রপতি নির্বাচনে মোদিকে খুশি করতে মরিয়া আঞ্চলিক দলগুলি]

বস্তুত বৃহস্পতিবার দ্রৌপদী মুর্মুকে Z+ ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার পর থেকেই প্রশ্ন উঠছিল, এনডিএ শিবিরের প্রার্থী শীর্ষস্তরীয় কেন্দ্রীয় নিরাপত্তা পেলে বিরোধী প্রার্থী কেন পাবেন না? সে নিয়ে সমালোচনা শুরু হতেই এদিন যশবন্তর নিরাপত্তার কথা ঘোষণা করা হয়েছে। নিরাপত্তারক্ষীরা তাঁর বাড়িতে পৌঁছেও গিয়েছেন। কিন্তু তাতেও বিতর্ক কমছে না। প্রশ্ন উঠছে, দুই শিবিরের প্রার্থীকে দু’রকম নিরাপত্তা কেন দেওয়া হল? যশবন্ত সিনহা যিনি একাধারে দেশের প্রাক্তন অর্থ ও বিদেশমন্ত্রী তিনি দ্রৌপদী মুর্মুর মতো অপেক্ষাকৃত কম হেভিওয়েটের থেকে কম নিরাপত্তা কেন পেলেন? কেন্দ্র অবশ্য বলছে, ঝুঁকির পরিমাণ খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: দ্রৌপদী পেয়েছিলেন Z+, যশবন্ত পেলেন Z ক্যাটাগরি! দুই রাষ্ট্রপতি পদপ্রার্থীর নিরাপত্তাতেও বৈষম্য কেন্দ্রের]

এদিকে শুক্রবারই রাষ্ট্রপতি পদে মনোনয়ন পেশ করেছেন দ্রৌপদী মুর্মু। তাঁর সঙ্গে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ,  বিজেপি সভাপতি জেপি নাড্ডার মতো হেভিওয়েটরা। 

Advertisement
Next