ভুয়ো খবর নিয়ে পিছু হটল কেন্দ্র, মোদির নির্দেশে সিদ্ধান্তে বদল

01:12 PM Jun 22, 2019 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভুয়ো খবর প্রকাশিত হলে অ্যাক্রিডিটেশন বাতিল হতে পারে সাংবাদিকদের। এরকমই কঠোর পদক্ষেপের দিকে হাঁটতে চলেছিল কেন্দ্র। কিন্তু দেশ জুড়ে তার বিরোধিতার প্রেক্ষিতে খানিকটা ঢোঁক গিলল কেন্দ্র। প্রধানমন্ত্রীর নির্দেশেই নিজের কাঁধ থেকে কেন্দ্র এ বোঝা ঝেড়ে ফেলল। দায়িত্ব দেওয়া হল প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া ও নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের উপর।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[  পুনরায় সিবিএসই-র অঙ্ক পরীক্ষা নয়, স্বস্তি পড়ুয়াদের ]

ভুয়ো খবররে রমরমা রুখতে সক্রিয় হয়েছিল কেন্দ্র। বেশ কিছুদিন ধরেই ভুয়ো খবরের অভিযোগ উঠছিল। তার জেরে কেন্দ্রীয় ফাঁস কঠোর করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিকভাবে তা জানিয়েও দেওয়া হয়। সোমবার বিষয়টি নিয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, সাংবাদিক ভুয়ো খবর প্রকাশ করেছেন। এটি প্রথমবার প্রমাণিত হলে শাস্তি স্বরূপ সেই সাংবাদিকের ‘অ্যাক্রিডিটেশন কার্ড’টিকে ছ’মাসের জন্য বাতিল করে দেওয়া হবে। এরপরেও যদি দেখা যায়, ফের ভুয়ো খবর প্রকাশ করেছেন ওই সাংবাদিক। তাহলে তাঁর ‘অ্যাক্রিডিটেশন কার্ড’টিকে এবার টানা এক বছরের জন্য বাতিল করে দেওয়া হবে। এই ঘটনায় নিজের কাজের উপরে নিয়ন্ত্রণ রাখবেন ওই সাংবাদিক। তবে একবছরের সময়সীমা কেটে যাওয়ার পর ফের যদি একই ভুল করেন, তাহলে বরাবরের জন্য বাতিল হয়ে যাবে ‘অ্যাক্রিডিটেশন কার্ড’টি।

Advertising
Advertising

[  স্ত্রীর অনিচ্ছায় যৌন সংসর্গ ধর্ষণ নয়, রায় গুজরাট হাই কোর্টের  ]

এদিকে এই নির্দেশিকা নিয়ে তুমুল বিরোধিতা শুরু হয়। সাংবাদমাধ্যমের কাজ যে এতে সরাসরি প্রভাবিত হবে, এমন অভিযোগে সরব হন অনেকেই। দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত বলেন, এর ফলে সরকারের সাফল্যজনিত খবর ছাড়া আর কিছুই প্রকাশিত হবে না। অনেকে আবার জরুরি অবস্থার সময় সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণের সঙ্গে এ ঘটনার তুলনা করছিলেন।

দিকে দিকে বিরোধিতা জোরদার হওয়ার পরই পিছু হটল কেন্দ্র। সূত্রের খবর, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এই নির্দেশিকা বদলের নির্দেশ দেওয়া হয়েছে। জানানো হয়েছে, কোন খবরটি ভুয়ো, এবং তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা ঠিক করুক প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া। সংবাদপত্রের ক্ষেত্রে এই সংস্থা সিদ্ধান্ত নিক। অন্যদিকে বৈদ্যুতিন মাধ্যমের ক্ষেত্রে এই চিহ্নিতকরণের কাজ করবে নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন। যেহেতু এই দুটি সংস্থায় কেন্দ্রের কোনও হস্তক্ষেপ নেই, তাই কেন্দ্রের ঘাড়ে আর কোনও দায়িত্ব থাকছে না। সাংবাদিকদের কাজে হস্তক্ষেপের যে অভিযোগ উঠেছিল, তার ভিত্তিতেই কেন্দ্র পিছু হটল বলে মনে করা হচ্ছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ভুয়ো খবর নিয়ে পিছু হটল কেন্দ্র, মোদির নির্দেশে সিদ্ধান্তে বদল appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next