shono
Advertisement
Chandrababu Naidu

চন্দ্রবাবু ৪, মোদির মন্ত্রিসভায় কটি মন্ত্রক পাচ্ছেন কিংমেকার নীতীশ?

Published By: Amit Kumar DasPosted: 05:24 PM Jun 08, 2024Updated: 06:24 PM Jun 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী রবিবার তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি। এই এনডিএ-৩ সরকারের প্রধান দুই কিংমেকার চন্দ্রবাবু নায়ডু ও নীতীশ কুমার। মূলত টিডিপি ও জেডিইউ-এর দৌলতেই এবার সরকার গঠন করতে চলেছেন নরেন্দ্র মোদি। তাই দুই জোট সঙ্গীকে খুশি করতে চেষ্টার কোনও খামতি রাখছে না বিজেপি। সূত্রের খবর, ১৬ টি আসন পাওয়া টিডিপিকে এবার ৪টি মন্ত্রক দিতে চলেছেন নরেন্দ্র মোদি। অন্যদিকে, ১২ টি আসন পাওয়া জেডিইউ (JDU) মোদির মন্ত্রিসভায় পাচ্ছেন মাত্র ২টি মন্ত্রক।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রের খবর, চন্দ্রবাবু নায়ডুর দল টিডিপি (TDP) থেকে যে ৪ জন মন্ত্রী হতে চলেছেন। তাঁদের মধ্যে সম্ভাব্য ৩ জন হলেন, রাম মোহন নায়ডু, হরিশ বালাযোগী এবং দাজ্ঞামুল্লা প্রসাদ। সূত্রের খবর, এনডিএর বৈঠকে ৪টি মন্ত্রক ও লোকসভার স্পিকার পদের দাবি রেখেছিলেন নায়ডু। এছাড়া নীতীশের দল থেকে যে দুইজন সম্ভাব্য মন্ত্রী হতে চলেছেন তারা হলেন লালন সিং এবং রামনাথ ঠাকুর। এঁদের মধ্যে লালন সিং বিহারের মুঙ্গের থেকে সাংসদ হয়েছেন। এবং দ্বিতীয় জন রামনাথ ঠাকুর বর্তমানে রাজ্যসভার সাংসদ। তিনি ভারতরত্ন কর্পুরী ঠাকুরের পুত্র। পাশাপাশি আরও জানা যাচ্ছে, যেহেতু টিডিপির তুলনায় মন্ত্রিসভায় কম আসন পাচ্ছে জেডিইউ, তাই মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ ২ মন্ত্রক দেওয়া হতে পারে নীতীশের (Nitish Kumar) দলের সদস্যদের।

[আরও পড়ুন: গাড়ি-বাড়ি থেকে বেতন-ভাতা, সাংসদ হলে কী কী সুবিধা পাওয়া যায়?]

উল্লেখ্য, এবার ৪০০ পারের দাবি তুললেও একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। ২৭২ আসনের অনেক আগেই ২৪০-এ আটকে গিয়েছে তারা। এনডির মোট প্রাপ্ত আসন ২৯৩। যেখানে টিডিপি ও জেডিইউ-এর মিলিত আসন সংখ্যা ২৮টি। অর্থাৎ এই দুই দলের সৌজন্যেই এবার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে পারছেন নরেন্দ্র মোদি। সেহেতু কিংমেকার দুই দলকে সন্তুষ্ট রাখতে চেষ্টার কোনও খামতি রাখছে না বিজেপি। গুরুত্বপূর্ণ মন্ত্রক তো বটেই, সমস্ত দাবি দাওয়া মেনে নেওয়া হচ্ছে নীতীশ ও নায়ডুর। আগামিকাল অর্থাৎ রবিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি। তখনই আনুষ্ঠানিকভাবে জানা যাবে কে পেলেন কোন মন্ত্রক।

[আরও পড়ুন: লোকসভায় জয়ী NDA, খুশিতে আঙুল কেটে দেবতাকে উৎসর্গ ছত্তিশগড়ের যুবকের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement