shono
Advertisement

অভয়ারণ্য থেকে পলাতক মোদির ছাড়া চিতা, সন্ধান মিলল দূরের গ্রামে

বন দপ্তরের কর্মীরা প্রতি মুহূর্তে নজর রাখছে চিতাটির উপরে।
Posted: 03:02 PM Apr 02, 2023Updated: 03:02 PM Apr 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২-এর সেপ্টেম্বরে নামিবিয়া (Namibia) থেকে মধ্যপ্রদেশের কুনোর জঙ্গলে যে চিতাদের ছাড়া হয়েছিল তার মধ্যে একটি চিতা (Cheetah) মারা গিয়েছে কয়েকদিন আগেই। এবার কুনো জাতীয় উদ্যান থেকে ২০ কিমি দূরে সন্ধান মিলল একটি চিতার।

Advertisement

বিজয়পুরের ঝাড় বরোদা গ্রামে ওই চিতাটি রয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই পরিদর্শনকারী দল সেখানে পৌঁছে গিয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ওবান নামের চিতাটিকে ফের অভয়ারণ্যে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে বলে জানা গিয়েছে। বন দপ্তরের তরফে জানানো হয়েছে, প্রতি মুহূর্তে নজর রাখা হচ্ছে চিতাটির উপরে। এই নিয়ে উদ্বেগের কিছু নেই বলেও প্রশাসনের তরফে আশ্বস্ত করা হয়েছে।

[আরও পড়ুন: এবার স্বাস্থ্যসাথী কার্ড না থাকলেও মিলবে লক্ষ্মীর ভাণ্ডার! বড়সড় ঘোষণা রাজ্যের]

প্রসঙ্গত, নামিবিয়া থেকে ভারতে আনার পর গত ১৭ সেপ্টেম্বর এয়ারলিফ্ট করে কুনো জাতীয় উদ্যানে আনা হয় ৭টি চিতাকে। সাশা নামের চিতাটির মৃত্যুর পর বর্তমানে কুনোতে রয়েছে ১৯টি চিতা। উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারি মাসে একসঙ্গে ১২টি চিতাকে কুনো জাতীয় উদ্যানে ছাড়া হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) হাত ধরে মহাসমারোহে সেই কাজ হয়েছিল। সাশার মৃত্যুর পর বিতর্ক শুরু হয়েছিল। কেন কিডনির সমস্যা থাকা সত্ত্বেও সেটিকে ভারতে আনা হয়েছিল, সেই প্রশ্নও উঠেছে। তার মধ্যেই অভয়ারণ্যের সীমানা পেরিয়ে গ্রামে চিতার ঢুকে পড়ার ঘটনা ঘটল।

[আরও পড়ুন: জয়েন্ট পাশ না করেও ‘কোটা’য় ডাক্তারি! বাম আমলের তালিকা চাইলেন কুণাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement