shono
Advertisement
Cheetah

অভয়ারণ্যের ঘেরাটোপ থেকে জঙ্গলে! এমাসেই মুক্তির স্বাদ পাবে কুনোর চিতারা

এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে আটটি চিতার।
Published By: Biswadip DeyPosted: 07:26 PM Oct 15, 2024Updated: 07:26 PM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যান থেকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে আফ্রিকার চিতাদের। একবারে নয়, একে একে ছেড়ে দেওয়া হবে তাদের। পরিবেশ মন্ত্রকের তরফে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ''কুনো জাতীয় উদ্যানের চিতাগুলিকে জঙ্গলের আগলবিহীন বিপুল অরণ্যে ছেড়ে দেওয়া হবে। এই মাসের শেষ থেকেই।''

Advertisement

প্রসঙ্গত, উল্লেখ্য, ভারতের জঙ্গলে পুনরায় চিতা ফিরিয়ে দেওয়ার জন্য উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্রকল্প অনুযায়ী, ২০২২-২৩-এর মধ্যে আফ্রিকার নামিবিয়া-সহ নানা দেশ থেকে মোট ২০টি চিতাকে ভারতে আনা হয়েছিল। ধুমধাম করে সেই চিতাদের কুনো জাতীয় উদ্যানে ছাড়েন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মধ্যে বিভিন্ন কারণে এখনও পর্যন্ত মারা গিয়েছে আটটি চিতা। গোটা ঘটনায় অস্বস্তিতে পড়ে বন দপ্তর। এই অবস্থায় অতিরিক্ত সাবধানতা অবলম্বন করে বন দপ্তর এবং চিতা স্টিয়ারিং কমিটি। বিতর্ক দানা বাঁধে চিতার গলায় থাকা রেডিও কলার নিয়েও। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্টও।

টানা এক বছর ১২টি চিতাকে বিশেষ নজরদারিতে রাখা হয় নিরাপত্তার ঘেরাটোপে। এবার অভয়ারণ্য থেকে একেবারেই বুনো পরিবেশে ছেড়ে দেওয়া হবে আফ্রিকান চিতাদের। আপাতত অপেক্ষা বর্ষাশেষের। জানা যাচ্ছে, প্রাথমিক ভাবে বায়ু ও অগ্নি নামের দুই চিতাকে ছাড়া হবে। তবে পর্যবেক্ষণে রাখা হবে তাদের। বন্য পরিবেশে তারা মানিয়ে নিতে পারছে কিনা দেখা হবে তা। তার পর সেই বুঝে একে একে সব চিতাকেই পাঠানো হবে অরণ্যের চির আদিম পরিবেশে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যান থেকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে আফ্রিকার চিতাদের।
  • একবারে নয়, একে একে ছেড়ে দেওয়া হবে তাদের।
  • পরিবেশ মন্ত্রকের তরফে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে।
Advertisement