shono
Advertisement

সমনাম বিভ্রাট! বিনা দোষে ৮ মাস জেলেবন্দি যুবক, লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার

ভুলের কথা মেনে নিয়েছে পুলিশ।
Posted: 06:24 PM Aug 05, 2023Updated: 06:25 PM Aug 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্দোষ যুবককে মাওবাদী দেগে দিয়ে আট মাস জেলে ভরে রেখেছিল পুলিশ। ওই ঘটনায় ছত্তিশগড় (Chhattisgarh) সরকারকে এক লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল ছত্তিশগড় হাই কোর্ট (Chhattisgarh High Court)। বিচারপতিদের বক্তব্য, পুলিশের ভুলে যুবকের জীবনের মূল্যবান আট মাস নষ্ট হয়েছে, এইসঙ্গে তাঁর সামাজিক সম্মান হানি হয়েছে। ফলে ক্ষতিপূরণ হিসেবে ওই টাকা দিতে হবে সরকারকে।

Advertisement

যুবকের নাম পোডিয়াম ভীমা (৩০)। নকশাল অধ্যুষিত সুকমা জেলার গ্রামের বাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। যদিও প্রথম থেকেই সে দাবি করেছিল, কোথাও ভুল হচ্ছে। সে আদৌ কোনও অপরাধের সঙ্গে জড়িত নয়। পুলিশ অবশ্য ভীমার কথায় কান দেয়নি। মাসের পর মাস তাকে জেলবন্দি করে রাখা হয়। সব মিলিয়ে ৭ মাস ২৬ দিন জেলে ছিলেন তিনি। সম্প্রতি এই বিষয়ে হাই কোর্টে মামলা করেন ভীমা। তাঁর আইনজীবী জানান, একই নামের অন্য একটি ব্যক্তির বদলে তাঁর মক্কেলকে গ্রেপ্তার করা হয়। এবং দিনের পর দিনে আটকে রাখা হয়।

[আরও পড়ুন: সরকারি হাসপাতালে দেড় বছরে এডস আক্রান্ত ৬০ প্রসূতি, শোরগোল যোগীরাজ্যে]

উল্লেখ্য, দান্তেওয়াড়ার নিম্ন আদালতেও নির্দোষ বলে ঘোষিত হন ভীমা। পুলিশের ভুলেই যে একজন নিরাপরাধকে জেল খাটতে হয়েছে, সেকথা স্বীকার করেন সরকারি আইনজীবীও। ভীমার গ্রেপ্তারিতে তারা দুঃখিত। অভিযুক্ত পুলিশ আধিকারিকের বিরুদ্ধে অন্তর্বিভাগীয় তদন্ত চলছে বলেও জানানো হয়। যদিও ওই পুলিশ আধিকারিক ইতিমধ্যে মারা গিয়েছেন। শেষ পর্যন্ত হাই কোর্ট দু’মাসের মধ্যে রাজ্যকে ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে।

[আরও পড়ুন: দিল্লি হিংসায় উসকানি দেওয়ার অভিযোগে বিদ্ধ কপিল মিশ্রকে বড় পদ দিল বিজেপি, তুঙ্গে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement