shono
Advertisement
Civil Aviation Ministry

একের পর এক বিমানে বোমাতঙ্ক, সুরাহা খুঁজতে তড়িঘড়ি ডাকা হল উচ্চপর্যায়ের বৈঠক

বোমাতঙ্কের জেরে শেষ ৪৮ ঘন্টায় ১০টি বিমানকে জরুরি অবতরণ করতে হয়েছে।
Published By: Amit Kumar DasPosted: 11:10 AM Oct 16, 2024Updated: 11:11 AM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'বিমানে রয়েছে বোমা।' কার্যত নিত্যদিন এমনই হুমকি ফোন ও ইমেলে দিশাহারা বিমান কর্তৃপক্ষ। শেষ ৪৮ ঘন্টায় এমনই হুমকি ফোনের জেরে অন্তত ১০টি বিমানকে জরুরি অবতরণ করতে হয়েছে। গুরুতর এই পরিস্থিতিতে সমস্যার সুরাহা খুঁজতে বুধবার উচ্চপর্যায়ের বৈঠকে বসতে চলেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

Advertisement

গত মঙ্গলবার দেশের ৫টি বিমানে বোমাতঙ্ক ছড়ায়। এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, ইন্ডিগো, স্পাইসজেট ও আকাসা এয়ারের বিমানে বোমা রাখা রয়েছে বলে খবর আসে। এই ধরনের বার্তা আসার পর নিয়ম মেনে পদক্ষেপ করে কর্তৃপক্ষ। জরুরি অবতরণ করিয়ে তল্লাশি অভিযান চালানো হয় বিমানে। যদিও বিমানে সন্দেহজনক কিছু পাওয়া যায়নি। ঘটনার জেরে ব্যপক হয়রানির শিকার হন যাত্রীরা। সোমবারও একের পর এক বিমানে একইভাবে আসে হুমকি বার্তা। তদন্তকারীদের দাবি মূলত, এক্স হ্যান্ডলকে ব্যবহার করেই ছড়ানো হয়েছে এই ধরনের বোমাতঙ্ক। এর মধ্যে বেশকিছু অ্যাকাউন্ট শনাক্ত করা হয়েছে বলে জানান তদন্তকারীরা। এহেন ভুয়ো বার্তা কীভাবে রোখা যায় তার সমাধান খুঁজতেই এবার উচ্চপর্যায়ের বৈঠক ডাকল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

উল্লেখ্য, মঙ্গলবার দুপুর ১২টা ২৫ মিনিট নাগাদ জয়পুর থেকে রওনা দিয়েছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান। গন্তব্য ছিল বেঙ্গালুরু। আকাশে ওড়ার কিছুক্ষন পর উড়ো ফোন আসে বিমান কর্তৃপক্ষের কাছে। জানানো হয়, বোমা রাখা রয়েছে ওই বিমানে। দুপুর ২টো নাগাদ ১৩৯ জন যাত্রী-সহ বিমানটিকে নামানো হয় অযোধ্যা বিমানবন্দরে। এর পর বিমান থেকে যাত্রীদের বের করে শুরু হয় তল্লাশি অভিযান। বেশ কয়েকজন যাত্রীরও তল্লাশি চালানো হয় বলে অভিযোগ। বিকেলে একই রকম হুমকি ফোন পেয়ে কানাডাতেও জরুরি অবতরণ করে দিল্লি থেকে আমেরিকা শিকাগোগামী এয়ার ইন্ডিয়ার বিমান।

একই ঘটনা ঘটে সৌদি আরবের দামাম থেকে লখনউগামী ইন্ডিগোর বিমানে। বোমার খবর প্রকাশ্যে আসতেই জয়পুরে জরুরি অবতরণ করানো হয় বিমানটি। দ্বারভাঙা থেকে মুম্বইগামী স্পাইসজেট বিমান ও শিলিগুড়ি থেকে বেঙ্গালুরুগামী আকাসা এয়ারের বিমানেও বোমাতঙ্কের হুমকি আসে। তবে দীর্ঘ তল্লাশির পরও কোনও বিমান থেকে সন্দেহজনক কিছু পাওয়া যায়নি বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'বিমানে রয়েছে বোমা,' কার্যত নিত্যদিন এমনই হুমকি ফোন ও ইমেলে দিশাহারা বিমান কর্তৃপক্ষ।
  • শেষ ৪৮ ঘন্টায় এমনই হুমকি ফোনের জেরে অন্তত ১০টি বিমানকে জরুরি অবতরণ করতে হয়েছে।
  • সমস্যার সুরাহা খুঁজতে বুধবার উচ্চপর্যায়ের বৈঠকে বসতে চলেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।
Advertisement