shono
Advertisement

Breaking News

Mumbai

অল্পের জন্য রক্ষা! মুম্বই বিমানবন্দরে একই রানওয়েতে দুই বিমান, তদন্তে DGCA

চাঞ্চল্যকর ভিডিও প্রকাশ্যে আসতেই এটিসি কর্মীদের সাসপেন্ড করল ডিজিসিএ।
Published By: Amit Kumar DasPosted: 05:32 PM Jun 09, 2024Updated: 05:32 PM Jun 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রানওয়ে থেকে আকাশে উঠছে একটি বিমান, অন্যটি তখন ওই একই রানওয়েতে অবতরণ করছে। দুই বিমানের মাঝে সময়ের ব্যবধান এক মিনিটেরও কম। সময়ের গোলমালে কার্যত কপালজোরে প্রাণে বাঁচলেন দুই বিমানের অন্তত শতাধিক যাত্রী। গত শনিবার চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি বিমানবন্দরে। এমন গাফিলতির ঘটনায় তদন্ত শুরু করেছে উদ্বিগ্ন ডিজিসিএ। সাসপেন্ড করা হয়েছে সেদিন এয়ার ট্রাফিক কন্ট্রোলের (ATC) দায়িত্বে থাকা আধিকারিকদের।

Advertisement

এই ঘটনার একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে, এক ইন্ডিগো বিমান (IndiGo Flight) রানওয়েতে দ্রুত গতিতে অবতরণ করছে। ওই একই সময়ে ইন্ডিগো বিমানের কয়েক মিটার ব্যবধানে আকাশে ওড়ার জন্য ছুটছে এয়ার ইন্ডিয়ার (Air India) একটি বিমান। এমন ভিডিও দেখে রীতিমতো শিউরে উঠছেন সাধারণ মানুষ। এই ঘটনা যাত্রী নিরাপত্তায় যে বড়সড় গাফিলতি তা অস্বীকার করার কোনও জায়গা নেই। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিএ। পাশাপাশি আলাদা ভাবে তদন্ত শুরু করেছে ইন্ডিগো বিমান সংস্থাও।

[আরও পড়ুন: ‘রাগের মাথায় ভুল করে ফেলেছি’, ক্ষমা চাইলেন সোহম]

এ প্রসঙ্গে ডিজিসিএ-এর এক কর্তা জানান, 'আমরা গোটা ঘটনার তদন্ত শুরু করেছি। ইতিমধ্যেই সেদিনের দায়িত্বে থাকা এটিসি কর্মীদের সাসপেন্ড করা হয়েছে।' পাশাপাশি তিনি বলেন, 'গত ৮ জুন ইন্দোর থেকে মুম্বইয়ে আসা ৬ই ৬০৫৩ ইন্ডিগোর বিমানটিকে অবতরণের অনুমতি দেওয়া হয়েছিল। যার জেরেই বিমানটি অবতরণ করে। অন্যদিকে একই সময়ে উড়ানের অনুমতি দেওয়া হয় এয়ার ইন্ডিয়ার বিমানকে। যা চুড়ান্ত গাফিলতি। ঘটনার তদন্ত শুরু হয়েছে। এই ঘটনায় যে দোষী প্রমাণিত হবে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।'

[আরও পড়ুন: ‘সবুজ ঘাটাল’ কর্মসূচিতেও সৌজন্য দেবের, শাসক-বিরোধী মিলিয়ে যত ভোট, তত গাছ]

উল্লেখ্য, নিয়ম অনুযায়ী কোনও বিমান রানওয়ে ছেড়ে আকাশে উড়লে বা রানওয়েতে অবতরণের পর মোড় নিয়ে অন্য পথে চলে গেলে তবেই সেই রানওয়েতে অন্য বিমান অবতরণ বা উড়ানের অনুমতি দেওয়া হয়। তবে রানওয়েতে বিমান থাকাকালীন কোনও বিমানকে অবতরণের অনুমতি কার্যত দুই বিমানের যাত্রীদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া। শনিবার মুম্বই বিমানবন্দরে ঠিক সেটাই ঘটেছিল। যদিও শেষ মুহূর্তে কপালজোরে রক্ষা পায় দুটি বিমান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এক মিনিটেরও কম সময়ে একই রানওয়েতে দুই বিমানে।
  • চাঞ্চল্যকর এই ঘটনার তদন্তে ডিজিসিএ।
Advertisement