Advertisement

‘কর্ণাটকে অন্যরকম ফল হতে পারত’, ফের বিরোধী জোটের পক্ষে সওয়াল মমতার

12:04 PM May 15, 2018 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্রিপুরা ভোটের ফলপ্রকাশের সময়ও একই কথা জানিয়েছিলেন। কর্ণাটকের ভাগ্যরেখাও যখন স্পষ্ট তখন সেই বিরোধী জোটের পক্ষেই সওয়াল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন জেডিএস-এর সঙ্গে জোট করলে অন্যরকম ফল হতে পারত কর্ণাটকে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[  কর্ণাটকে গেরুয়া ঝড়, সিদ্দা নয় মোদি-শাহ জুটিতেই আস্থা কন্নড়ভূমের  ]

দীর্ঘ বাম শাসনের অবসান ঘটিয়ে ত্রিপুরায় ক্ষমতায় এসেছিল গেরুয়া শিবির। ফলপ্রকাশের পরই মমতা জানিয়েছিলেন, কংগ্রেসকে তিনি একসঙ্গে লড়ার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু কংগ্রেস তা মেনে নেয়নি। ফল যা হওয়ার তাই হয়েছে। কর্ণাটকেও যখন সিদ্দারামাইয়া সরকারের পরাজয় নিশ্চিত, তখন কংগ্রেসকেই কাঠগড়ায় তুললেন তৃণমূল সুপ্রিমো। আবারও সওয়াল করলেন বিরোধী জোটের। বরাবরই এই বিরোধী ঐক্যমতের প্রসঙ্গ তোলেন তিনি। দেশজুড়ে ফেডারেল ফ্রন্ট গঠনের দাবিতে তিনিই অগ্রণী। এক্ষেত্রে মমতার তত্ত্ব, একের বিরুদ্ধে এক। অর্থাৎ, যে যেখানে ক্ষমতাশালী সে সেখানে লড়াই করুক। বাকিরা তাদের সমর্থন জোগাক। যেমন উত্তরপ্রদেশে যদি মায়াবতী-অখিলেশ একজোট হয়ে বিরোধী গড় আগলে থাকে, তবে বাকিরা তাদের পাশে থাকুক। এই একের বিরুদ্ধে এক নীতিতেই গেরুয়া আগ্রাসন রোখা যাবে বলে মনে করেন মমতা।

 কলকাতাতেও নাশকতার ছক ছিল লস্কর জঙ্গি ফয়জলের, এসটিএফ-এর জেরায় মিলল চাঞ্চল্যকর তথ্য ]

তা নিয়ে একাধিক আঞ্চলিক দলের শীর্ষ নেতার সঙ্গে কথা হয়েছে তাঁর। নবান্নে এসে তাঁর সঙ্গে বৈঠক করে গিয়েছেন কেসিআর। মাঝে একবার ঝটিকা সফরে দিল্লি গিয়েছিলেন। সেখানে শিব সেনা থেকে আম আদমি – প্রায় সব দলের নেতাই তাঁর সঙ্গে দেখা করেছেন, কথা হয়েছে। ফেডারেল ফ্রন্ট গঠনের নিরিখে বেশ কয়েক কদম এগিয়ে ছিলেন মমতা। এই প্রেক্ষিতে কর্ণাটক ভোটে নজর ছিল বাকি সব রাজ্যেরই। কারণ গুজরাট ভোটের পর রাহুল গান্ধীর হাত ধরে নতুন করে আসরে নেমেছে কংগ্রেস। এখন কংগ্রেস তার নিজের গড় ধরে রাখতে পারবে কিনা, সেটাই ছিল বড় প্রশ্ন। এখনও অবধি ফলের হাওয়া যেরকম, তাতে কংগ্রেসের এক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফেরার সম্ভাবনা ক্ষীণই বলা চলে। উলটো দিকে সরকার গড়ার তোড়জোড় গেরুয়া শিবিরে। এই পরিস্থিতিতে কংগ্রেসকেই কাঠগড়ায় তুলেছেন মমতা। তাঁর মত, যদি জেডিএস-এর সঙ্গে জোট বাঁধত কংগ্রেস, তাহলে এই ফল অন্যরকম হত। প্রকারন্তরে বিরোধী জোটের পক্ষেই আরও একবার সওয়াল করলেন তিনি। পাশাপাশি কর্ণাটকে জয়ীদের অভিননন্দনও জানিয়েছেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ‘কর্ণাটকে অন্যরকম ফল হতে পারত’, ফের বিরোধী জোটের পক্ষে সওয়াল মমতার appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next