Advertisement

নজরে একুশ, রাজ্যে তিন নির্বাচনী পর্যবেক্ষক নিয়োগ করল কংগ্রেস

09:58 PM Jan 06, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমবঙ্গ-সহ(West bengal)  পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের (Assembly Election) জন্য দলের শীর্ষ নেতাদের পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত করল কংগ্রেস। পশ্চিমবঙ্গ-সহ অসম (Assam), কেরল (Kerala), তামিলনাডু(Tamil Nadu) ও পুডুচেরিতে (Puducherry) চলতি বছরের মাঝামাঝি সময় হতে চলেছে বিধানসভা নির্বাচন। 

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ‘আমি রূপান্তরকামী’, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা বলিউডের নামী ফ্যাশন ডিজাইনারের

পশ্চিমবঙ্গে কংগ্রেসের তরফে পর্যবেক্ষক (Observer) হিসেবে নিযুক্ত করা হয়েছে বি কে হরিপ্রসাদ(BK Hariprasad), আলমগীর আলম (Alamgir Alam) ও পাঞ্জাব সরকারের মন্ত্রী বিজয় ইন্দ্র সিংলাকে(Vijay Inder Singla)। এছাড়াও রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) ও ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলকে (Bhupesh Baghel) যথাক্রমে কেরল ও অসমের পর্যবেক্ষক নিযুক্ত করা হয়েছে।  

দলের তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে যে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)এই নেতাদের আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের প্রচার ও সহযোগী দলের সঙ্গে সমঝোতা ও ব্যবস্থাপনার দায়িত্ব দিয়েছেন। বিবৃতিতে এও বলা হয়েছে সহযোগী দলের সঙ্গে আলোচনার মাধ্যমে আসন সমঝোতার (Seat Arrangement) কথাবার্তাও চলছে এই  রাজ্যগুলিতে। 

গেহলট ছাড়াও কেরলে দলের পর্যবেক্ষক নিযুক্ত হয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহ ফালেইরো (Luizinho Faleiro) ও কর্ণাটকের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী জি পরমেশ্বর (G Parameshwara)। অন্যদিকে, ভুপেশ বাঘেল ছাড়াও অসমের পর্যবেক্ষক নিযুক্ত করা হয়েছে দলের মহাসচিব মুকুল ওয়াসনিক (Mukul Wasnik) ও প্রবীণ নেতা সাকিল আহমেদ খানকে (Shakeel Ahmed Khan)।    

এছাড়াও তামিলনাডুর ও পুডুচেরির দায়িত্ব দেওয়া হয়েছে দুই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বিরাপ্পা মইলি (Veerappa Moily) ও এম এম পল্লম রাজু  (MM Pallam Raju) ও মহারাষ্ট্রের মন্ত্রী নীতীন রাউতকে (Nitin Raut)। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

অসম, কেরল ও তামিলনাডুতে ক্ষমতায় ফেরার লক্ষ্যে মাঠে নামছে কংগ্রেস। একদিকে যেমন বামেদের সঙ্গে জোট করে পশ্চিমবঙ্গের নির্বাচনে লড়তে চলেছে কংগ্রেস তেমনই অন্যদিকে কেরলে তাঁদের প্রধান প্রতিপক্ষই হচ্ছে বামেরা।পশ্চিমবঙ্গের নির্বাচনে লড়াই হতে চলেছে ত্রিমুখী। বাম-কংগ্রেস জোটের প্রধান প্রতিপক্ষ একদিকে যেমন কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি (BJP) তেমনই অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। অসমে আবার কংগ্রেসের প্রধান প্রতিপক্ষ বিজেপি। 

[আরও পড়ুন: ১১ জানুয়ারি কৃষি আইন নিয়ে শুনানি সুপ্রিম কোর্টে]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next