shono
Advertisement

মধ্যপ্রদেশে হেরে ‘ষড়যন্ত্র’ দেখছেন কমল নাথ, ‘ইভিএম জুজু’ দিগ্বিজয়ের মুখে

বিধায়করা নিজের গ্রামে ৫০ ভোটও পাননি! বিশ্বাস করতে নারাজ কংগ্রেস নেতা।
Posted: 08:55 PM Dec 05, 2023Updated: 08:55 PM Dec 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩ রাজ্যের ফলাফলে ভরাডুবি কিছুতেই মানতে পারছে না কংগ্রেস। বিশেষ করে মধ্যপ্রদেশের নেতারা স্পষ্টত এই হার মেনে নিতে নারাজ। তাঁরা সোজা ইশারা করছেন ষড়যন্ত্রের তত্ত্বে। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথ (Kamal Nath) সোজা বলছেন, একজন বিধায়ক, নিজের গ্রামে ৫০টা ভোটও পাচ্ছে না এটা অবিশ্বাস্য!

Advertisement

মধ্যপ্রদেশে কমল নাথকে মুখ করেই নির্বাচনে গিয়েছিল কংগ্রেস (Congress)। গোটা প্রচার অভিযান তাঁকে কেন্দ্র করেই সাজিয়েছিল হাত শিবির। দলের শীর্ষ নেতৃত্বও প্রচারে নাক গলায়নি। সেদিক থেকে দেখতে গেলে রাজ্যে হারের পুরো দায়টাই বর্তায় কমল নাথের উপর। কিন্তু মধ্যপ্রদেশের প্রদেশ কংগ্রেস সভাপতি ইশারা করছেন ষড়যন্ত্রের তত্ত্বে। মধ্যপ্রদেশের আরেক প্রভাবশালী নেতা দিগ্বিজয় সিং (Digvijay Singh) আবার সরাসরি অভিযোগ তুলছেন ইভিএমের দিকে।

[আরও পড়ুন: ভয় দেখিয়ে মমতার সঙ্গছাড়া করা যাবে না! বিধানসভায় হুঙ্কার ফিরহাদের]

কমল নাথের বক্তব্য, “আপনারাও জানেন মধ্যপ্রদেশের মানুষের মানসিকতা কেমন ছিল। মানুষের মুড কেমন ছিল। অনেক বিধায়ক আমাকে বলছেন, তাঁরা নাকি নিজেদের গ্রামেই ৫০টা ভোটও পায়নি। এটা কীভাবে সম্ভব।” সরাসরি ষড়যন্ত্রের কথা না বললেও কমল নাথ ইঙ্গিত করেছেন সেদিকেই। দিগ্বিজয় সিং আবার আরও সরাসরি বলে দিলেন, “ইভিএম হ্যাক হতেই পারে। যে কোনও মেশিনে চিপ থাকলেই সেটা হ্যাক করা সম্ভব।” শুধু তাই নয়, বিজেপি নেতাকর্মীরা মধ্যপ্রদেশের বিধানসভার ফলাফল দু দিন আগেই জানতেন বলেও দাবি করেছেন দিগ্বিজয়।

[আরও পড়ুন: সমাবেশের অনুমতি দিল না নির্বাচন কমিশন, বিকল্প কর্মসূচি আওয়ামি লিগের]

উল্লেখ্য, মধ্যপ্রদেশ বিধানসভায় বিজেপির কাছে কার্যত ধরাশায়ী হতে হয়েছে কংগ্রেসকে। ২৩০ আসনের বিধানসভায় বিজেপি পেয়েছে ১৬৩ আসন। কংগ্রেস থেমে গিয়েছে মাত্র ৬৬ আসনে। এই পরাজয়ের পর শোনা যাচ্ছে কমল নাথকে শাস্তির মুখেও পড়তে হতে পারে। ২০২৪ এরা আগে মধ্যপ্রদেশে নতুন মুখের খোঁজ করতে পারে কংগ্রেস (Congress)।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement