shono
Advertisement

অখিলেশ নন, মোদির বিরুদ্ধে প্রার্থী দেবে কংগ্রেসই, বারাণসী না রায়বরেলি, প্রিয়াঙ্কা কোথায়?

প্রিয়াঙ্কার ফোনেই অখিলেশের সঙ্গে আসন জট কাটে কংগ্রেসের।
Posted: 09:34 PM Feb 21, 2024Updated: 09:34 PM Feb 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রিয়ঙ্কা গান্ধীর ফোন যেতেই বরফ গলে জল। উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টি জোট করেই লড়াই করবে। বুধবার সকালেই সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবকে ফোন করেন প্রিয়াঙ্কা। ঠিক হয়েছে, কংগ্রেসকে ১৭টি আসনে লড়বে। আর সমাজবাদী পার্টি ও অন্যান্য জোটসঙ্গীরা লড়বে ৬৩ আসনে।

Advertisement

জোটে ভাঙন নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। বিশেষ করে সপা প্রধান অখিলেশ যাদব আমেঠি এবং রায়বেলিতে রাহুল গান্ধীর ভারত জড়ো ন্যায় যাত্রায় যোগ না দেওয়া জোট ভাঙনের বিতর্ক উসকে যায়। আসলে আসনরফা নিয়ে ঢিলেমিতে বিরক্ত ছিলেন সমাজবাদী পার্টি সুপ্রিমো। বুধবার সকালে প্রিয়াঙ্কার ফোনের পর সব জট কেটে যায়। কংগ্রেসকে ১৭টি আসন ছাড়ে সপা। নিজেদের দাবি মতো মোরাদাবাদ আসনটি না পেলেও তার বদলে বুলন্দশহর আসনটি কংগ্রেসকে ছাড়ে সপা। ছেড়ে দেওয়া হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বারাণসী আসনটিও। প্রথমে এই আসন দাবি করেছিল সমাজবাদী পার্টি (Samajwadi Party)।

[আরও পড়ুন: বাড়ির অন্দরে পড়ে চিকিৎসক দম্পতির গলাকাটা দেহ, লেনদেন নিয়ে অশান্তির জের?]

মোদির বারাণসীতে কংগ্রেসের প্রার্থী থাকাটা জাতীয় রাজনীতির জন্য গুরুত্বপূর্ণ। আসলে কংগ্রেস বার্তা দিতে চাইছে মোদির সঙ্গে সম্মুখসমরে আপত্তি নেই তাদের। এর বাইরে চিরাচারিত রায়বরেলি এবং আমেঠি আসনদুটিও লড়বে কংগ্রেস (Congress)। ফতেপুর সিক্রি আসনটি ছাড়া হয়েছে হাত শিবিরকে। এই আসনটিতে ২০১৯ সালে লড়েছেন রাজ বব্বর। প্রয়াগরাজ, মহারাজগঞ্জ, সাহারানপুর গাজিয়াবাদ, মথুরা, কানপুরের মতো শহুরে আসন ছাড়া হয়েছে কংগ্রেসের জন্য। ওই কেন্দ্রগুলিতে বিজেপি ভীষণ শক্তিশালী। কংগ্রেস কতদূর প্রভাব ফেলবে, তা নিয়ে সন্দেহ রয়েছে দলের অন্দরেই। এর বাইরেও সীতাপুর, বারাবাকি, দেওরিয়া, বংশগাঁও-এর মতো কয়েকটি আসনেও লড়বে হাত শিবির। এই ১৭ আসনের বদলে মধ্যপ্রদেশের খাজুরাহ আসনটি সমাজবাদী পার্টিকে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

[আরও পড়ুন: আজব কাণ্ড! খাতার বদলে জমা পড়ল প্রশ্ন, উচ্চমাধ্যমিকের উত্তরপত্র নিয়ে বাড়িতে পরীক্ষার্থী]

ঘটনাচক্রে উত্তরপ্রদেশে আসনরফার বিষয়ে প্রিয়াঙ্কা গান্ধীর (Priyanka Gandhi) ভূমিকা এমন সময়ে প্রকাশ্যে যখন সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) লোকসভা কেন্দ্র থেকে তাঁর প্রার্থী হওয়ার জল্পনা তুঙ্গে। প্রিয়াঙ্কার প্রার্থী হওয়ার জল্পনা অবশ্য বারাণসী থেকেও রয়েছে। যদিও কংগ্রেস সূত্রের খবর, প্রিয়াঙ্কা যদি ভোটে লড়েন তাহলে তিনি লড়বেন রায়বরেলি থেকেই। বারাণসী থেকে দলের রাজ্য সভাপতি অজয় রাইকে প্রার্থী করতে পারে হাত শিবির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement