shono
Advertisement

৯ রাজ্যে শরিকদের সঙ্গে জোট চায় কংগ্রেস, দ্রুত শুরু আলোচনা

চলতি মাসেই জোটের অভিন্ন ন্যূনতম কর্মসূচি চূড়ান্ত হয়ে যাবে বলে সূত্রের খবর।
Posted: 01:57 PM Jan 04, 2024Updated: 01:57 PM Jan 04, 2024

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: পাঞ্জাবে আপ ও কেরলে বামেদের সঙ্গে কোনও আসন সমঝোতায় যাবে না কংগ্রেস। আবার তামিলনাড়ু, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্রিশগড়, উত্তর প্রদেশ, বিহার, বা ঝাড়খন্ডের মতো রাজ্যে, ইন্ডিয়া (INDIA) জোটের শরিকদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনা করার সিদ্ধান্ত নিল কংগ্রেস। তবে বাংলায় কি হবে তা প্রদেশ নেতৃত্বের উপর ছেড়ে দিয়েছে কংগ্রেসের ন্যাশনাল অ্যালায়েন্স কমিটি বলে সূত্রের খবর।

Advertisement

আজ সব রাজ্যের প্রদেশ সভাপতি, পরিষদীয় দলনেতা ও বিরোধী দলনেতাদের সঙ্গে বৈঠক করছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। সেখানে মূলত নির্বাচনী প্রস্তুতি ও ভারত ন্যায় যাত্রার পথ নিয়ে আলোচনা হবে বলে এআইসিসি সূত্রে খবর। ইন্ডিয়া জোটের শরিক দলের নেতৃত্বের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনার জন্য ন্যাশনাল অ্যালায়েন্স কমিটি গঠন করে কংগ্রেস।

[আরও পড়ুন: মোদি-মমতার বৈঠকের দিন বিধায়কদের নিয়ে শুভেন্দুর কর্মসূচিতে ‘নারাজ’ সুকান্ত! প্রকাশ্যে অন্তর্কলহ]

বিভিন্ন রাজ্যের প্রদেশ নেতৃত্বের সঙ্গে আলোচনার পর তাদের মতামতকে গুরুত্ব দিয়ে শীর্ষ নেতৃত্বের কাছে একটি রিপোর্ট পেশ করে এই কমিটি। সূত্রের খবর সেই কমিটির রিপোর্টে সমাজবাদী পার্টি (Samajwadi Party), আরজেডি ডিএমকে বা বামেদের আমাদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনা হতে পারে বলে রিপোর্টে উল্লেখ করে।

[আরও পড়ুন: ‘স্বামী নির্যাতন করলেও সেটা ধর্ষণ’, পর্যবেক্ষণ গুজরাট হাই কোর্টের]

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, নয় থেকে দশটি রাজ্যে আসন সমঝোতার নিয়ে আলোচনা করার মত পরিস্থিতি রয়েছে। প্রদেশ নেতৃত্ব শরিক দলের নেতাদের সঙ্গে রাজ্যস্তরে আলোচনা শুরু করুক। আসন সমঝোতার ক্ষেত্রে কোনও জটিলতা তৈরি হলে তবেই শীর্ষ নেতৃত্বকে হস্তক্ষেপ করার পরামর্শ দেওয়া হয়েছে। নতুন বছরের প্রথম মাসের মধ্যেই আসন সমঝোতা সম্পন্ন করে জোট নেতৃত্ব প্রার্থী তালিকার পাশাপাশি প্রচারের কৌশল ঠিক করতে খুব দ্রুতই ভার্চুয়ালি বৈঠক করবেন বলে জানা গিয়েছে। চলতি মাসেই জোটের অভিন্ন ন্যূনতম কর্মসূচি চূড়ান্ত হয়ে যাবে বলে সূত্রের খবর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement