আর শুধু টুইটারে নয়! অবশেষে কৃষকদের সমর্থনে পথে নামার সিদ্ধান্ত কংগ্রেসের

07:23 PM Jan 09, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় বিরোধিতা অনেক হয়েছে। সরকার তাতে কর্ণপাত করেনি। অবশেষে দিল্লিতে বিক্ষোভরত (Farmers Protest) কৃষকদের সমর্থনে রাস্তায় নামার সিদ্ধান্ত নিল কংগ্রেস। আগামী ১৫ জানুয়ারি দেশজুড়ে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ দেখাবে কংগ্রেস (Congress)। ঘেরাও করা হবে সব রাজ্যের রাজভবন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বস্তুত, শুরু থেকেই কেন্দ্রের নয়া তিন কৃষি আইনের প্রবল বিরোধিতা করে এসেছে কংগ্রেস। খোদ কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi) নিজেদের দখলে থাকা রাজ্যগুলিতে এই আইনের পালটা প্রস্তাব পাশ করানোরও নির্দেশ দিয়েছেন। একটা সময় রাস্তায় নেমে কৃষকদের পাশে দাড়িয়েছিলেন রাহুল গান্ধীও (Rahul Gandhi)। ব্যাস ওই পর্যন্তই। এখনও পর্যন্ত কৃষি আইন বিরোধী এই আন্দোলনকে গণ আন্দোলনে পরিণত করার কোনও চেষ্টাই করেনি দেশের বৃহত্তম বিরোধী দল। শুধু তাই নয়, দিল্লি সীমান্তে তিন জায়গায় কৃষকরা যেখানে বিক্ষোভ দেখাচ্ছেন, সেখানে পর্যন্ত পা রাখেননি দলের শীর্ষ নেতারা। বস্তুত এতদিন তাদের বিরোধিতা সীমিত ছিল সোশ্যাল মিডিয়ায়। রাহুল গান্ধী মাঝে মাঝে টুইট করেই নিজের দায়িত্বের সমাধা করছিলেন। যার জেরে বিরোধী হিসেবে কংগ্রেসের ভুমিকা নিয়ে প্রশ্নও উঠছিল। দলেরই জোট সঙ্গী শিব সেনা বিরোধী হিসেবে কংগ্রেসের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছিল। 

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ১৬ জানুয়ারি দেশজুড়ে শুরু করোনার টিকাকরণ, বড় ঘোষণা কেন্দ্রের]

সমালোচনার মুখে পড়েই হোক, আর বিলম্বিত বোধোদয়ই হোক, কংগ্রেস এবার রাস্তায় নেমে কৃষি আইনের বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছে। শনিবার দলের সাধারণ সম্পাদকদের নিয়ে একটি বৈঠক করেন অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী। সাংগঠনিক সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল আবার অন্য শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন। যে বৈঠকে উপস্থিত ছিলেন প্রিয়াঙ্কা গান্ধীও। তাতে সিদ্ধান্ত হয়েছে আগামী ১৫ জানুয়ারি দল দেশজুড়ে কৃষি আইনের বিরোধিতায় এবং বিক্ষোভরত কৃষকদের সমর্থনে রাস্তায় নামবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next