Advertisement

Coronavirus: দেশে একদিনে করোনা আক্রান্ত ১৩ হাজারের সামান্য বেশি, টিকাকরণের সংখ্যা ছাড়াল ৯৮ কোটি

09:53 AM Oct 19, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুম কাটতে না কাটতেই দেশে করোনা (Coronavirus) সংক্রমণ আরও নিম্নমুখী। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে মহামারীতে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৫৮। প্রাণ হারিয়েছেন ১৬৪ জন। মারণ ভাইরাসের সঙ্গে লড়াই করে একদিনে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ১৯ হাজার ৪৭০। কমেছে অ্যাকটিভ কেসও। বিগত ২২৭ দিনের মধ্যে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা সর্বনিম্ন।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, দেশে অ্যাকটিভ (Active cases) করোনা রোগীর সংখ্যা ২ লক্ষের নিচে নেমে এসেছে। এই মুহূর্তে তা ১ লক্ষ ৮৩ হাজার ১১৮। গত ২২৭ দিনের মধ্যে সবচেয়ে কম। করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪০ লক্ষ ৯৪ হাজার ৩৭৩। সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৪ লক্ষ ৫৮ হাজার ৮০১ জন। সুস্থতার এই ঊর্ধ্বমুখী গ্রাফেই স্পষ্ট, ভারত করোনার বিরুদ্ধে যুদ্ধে ক্রমশই এগোচ্ছে। আর মারণ ভাইরাসের ছোবলে প্রাণ হারিয়েছেন দেশের মোট ৪ লক্ষ ৫২ হাজার ৪৫৪।

[আরও পড়ুন: শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আমূল বদল আনল কেন্দ্র, বাড়ানো হল যোগ্যতামান]

তৃতীয় ঢেউ রুখতে জোরকদমে টিকাকরণ চালাচ্ছে কেন্দ্র। ইতিমধ্যে ৯৮ কোটির বেশি মানুষ করোনা ভ্যাকসিন (Corona vaccine) পেয়েছেন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত টিকাপ্রাপকের সংখ্যা ৯৮, ৬৭,৬৯,৪১১।  এর পাশাপাশি তৃতীয় ঢেউ নিয়ে স্বস্তির খবর শুনিয়েছেন বিশেষজ্ঞরা। বলা হচ্ছে, অক্টোবর-নভেম্বর নাগাদ ফের শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ার আশঙ্কা ছিল করোনা ভাইরাসের তৃতীয় ঢেউয়ের। কিন্তু সেই আশঙ্কা ক্রমশই কমছে। তৃতীয় ধাক্কা ভারতের নাও আসতে পারে।

[আরও পড়ুন: যুদ্ধে অপরাজেয় হবে ভারত, নৌসেনার হাতে এল আরও একটি Poseidon-8I যুদ্ধবিমান]

ভাইরোলজিস্টদের একাংশের মতে, আর তত প্রভাব নেই কোভিড-১৯’এর (COVID-19)। কড়া কোভিডবিধি জারিই এর অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। এই মুহূর্তে জোর দেওয়া হচ্ছে অ্য়ান্টিজেন টেস্টে। ফলে চলতি বছরের মধ্যে দেশের করোনা পরিস্থিতি আরও অনেকটাই ভাল বলে আশা সবমহলের।

Advertisement
Next