COVID-19: সপ্তাহখানেক পর ফের দৈনিক সংক্রমণ ৪০ হাজারের নিচে, কমল মৃত্যুও

10:07 AM Jul 12, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকদিন পর আবার দেশের কোভিড (COVID-19) গ্রাফে ক্ষণিক স্বস্তি। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে দৈনিক সংক্রমণ নামল ৪০ হাজারের নিচে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে (Corona virus) আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ১৫৪ জন। রবিবারও এই সংখ্যা ছিল ৪১ হাজারের বেশি। একদিনে মৃত্যু হয়েছে ৭২৪ জনের। কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগী ৪ লক্ষ ৫০ হাজার ৮৯৯ জন।

Advertisement

চোখ রাঙাচ্ছে করোনার একাধিক স্ট্রেন। ডেল্টা, ডেল্টা প্লাস, কাপ্পা, বিটা – সংক্রমণের শক্তিতে একে অপরকে টেক্কা দিচ্ছে যেন। এই পরিস্থিতিতে দেশেও কমবেশি থাবা বসিয়েছে নয়া প্রজাতি। তবে তারই মধ্যে করোনাযুদ্ধে একটু একটু করে এগিয়ে চলেছে ভারত। গত কয়েকদিন খানিকটা ঊর্ধ্বমুখী ছিল করোনা গ্রাফ। কিন্তু নতুন সপ্তাহের প্রথম দিন ফের তা নিম্নমুখী। ৪১ হাজার থেকে দৈনিক সংক্রমণ কমে দাঁড়াল ৩৭ হাজারে। বাড়ছে সুস্থতাও। গত ২৪ ঘণ্টায় করোনার কবলমুক্ত হয়েছেন ৩৯ হাজার ৬৪৯ জন। এ নিয়ে সুস্থতার হার দাঁড়াল ৯৭.২২ শতাংশ। 

Advertising
Advertising

এই মুহূর্তে দেশে গণটিকাকরণের (Corona vaccination) কাজ চলছে জোরকদমে। যদিও ভ্যাকসিনের ঘাটতি রয়েছে সামান্য। তা সত্ত্বেও স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত  ২৪ ঘণ্টায় টিকা পেয়েছেন দেশের ১২ লক্ষ ৩৫ হাজার ২৮৭ জন। আর টিকাকরণ হয়েছে মোট ৩৭ কোটি ৭৩ লক্ষ ৫২ হাজার ৫০১ জনের। রাজ্যগুলিতে টিকা সরবরাহ ঠিকমতো হচ্ছে না বলে কেন্দ্রের তরফে অভিযোগ রয়েছে। বিশেষত বাংলার ক্ষেত্রে এই অভিযোগ বেশি। সূত্রের খবর, এই মুহূর্তে কেন্দ্রের পাঠানো ভ্যাকসিন পর্যাপ্ত না থাকার কারণে রবিবারের পর সোমবারও কলকাতার টিকাকরণ কেন্দ্রগুলি বন্ধ থাকছে। এই সংকট কাটিয়ে টিকাকরণের কাজে আরও গতি আনতে হবে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: CBI অফিসারের ভুয়ো পরিচয় দিয়ে প্রতারণা, দিল্লি থেকে পুলিশের জালে হাওড়ার যুবক]

Advertisement
Next