Advertisement

করোনা LIVE UPDATE: সংক্রমণ রুখতে দোকান খোলার সময়সীমা বেঁধে দিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন

09:41 PM Aug 11, 2020 |
Advertisement
Advertisement

বেলাগাম করোনা সংক্রমণ। গোটা বিশ্ব এখন প্রতিষেধকের অপেক্ষায়। এই মুহূর্তে ভারতে আক্রান্ত ২২ লক্ষ ৬৮ হাজার ৬৭৬ জন। মৃত্যু হয়েছে ৪৫ হাজার ২৫৭ জনের। বাংলায় মোট সংক্রমিতের সংখ্যা ১ লক্ষ ১ হাজার ৩৯০। মৃত্যু হয়েছে ২,১৪৯ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

রাত ৯.০৩: রোগীকে শনাক্ত করতে তিনটি পৃথক রুটে করোনার পরীক্ষা-পরিষেবা চালু করছে কলকাতা পুরসভা। ভ্রাম্যমাণ টেস্টিং সেন্টার হিসাবে ন’টি অ্যাম্বুল্যান্সে করে যেমন লালারস সংগ্রহ করা হচ্ছে তা চলবে। প্রতিদিনই ওয়ার্ডে শিবির করে আধ ঘণ্টার রিপোর্ট দিতে ICMR’এর কিট দিয়ে অ্যান্টিজেন টেস্ট এবং RT-PCR’এর জন্য লালারস সংগ্রহ করবে পুরসভার বিশেষ প্রশিক্ষিত টিম।

 রাত ৮.৪৮:মুম্বইয়েও কমছে না করোনা সংক্রমণ।  নতুন করে আক্রান্ত ৯১৭, মৃত্যু হয়েছে ৪৮ জনের। এ নিয়ে সেখানে করোনা পজিটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ২৫ হাজারেরও বেশি।

রাত ৮.৪৫:জম্মু-কাশ্মীরে আগামী ১৬ তারিখ থেকে খুলছে ধর্মীয় স্থান। সেখানে প্রবেশের আগে ভক্তদের আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করতে হবে। বিজ্ঞপ্তি জারি করে জানাল প্রশাসন। কোনও মূর্তি বা ধর্মগ্রন্থ স্পর্শ করা যাবে না।

রাত ৮.২২: করোনা পজিটিভ রাজ্যের ক্ষুদ্র ও কুটিরশিল্প মন্ত্রী স্বপন দেবনাথ। আজই তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট এসেছে।

রাত ৮.১৭: বাংলায় করোনা সংক্রমণ লাগামহীন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ২৯৩১ জন, সংখ্যা ছাড়াল ১ লক্ষের গণ্ডি। মৃত্যু হয়েছে ৪৯ জনের। সুস্থতার হার ৭২ শতাংশের বেশি। বুলেটিনে জানাল রাজ্য স্বাস্থ্য দপ্তর।

রাত ৮.০৩: করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফ কমাতে দোকান খোলাবন্ধে সময়সীমা বেঁধে দিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসনমঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করেছেন জেলাশাসক বিজয় ভারতী। বুধবার থেকে কার্যকর হবে নিয়মজেলা প্রশাসনের এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে বর্ধমান জেলা ব্যবসায়ী সমিতি

সন্ধে ৭.৫৬: উত্তর-পূর্বেও থাবা বাড়াচ্ছে করোনা। মণিপুরে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৮৮ জন, যার মধ্যে ১৩ জনই আধা সামরিক বাহিনীর জওয়ান। এই মুহূর্তে উত্তর পূর্বের রাজ্যটিতে মোট করোনা পজিটিভ চার হাজার ছুঁতে চলেছে।

সন্ধে ৭.৪৩: মধ্যপ্রদেশে গত ২৪ ঘণ্টায় ৮৪৩ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ১৮ জনের। বুলেটিনে জানাল স্বাস্থ্যদপ্তর। 

সন্ধে ৭.০০: সংক্রমণ রুখতে নবান্নে প্রবেশের উপর জারি করা হল নতুন বিধিনিষেধ। মঙ্গলবার থেকে ওই নিয়ম কার্যকর হয়েছে।সাময়িকভাবে মুখ্যমন্ত্রীর দপ্তর স্থানান্তরিত হতে চলেছে নবান্ন ভবনের উপান্নে।

সন্ধে ৬.৪০: আরও সংকটজনক প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়। চিকিৎসায় সাড়া দিচ্ছেন না, জানালেন দিল্লির সেনা হাসপাতালের চিকিৎসকরা।

সন্ধে ৬.০০: পরবর্তী বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে ট্রেন পরিষেবা। বন্ধ মেল, এক্সপ্রেস, প্যাসেঞ্জার ট্রেন। তবে যে ২৩০ জোড়া বিশেষ ট্রেন চলছে, সেগুলি চলবে। মহারাষ্ট্র সরকারের আরজি মেনে মুম্বইতে কিছু লোকাল ট্রেন চালানো হবে। কেন্দ্রের তরফে জানানো হল।

বিকেল ৫.৩৫: উর্দু কবি রাহাত ইন্দোরির মৃত্যু হল। করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি ছিলেন তিনি। হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হল।

 

বিকেল ৫.১৪: করোনার টিকা নিয়ে গাইডলাইন দিক কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দাবি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বিকেল ৫.০০: করোনামুক্তির কথা টুইট করে নিজেই জানালেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

বিকেল ৪.১৫: সেপ্টেম্বর থেকে রাশিয়ার ভ্যাকসিনের বাণিজ্যিক উৎপাদন শুরু।

বিকেল ৪: গত ২৪ ঘণ্টায় পুদুচেরিতে নতুন করে করোনায় আক্রান্ত ২৭৮ জন, মৃত্যু হয়েছে ২ জনের। এ নিয়ে সেখানে করোনা পজিটিভের সংখ্যা ৫৯০০। বুলেটিন প্রকাশ করে জানাল প্রশাসন।

দুপুর ৩.৫৬:করোনা আবহে নয়ডার ইসকন মন্দিরে ভক্তদের প্রবেশে জারি নিষেধাজ্ঞা। ভক্ত সমাগম ছাড়াই হবে জন্মাষ্টমীর অনুষ্ঠান। জানাল মন্দির কর্তৃপক্ষ। তবে অনলাইনে পুজো, আরতি দেখতে পাবেন সকলে।

দুপুর ৩.৩৭: করোনা আক্রান্ত চিহ্নিত করতে বাড়ি-বাড়ি খোঁজ নেবেন আশা কর্মীরা। উত্তর ২৪ পরগনা জেলার গ্রামাঞ্চলের জন্য এই উদ্যোগ নিল স্বাস্থ্য দপ্তর। উপসর্গ থাকলেই নাম নথিভূক্ত করবেন আশা কর্মীরা। তারপরই তাঁদের ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট হবে 

দুপুর ৩.২৩; ১০২ দিন পর ফের নিউজিল্যান্ডে গোষ্ঠী সংক্রমণের হদিশ। অকল্যান্ডে নতুন করে ছড়াচ্ছে সংক্রমণ। সেখানে সম্পূর্ণ লকডাউনের নির্দেশ দিলেন নিউজিল্যান্ডের  প্রধানমন্ত্রী।

দুপুর ২.৫০: করোনামুক্ত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। 

দুপুর ২.৪০: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় শারীরিক অবস্থা ক্রমশ জটিল হচ্ছে। তিনি আপাতত ভেন্টিলেশনেই রয়েছেন।

দুপুর ২.৩৩: বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে এল রাশিয়া। এমনটাই দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO’র ছাড়পত্র ছাড়া এটি অন্য দেশে ব্যবহার করা যাবে না। সূত্রের খবর, প্রেসিডেন্টের মেয়ের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

দুপুর ১.৪৬: ভুবনেশ্বরের ইসকনের মন্দিরের বাইরেই জন্মাষ্টমী পালন করছেন ভক্তরা।

দুপুর ১.৪২: আক্রান্তের হদিশ মিললেই ৭২ ঘণ্টার মধ্যে সংস্পর্শে আসা সকলের পরীক্ষা করতে হবে।

দুপুর ১.৪০: কনটেনমেন্ট, কনট্রাক্ট ট্রেসিং, কোয়ারেন্টাইন গুরুত্বপূর্ণ।

দুপুর ১.৩৮: বাংলার, বিহার, গুজরাট ও তেলেঙ্গানায় করোনা পরীক্ষার বাড়ানো দরকার। কারণ, এই চার রাজ্যে পরীক্ষা কম হচ্ছে, কিন্তু প্রচুর সংক্রমিতের হদিশ মিলছে।  দাবি প্রধানমন্ত্রীর।

দুপুর ১.৩৬: মৃত্যুহার ১ শতাংশের নিচে নামাতে বদ্ধ পরিকর কেন্দ্র সরকার। বললেন মোদি।

দুুপুর ১.৩৪; করোনা মোকাবিলায় কেন্দ্র-রাজ্য একসঙ্গে কাজ করলে এই লড়াইয়ে দেশ জিতে যাবে। বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

দুপুর ১.০৪: পাঞ্জাবের জন্যও আর্থিক প্যাকেজ চাইলেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

দুপুর ১.০০: প্রধানমন্ত্রীকে ইউজিসির নয়া নির্দেশিকা পর্যালোচনার আরজি জানালেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

বেলা ১২.৪৬: কিউবায় নতুন করে করোনা আক্রান্ত ৯৩ জন।

বেলা ১২.৩২: করোনার জেরে চাকরির বাজারে মন্দা। গত এক দশকের মধ্যে চলতি বছরে সবচেয়ে বেশি চাকরি হারিয়েছেন ব্রিটেনবাসীরা।

বেলা ১২.২০: প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজ্যের ৯ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ চাইলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। ওই অর্থে রাজ্যে করোনার মোকাবিলায় ব্যবহার হবে। একইসঙ্গে দ্রুত জিএসটির বকেয়া অর্থ মেটানোর দাবি জানান।

বেলা ১২.১৫: মাউথ ওয়াশ দিয়ে গার্গল করলে কমতে পারে করোনা সংক্রমণের সম্ভাবনা। দাবি বিজ্ঞানীদের।

বেলা ১২.০০: করোনা পরিস্থিতি নিয়ে ১০ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও।

সকাল ১১.১০: হাসপাতালে ভরতি হলেন করোনা আক্রান্ত হকি খেলোয়াড় মনদীপ সিং।

সকাল ১১.০০: বৃন্দাবনের ইসকন মন্দির বন্ধ করে দেওয়া হল। পুরোহিত-সহ মন্দিরের ২২ কর্মচারী করোনা আক্রান্ত।

সকাল ১০.৫০: অস্ট্রেলিয়ার উত্তর অংশে ২০২২ সাল পর্যন্ত করোনা বিধি মেনে চলা হবে। 

সকাল ১০.৪৩: ওড়িশায় দৈনিক সংক্রমণ ও সুস্থতার সংখ্যা প্রায় সমান।

 

সকাল ১০.১০: গত ২৪ ঘণ্টায় প্রায় আড়াই লক্ষ পরীক্ষা করা হয়েছে।

সকাল ১০.০০: দেশ জুড়ে করোনার ছায়া যখন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে, তখন ভারত বায়োটেক ইন্টারন্যাশনালের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এলা সম্প্রতি জানিয়েছেন, দেশীয় করোনার টিকা কোভ্যাক্সিন তৈরি নিয়ে তাঁরা তাড়াহুড়ো করতে চান না। অর্থাৎ প্রতীক্ষার প্রহর দীর্ঘতর হওয়ার ইঙ্গিত।

সকাল ৯.৩৭: দেশে মৃত্যুহার মাত্র ১.৯৯ শতাংশ। সক্রিয় করোনা আক্রান্তের হার ২৮.২১ শতাংশ। তুলনায় সুস্থতার হার অনেক বেশি। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ভারতে সুস্থতার হার ৬৯.৮০ শতাংশ।

সকাল ৯.৩২: ১০ দিন পর ষাট হাজারের নিচে নামল দৈনিক আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত ৫৩ হাজার ৬০১ জন। একদিনে মৃত্যু হয়েছে ৮৭১ জনের।

 

সকাল ৯.১৫: বিশ্বে করোনায় মৃত্যুর ২১ শতাংশই হয়েছে ভারতে।

সকাল ৯.১১: গত ২৪ ঘণ্টায় তেলেঙ্গানায় করোনা আক্রান্ত ১৮৯৬ জন।

সকাল ৮.৫০: করোনা টেস্টের রিপোর্ট আসার আগেই মৃতদেহে ছেডে় দেয় হাসপাতাল। পরে জানা যায় মৃত করোনা আক্রান্ত ছিলেন। বর্ধমানে হাসপাতালের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠছে।

সকাল ৮.৪২: করোনা আক্রান্ত খ্যাতনামা কবি রাহাত ইন্দোরি। তাঁকে মধ্যপ্রদেশের কোভিড অরবিন্দ হাসপাতালে ভরতি করা হয়েছে।

সকাল ৮.৩৯: একদিনে ব্রাজিলে করোনা আক্রান্ত ২২ হাজার ৪৮ জন। মৃত্যু হয়েছে ৭০৩ জনের।

সকাল ৮.৩০: আগামিকাল বৈঠকে বসছে ভ্যাক্সিন কমিটি। টুইট করে জানাল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৮.২৪: করোনা পরিস্থিতি নিয়ে আজ দশ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সকাল ৮.১৫: এই সপ্তাহে বিশ্বে করোন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াবে দুকোটি। আসঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)।

সকাল ৮.০০: করোনা ও লকডাউনের জোড়া ফলায় বিদ্ধ পরিযায়ী শ্রমিকরা। প্রতি চারজনের একজন শ্রমিক পায়ে হেঁটে বাড়ি ফিরেছেন। বলছে সমীক্ষা।

The post করোনা LIVE UPDATE: সংক্রমণ রুখতে দোকান খোলার সময়সীমা বেঁধে দিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next