Advertisement

করোনা LIVE UPDATE: অবশেষে ঘরে ফেরা, বিশেষ বিমানে ঢাকা থেকে কলকাতায় এলেন ১৬৯ জন

01:20 PM May 18, 2020 |

হু হু করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে আরও একদফা লকডাউনে পা রাখল দেশ। আজ থেকে বেশ কিছু ছাড়ের মধ্যে দিয়েই চতুর্থ দফায় আর দু সপ্তাহের জন্য লকডাউন। এই দফায় ছাড় বলতে আন্তঃরাজ্য বাস পরিষেবা চালু হতে চলেছে। মেট্রো, বিমান পরিষেবা আগের মতো বন্ধই থাকছে। স্পোর্টস কমপ্লেক্স খোলা হলেও, সিনেমাহল, শপিং মল, জিম ইত্যাদি বন্ধ থাকবে ৩১ মে পর্যন্ত। আর সন্ধে ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত জারি থাকছে নাইট কারফিউ। ভারতে ইতিমধ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৯৬ হাজার ১৬৯। মৃত্যু হয়েছে  ৩০২৯জনের। বাংলায় করোনার বলি এখনও পর্যন্ত ২৩৮ জন, আক্রান্ত ২৬৭৭জন। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

দুপুর ১.১৭: প্রতি রবিবার সম্পূর্ণ লকডাউন কর্ণাটকে। শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় জিনিস সরবরাহে ছাড়। মন্ত্রিসভার সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত ইয়েদুরাপ্পা প্রশাসনের।

দুপুর ১.১০: শহরের COVID হাসপাতাল মেডিক্যাল কলেজের মর্গে দেহ রাখার জায়গা নেই, ম্যানেজমেন্টের দায়িত্বে অতিরিক্ত সুপার নিয়োগ।

দুপুর ১২.৫৪: ঢাকা থেকে ১৬৯ জন যাত্রী নিয়ে কলকাতা বিমানবন্দরে নামল বিমান। কেন্দ্রের ‘বন্দে ভারত মিশন’ কর্মসূচির হাত ধরে ফিরলেন তাঁরা। এই প্রথম কলকাতায় উদ্ধারকারী বিমানের অবতরণ। দমদম বিমানবন্দরে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার পর ছাড়া হচ্ছে। সামাজিক দূরত্ব মেনে চলছে কাজ।

দুপুর ১২.১০: ঘূর্ণিঝড়  ‘আমফান’ নিয়ে সতর্ক কেন্দ্র। বিকেল ৪টেয় স্বরাষ্ট্রমন্ত্রক ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বেলা ১১.৫৫: লকডাউনে ছাড় মিলতেই দিল্লির রাজপথে গাড়ির সারি। দিল্লি-নয়ডা সড়কে যানজট। 

বেলা ১১.৩০: আহমেদাবাদে পরিযায়ী শ্রমিক-পুলিশ খণ্ডযুদ্ধ। বাড়ি ফেরার জন্য ট্রেনের দাবিতে রাস্তায় বিক্ষোভ শ্রমিকদের। IIM, আহমেদাবাদেও ভাঙচুরের চেষ্টা। বিক্ষোভ দমনে পুলিশের লাঠিচার্জ। জখম বেশ কয়েকজন। 

বেলা ১১.২০: কলকাতা পোর্ট ট্রাস্টের হাসপাতালে করোনা সংক্রমণ। তারাতলার হাসপাতালে তিন প্যাথোলজিস্ট-সহ ১১ জনের রিপোর্ট পজিটিভ। বন্ধ প্যাথোলজি বিভাগ।

সকাল ১০.৩৫: ইদের জন্য মুম্বই থেকে উত্তরপ্রদেশের বুধানায় নিজের বাড়িতে ফেরার পর অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি করোনা পরীক্ষার মুখে। তবে স্বস্তির খবর, তাঁর ও পরিবারের সকলের রিপোর্টই নেগেটিভ। আপাতত তাঁদের গ্রামের বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

সকাল ১০.২০: ঢাকা দেশে ‘বন্দে ভারত মিশন’-এর বিমানে আজ কলকাতায় ফিরছেন ১৬৯ জন। ঢাকা বিমানবন্দরে তাঁদের স্বাস্থ্যপরীক্ষা হয়েছে। কলকাতায় এই প্রথম নামছে উদ্ধারকারী বিমান। স্বাগত জানাতে প্রস্তুত দমদম আন্তর্জাতিক বিমানবন্দর।

সকাল ৯.৫৬: ভারতে করোনা আক্রান্তের হারে সর্বোচ্চ রেকর্ড। একদিনে দেশে আক্রান্তের সংখ্যা ৫২৭২। মোট আক্রান্তের সংখ্যা ৯৬ হাজার ছাড়িয়ে গেল। মৃত্যু হয়েছে ৩০২৯ জনের। নয়া পরিসংখ্যান দিল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৯.৪৬:  চতুর্থ দফা লকডাউনের প্রথম দিনই অনেকটা স্বাভাবিক ছন্দে রাজ্য। বিভিন্ন জায়গায় খুলে গেল ব্যাগ, জুতোর দোকান। শিলিগুড়িতে খুলল ইলেকট্রনিক্স মার্কেটও।

সকাল ৯.১০: ইন্দোর-কলকাতা শ্রমিক স্পেশ্যাল ট্রেনের জন্য রেলমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা করুন, এই আবেদন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। 

সকাল ৮.৫০: লকডাউনে ছাড় মিলতেই অমৃতসরের মন্দিরে ভিড় দর্শনার্থীদের। যদিও ধর্মীয় স্থানে জমায়েত নিষিদ্ধ। মন্দির কর্তৃপক্ষের তৎপরতায় ভিড় এড়িয়ে, সামাজিক দূরত্ব মেনে প্রতিমা দর্শন।

সকাল ৮.৩৫: মালদহে আরও ৮ করোনা আক্রান্তের হদিশ। মানিকচক ব্লকে সংক্রমণ বাড়তে থাকায় উদ্বিগ্ন ব্লক ও জেলা প্রশাসন।

সকাল ৮.২০: চতুর্থ দফা লকডাউনের মাঝেই মহারাষ্ট্র্রের বিধান পরিষদে জয়ী সদস্যরা শপথ নেবেন। উদ্ধব ঠাকরে-সহ ৯জন শপথ নেবেন আজ দুপুরে।

সকাল ৮.০৫: পরিযায়ীদের বাড়ি ফেরাতে প্রশাসনের শত ব্যবস্থা থাকলেও,  হাঁটা অথবা সাইকেলই ভরসা অনেকের। কলকাতা এবং পুরুলিয়া থেকে শ্রমিকদের দুটি দল দীর্ঘ পথে হেঁটে এবং সাইকেল চড়ে আজ সকালে কোচবিহারে নিজেদের গ্রামে ফিরলেন।

সকাল ৭.৫৮: ফের পথ দুর্ঘটনা উত্তরপ্রদেশে। হিমাচল থেকে বিহার ফেরার সময় কুশীনগরের কাছে বাস-ট্রাক সংঘর্ষে ১১ জন শ্রমিক আহত।

সকাল ৭.২০: হাওড়া ব্রিজে ছোটখাটো যান চলাচল শুরু। কলকাতা-হাওড়া যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ সড়কপথে সকাল থেকে পুলিশি টহল। ভ্যান, সাইকেল, রিকশা পরীক্ষার পরই ছাড়া হচ্ছে।

সকাল ৬.৪৬: চতুর্থ দফা লকডাউনের মাঝে সচল রাজধানী দিল্লি। দিল্লি-গাজিপুর সীমানা খুলে দেওয়া হল। সকাল থেকেই নিত্যযাত্রীদের যাতায়াত শুরু। দিল্লি-গুরুগ্রাম সড়কে ভারী যানবাহনকে পরিচয়পত্র দেখে তবেই ছাড়া হচ্ছে পুলিশের তরফে।

সকাল ৬. ১৮: আমেরিকার করোনা পরিস্থিতিতে আশার আলো। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৮২০, জানাল সংবাদসংস্থা এএফপি।

The post করোনা LIVE UPDATE: অবশেষে ঘরে ফেরা, বিশেষ বিমানে ঢাকা থেকে কলকাতায় এলেন ১৬৯ জন appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next