Advertisement

করোনা LIVE UPDATE: লকডাউনে কত চাকরি ছাঁটাই, শ্রমমন্ত্রকের কাছে হিসেব চাইল অর্থমন্ত্রক

01:59 PM May 29, 2020 |
Advertisement
Advertisement

চতুর্থ পর্যায়ের লকডাউন শেষ হওয়ার সময়ের অপেক্ষামাত্র। যদিও দেশে যেভাবে সংক্রমণের হার বাড়ছে, তাতে সম্পূর্ণ লকডাউন প্রত্যাহার নিয়ে দ্বিতীয়বার ভাবতে পারে কেন্দ্র। এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ১লক্ষ ৬৭ হাজার ৭৯৯। মৃত্যু হয়েছে ৪৭০৬ জনের। বিশ্বের করোনা পরিসংখ্যানের নিরিখে ভারত এখন নবম স্থানে। এখনও পর্যন্ত ৬৭ হাজার ৬৯২ জন পুরোপুরি সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। বাংলায় গত ২৪ ঘণ্টায় রেকর্ড হারে করোনা সংক্রমণের পরিসংখ্যানের কথা জানিয়েছে স্বাস্থ্য দপ্তর। ভিন রাজ্য থেকে ঘরে ফেরা পরিযায়ী শ্রমিকদের হাত ধরেই রাজ্যে করোনা আরও ভয়াবহ রূপ ধারণ করছে বলে ধারণা বিশেষজ্ঞদের। এই মুহূর্তে এখানে করোনা আক্রান্তের সংখ্যা ৪,৫৬৩। মৃত বেড়ে দাঁড়িয়েছে ২২৩এ। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

দুপুর ১.৪০ লকডাউনে কর্মক্ষেত্রের পরিস্থিতি নিয়ে শ্রমমন্ত্রকের সঙ্গে আলোচনায় অর্থমন্ত্রক। এই সময়ের মধ্যে চাকরি ছাঁটাই এবং বেতন হ্রাসের যাবতীয় হিসেব শ্রমমন্ত্রকের কাছে চাইল নির্মলা সীতারমণের মন্ত্রক।

দুপুর ১.২০: বাড়ি ফিরতে চেয়ে মুম্বইয়ের লোকমান্য তিলক বাস টার্মিনাসে পরিযায়ী শ্রমিকদের ভিড়। কোলে মাস দেড়েকের সন্তান নিয়ে এক মা জানাচ্ছেন, খাবার নেই। বিহারের বাড়িতে ফেরার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন তাঁরা।

দুপুর ১২.৩৩:  লকডাউন নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীদের মতামত নেওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রধানমন্ত্রীর বাসভবনে চলছে উভয়ের গুরুত্বপূর্ণ বৈঠক।

দুপুর ১২.০২:  করোনা যুদ্ধে নিরলস পরিশ্রম করা স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ জানাতে ভারতেরই পথ অনুসরণ ব্রিটেনের। প্রধানমন্ত্রী বরিস জনসনের আবেদন মেনে  বৃহস্পতিবার ব্রিটিশরা নিজেদের ব্যালকনি থেকে হাততালি দিয়ে অভিনন্দন জানালেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের। জনসন নিজেও ১০, ডাউনিং স্ট্রিটের ব্যালকনি থেকে হাততালি দেন। 

বেলা ১১.৫০: মুর্শিদাবাদে বাড়ছে করোনা সংক্রমণ। ভরতপুর ২ নম্বর ব্লকের সরমস্তপুর গ্রামের করোনা আক্রান্ত দুই পরিযায়ী শ্রমিক। মুম্বই থেকে গ্রামে ফেরার পর তাঁদের লালারসের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষার রিপোর্ট পজিটিভ হওয়ায় তাঁদের বহরমপুরে করোনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরিবারের সদস্যরা রয়েছেন এলাকার কোয়ারেন্টাইন সেন্টারে। 

বেলা ১১.৪৫: লকডাউন আরও অন্তত ১৫ দিন বাড়ানোর পক্ষে সওয়াল গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের। করোনা সংক্রমণের হার রুখতে তা প্রয়োজনীয় বলে মনে করছেন তিনি।

বেলা ১১.২৮: পরিযায়ী শ্রমিকদের রাস্তায় নামিয়ে দিয়ে পালাল ভিন্ন রাজ্যের এক অ্যাম্বুলেন্স। মালবাজার মহকুমার ওদলাবাড়ি বাজার এলাকার ঘটনা। বৃহস্পতিবার  রাত ১০ টা নাগাদ এই ঘটনার পর  জাতীয় সড়কে ঘোরাঘুরি করছিলেন এই শ্রমিকরা। স্থানীয় যুবকরা রাতে তাঁদের উদ্ধার করে খাওয়াদাওয়া এবং রেল স্টেশনে রাতে থাকার ব্যবস্থা করে।  

বেলা ১১.২০: রাজ্যসভায় করোনার থাবা। সচিব পর্যায়ের এক অফিসার COVID-19 আক্রান্ত। খবর পিটিআই সূত্রে। 

সকাল ১০.৩০:  অসমে করোনা সংক্রমণের হার বাড়াচ্ছে উদ্বেগ। গত চার দিনে আক্রান্তের সংখ্যাটা দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে ৯১০এ। পরিযায়ী শ্রমিকরা রাজ্যে ফেরার পরই এতটা সংক্রমণ বলে মনে করা হচ্ছে। তাঁরা সকলেই আশ্রয় শিবিরে থাকায় একে অপরের থেকে রোগাক্রান্ত হওয়ার আশঙ্কা থাকছেই।

সকাল ১০.১৭:  ঝাড়খণ্ডে বিমানে উড়িয়ে আনা হচ্ছে ৬০ জন পরিযায়ী শ্রমিককে। জানালেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। 

সকাল ১০.০৩: করোনা সংক্রমণের আশঙ্কায় দিল্লি-গুরুগ্রাম সীমানা বন্ধ করে দেওয়া হয়েছিল বৃহস্পতিবার। আজ সীমানায় আটকে বহু মানুষ, গিজগিজে ভিড়। আরও বাড়ল সংক্রমণের আশঙ্কা।

সকাল ৯.৫৬: দীর্ঘদিন পর জম্মু-কাশ্মীরের রাজৌরিতে শুরু রাস্তা তৈরির কাজ। স্থানীয় বাসিন্দাদের কাজে লাগিয়ে কাজ চলছে। কাজ পেয়ে সরকারকে ধন্যবাদ জানালেন তাঁরা।

সকাল ৯.০৮:  শেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ করোনা আক্রান্ত দেশে। নতুন করে ৭৪৬৬ জনের শরীরে করোনার জীবাণু মিলেছে। এ নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬৭ হাজার ৭৯৯। মৃত্যু হয়েছে ৪৭০৬ জনের। পরিসংখ্যান দিল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৮.৫২:   লকডাউনের মাঝে ওয়াশিংটন ডিসি থেকে ভারতে পা রাখলেন এক দম্পতি। কেন্দ্রের ‘বন্দে ভারত মিশন’-এর উদ্যোগে ফিরতে পেরে বিমানবন্দরে দাঁড়িয়েই সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন তাঁরা। 

সকাল ৮.৩৯:  বাংলাদেশের বিতর্কিত রক গায়ক নোবেলের বাবা করোনায় আক্রান্ত। পরিবারের অন্য়ান্য সদস্যদের কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ, হবে নমুনা পরীক্ষাও।

সকাল ৮.২৫: মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের সপ্তম শ্রেণির ছাত্রের দারুণ কীর্তি। করোনা সংক্রমণ এড়িয়ে রোগীদের সাহায্যের জন্য সে তৈরি করে ফেলেছে রোবট। সংস্পর্শ ছাড়াই রোগীদের কাছে রোবট পৌঁছে দেবে ওষুধ, খাবার। 

সকাল ৮.১৬: বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পরিবারের চারজন করোনা আক্রান্ত। প্রতিমন্ত্রী নিজেই ফেসবুক পোস্টে এই তথ্য জানিয়েছেন। তিনি এও জানান যে তাঁরা সকলে সাবধানে রয়েছেন।

সকাল ৮.১২: বাড়ি ফিরতে চেয়ে অমৃতসরে পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ। এক শ্রমিকের অভিযোগ, স্বাস্থ্যপরীক্ষা-সহ তাঁদের ফেরানোর সবরকম পদ্ধতি শেষ হলেও ট্রেনের জন্য বৃহস্পতিবার থেকে অপেক্ষা করছেন।

সকাল ৭.৪৬: পরিযায়ী শ্রমিকদের নিয়ে টুইটারে মতপ্রকাশ রাজ্যপাল জগদীপ ধনকড়ের। লিখলেন, এঁদের COVID সংক্রমণকারী হিসেবে দেগে দেওয়া অন্যায়। তাঁদের আপন করে নিতে হবে।

সকাল ৭.২২: ফের করোনা নিয়ে চিনকে তোপ মার্কিন প্রেসিডেন্টের। ভাইরাসটি চিনের তরফে ‘অত্যন্ত কদর্য উপহার’ বলে কড়া ভাষায় সমালোচনা ট্রাম্পের।

সকাল ৭: করোনা যোদ্ধাদের অভিনন্দন জানাতে ওড়িশায় নবীন পট্টনায়েক সরকারের তৈরি নতুন গান ‘বন্দে উৎকল জননী’। ৩০ তারিখ গানে অংশগ্রহণ করতে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে আহ্বান নবীন পট্টনায়েকের।

[আরও পড়ুন: আশঙ্কাই সত্যি! ঘরোয়া উড়ান চালুর চার দিনের মধ্যে আক্রান্ত ২৩ বিমান যাত্রী]

The post করোনা LIVE UPDATE: লকডাউনে কত চাকরি ছাঁটাই, শ্রমমন্ত্রকের কাছে হিসেব চাইল অর্থমন্ত্রক appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next