Advertisement

করোনা LIVE UPDATE: রাজ্যগুলিকে দেওয়া ঋণের পরিমাণ ৪ লক্ষ ২৮ হাজার কোটি টাকা বাড়ানো হল

12:31 PM May 17, 2020 |
Advertisement
Advertisement

বিশ্বজুড়ে গত কয়েকমাস ধরেই প্রবল তাণ্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে বদলাতে বদলাতে মারণ ক্ষমতাও বাড়িয়ে চলেছে। রবিবার সকাল পর্যন্ত পুরো বিশ্বে ৪৭ লক্ষ ২০ হাজার ১৯৬ জন এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে মৃত্যু হয়েছে ৩ লক্ষ ১৩ হাজার ২২০ জনের। করোনার করাল কামড়ে সবচেয়ে খারাপ পরিস্থিতি হয়েছে আমেরিকার। সেখানে এখনও পর্যন্ত মারা গিয়েছেন ৯০ হাজার ১১৩ জন। এদিকে ভারতে তৃতীয় দফার লকডাউনের শেষদিনে এসেও দ্রুত হারে বাড়ছে সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, রবিবার সকাল পর্যন্ত ভারতে আক্রান্তের সংখ্যা ৯০,৯২৭। আর মৃত্যু হয়েছে ২,৮৭২ জনের। পশ্চিমবঙ্গেও শনিবার পর্যন্ত ২৫৭৬ জনের শরীরে করোনার জীবাণু মিলেছে। মৃত্যু হয়েছে ১৬০ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

দুপুর ১২.১০: স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার বিমা করা হয়েছে। শ্রমিক স্পেশাল ট্রেনগুলির ৮৫ শতাংশ ভাড়া বহন করেছে কেন্দ্রীয় সরকার। ৩০০-র বেশি পিপিই সংস্থা তৈরি হয়েছে। ৫১ লাখ PPE, ৯৭ লক্ষ N-95 মাস্ক সরবরাহ করা হয়েছে। ১১ লক্ষ হাইড্রোক্সিক্লোরোকুইন উৎপাদন করা হয়েছে। দিনে ৩ লক্ষ পিপিই এবং লক্ষ লক্ষ মাস্ক তৈরি হচ্ছে। স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়াচ্ছে সরকার। তৃণমূলস্তরে উন্নতি করা হচ্ছে পরিকাঠামোর। প্রতিটা জেলায় সংক্রমক রোগের হাসপাতাল তৈরি হচ্ছে। প্রতিটি ব্লকে সরকারি পরীক্ষাকেন্দ্রও তৈরি হবে।

সকাল ১১.৫০: তিনি আরও বলেন, জনধন প্রকল্পে ২০ কোটি মানুষকে অর্থ সাহায্য করা হচ্ছে। জনধন অ্যাকাউন্টে ১০ হাজার কোটি টাকা দেওয়া  হয়েছে। উজ্জ্বলা প্রকল্পে বিনামূল্যে গ্যাস দেওয়া হচ্ছে। এর জন্য বরাদ্দ হয়েছে ৬ কোটির বেশি সিলিন্ডার। আট কোটি শ্রমিককে নগদ অর্থ সাহায্য করা হয়েছে। কিষাণ যোজনায় প্রায় ১৬ কোটি টাকা দেওয়া হয়েছে। গুরুত্ব দেওয়া হয়েছে স্বাস্থ্যক্ষেত্রেও। করোনা মোকাবিলায় ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পরিযায়ীদের জন্য ট্রেনের ব্যবস্থাও করা হয়েছে। এছাড়া ১০০ দিনের কাজের প্রকল্পের অর্থ বরাদ্দ ৪০ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। সমাজের সর্বস্তরের জন্য আর্থিক প্যাকেজ দেওয়া হয়েছে।

সকাল ১১.২৫: প্রধানমন্ত্রীর কথা মতো আত্মনির্ভর ভারত গড়ে তুলতে গরিবদের অর্থ সাহায্য করা হচ্ছে। বিনামূল্যে  খাদ্যশস্য পৌঁছে দেওয়া হচ্ছে। সারাদেশে খাদ্যশস্য পৌঁছে দিতে গুরুত্বপপূর্ণ ভূমিকা নিয়েছে এফসিআই। এক্ষেত্রে রাজ্য সরকারগুলোও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। ইতিমধ্যে রাজ্যগুলিকে দেওয়া ঋণের পরিমাণও ৪ লক্ষ ২৮ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। পরিযায়ী শ্রমিকদের কাছেও বিনামূল্যে খাদ্যশস্য পৌঁছনো হয়েছে। এটাই রাষ্ট্রের কর্তব্য বলে সাংবাদিক বৈঠকের শুরুতেই উল্লেখ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

সকাল ১১.১৫: সামাজিক দূরত্বের নিয়ম লঙ্ঘন করায় দিল্লির কংগ্রেস সভাপতি অনিল চৌধুরিকে গৃহবন্দি করল দিল্লি পুলিশ।

সকাল ১১ টা: ওড়িশায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯১ জন। এর ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮২৮।

সকাল ১০.৪৫: রাজস্থানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭০ জন আর মৃত্যু হয়েছে দুজনের। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫০৩০ আর এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১২৮ জনের। এখনও চিকিৎসাধীন ১৯১১ জন।

সকাল ১০.৩০: মধ্যপ্রদেশে বারওয়ানিতে একটি ট্যাঙ্কারের ধাক্কায় মৃত্যু হল এক মহিলা-সহ চারজন পরিযায়ী শ্রমিকের।

সকাল ৯.৩০: রেকর্ড সংক্রমণের জেরে ভারতে গত ২৪ ঘণ্টায় ৪৯৮৭ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গেল। আর এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ১২০ জনের।  মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়াল ৯০ হাজার ৯২৭। এর মধ্যে এখনও চিকিৎসাধীন ৫৩ হাজার ৯৪৬ জন আর মৃত্যু হয়েছে ২৮৭২ জনের। অন্যদিকে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৪ হাজার ১০৯ জন।

সকাল ৯.১৫:দিল্লি ও উত্তরপ্রদেশে সীমান্তে অবস্থিত গাজীপুরে জড়ো হয়েছেন প্রচুর পরিযায়ী শ্রমিক। তাঁদের জন্য বাসের ব্যবস্থা করতে জেলাশাসকদের নির্দেশ দিয়েছে যোগী প্রশাসন।

সকাল ৯.১০: ফের করোনা আক্রান্তের হদিশ পূর্ব বর্ধমান জেলায়। আউশগ্রাম ১ নম্বর ব্লকের গঙ্গারামপুর গ্রামের ১৯ বছরের যুবক করোনা আক্রান্ত। শনিবার রাতে তার পজিটিভ রিপোর্ট এসেছে। এলাকা ঘিরে দিয়েছে পুলিশ। আক্রান্তের পরিবার ও প্রতিবেশী সহ ৩২ জন কোয়ারেন্টাইনে।

সকাল ৯.০০: উত্তরপ্রদেশের সাহারানপুরের আম্বালা হাইওয়ের উপর প্রবল বিক্ষোভ দেখাচ্ছেন বিহারের পরিযায়ী শ্রমিকরা। হাতে লাঠি নিয়ে কেন্দ্র ও নীতীশ কুমারের সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দিতে শহরের দিকে এগিয়ে চলেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য প্রচুর পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে। 

সকাল ৮.৪৫: সকাল ১১ টার সময় সাংবাদিক বৈঠকে শেষ দফার অর্থনৈতিক প্যাকেজের বিষয়ে ঘোষণা করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

সকাল ৮.৩০: গত ২৪ ঘণ্টায় আমেরিকায় করোনার জেরে মৃত্যু হল ১২৩৭ জনের।

সকাল ৮.১০: রবিবার ভোরে জলপাইগুড়িতে উলটে গেল একটি বাস। এর ফলে জখম হলেন কমপক্ষে ২৩ জন পরিযায়ী শ্রমিক। প্রাথমিক চিকিৎসার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়।

The post করোনা LIVE UPDATE: রাজ্যগুলিকে দেওয়া ঋণের পরিমাণ ৪ লক্ষ ২৮ হাজার কোটি টাকা বাড়ানো হল appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next