Advertisement

করোনার কোপ, ৩ মে পর্যন্ত বন্ধ যাদবপুর বিশ্ববিদ্যালয়, পরীক্ষা হবে অনলাইনে

08:28 AM Apr 24, 2021 |
Advertisement
Advertisement

বিশ্বজুড়ে থাবা বসিয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। যার সবচেয়ে মারাত্মক প্রভাব পড়েছে ভারতে। সংক্রমণের ভয়াবহ হারে নাজেহাল দেশ। অক্সিজেন এবং হাসপাতালে বেড অমিল। মহামারী রুখতে তৎপর প্রশাসনও। দেখুন প্রতি মুহূর্তের আপডেট।

Advertisement

রাত ১০.১৪: করোনার কোপে বন্ধ হয়ে গেলে যাদবপুর বিশ্ববিদ্য়ালয়। ৩ মে পর্যন্ত বন্ধ থাকবে। শনিবার থেকে ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তা অনলাইনে নেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রাত ১০: কেরলে সপ্তাহান্তে লকডাউন। শনি ও রবিবার শুধু জরুরি পরিষেবা মিলবে। ৫০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা। ঘোষণা মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের।

রাত ৯.১৫: করোনায় আক্রান্ত বোলপুরের সংযুক্ত মোর্চার আরএসপি প্রার্থী তপন হোড়। 

রাত ৮.১২: করোনা কালে নির্বাচনে আরও কড়া অতিমারী আইন। জেলাগুলিতে তা কড়াভাবে কার্যকর করার নির্দেশ দিল নির্বাচন কমিশন। 

রাত ৮.০২: পশ্চিমবঙ্গে লাগামহীন করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ১২,৮৭৬ জন, মৃত্যু হয়েছে ৫৯ জনের। সুস্থতার হার ৮৮. ০১ শতাংশ। 

সন্ধে ৭.৫৪: মুম্বইয়ে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত  ৭২২১, মৃত ৭২। 

সন্ধে ৬.০৬: কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে কোভিড বেড বাড়ানো হল আরও ৪০০টি। আয়ুর্বেদ, হোমিওপ্যাথ হাসপাতালগুলিতেও কোভিড চিকিৎসার পরিকাঠামো তৈরি হচ্ছে, খবর সূত্রের। 

বিকেল ৫.৪০: করোনা পরিস্থিতি নিয়ে জেলাশাসকদের সঙ্গে ভারচুয়াল বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। হাসপাতালগুলিতে ICU, কোভিড বেড বাড়িয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কড়া নির্দেশ।

বিকেল ৫.২৩: বাংলার এই ভোট শুধু পরিবর্তনেরই নয়, উন্নয়ন, আশাপূরণেরও। বিজেপি সেই আশা পূরণের সংকল্প নিয়েছে। পরিবর্তনের ডাক দিয়ে বার্তা মোদির।

বিকেল ৫.০৫: বঙ্গে সপ্তম দফা নির্বাচনের আগে ভারচুয়াল প্রচারে প্রধানমন্ত্রী। ভারচুয়াল ভাষণে ৫৬ কেন্দ্রের প্রার্থীদের হয়ে জনসমর্থন চাইলেন তিনি। করোনা পরিস্থিতিতে সশরীরে আসতে না পারায় ক্ষমা চেয়ে নিলেন সকলের কাছে। রবি ঠাকুরের কবিতার দুটি লাইন উল্লেখ করে উসকে দিলেন বাংলার আবেগ।

বিকেল ৪.৫০: করোনার কোপ। শিয়ালদহ ডিভিশনে ৬০ টি এবং হাওড়ায় ৪০ টি লোকাল ট্রেন বাতিলের সিদ্ধান্ত রেলের। বাতিল করা হচ্ছে ১৬ টি প্যাসেঞ্জার ট্রেনও। খবর রেল সূত্রে। 

বিকেল ৪.৩০:  ক্ষমতায় এলে রাজ্যবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। নির্বাচনী প্রতিশ্রুতি বিজেপির। পালটা ‘জুমলা পার্টি’ বলে কটাক্ষ তৃণমূলের।

দুপুর ৩টে ৫০: ভ্যাকসিন নীতি মেনেই রাজ্যগুলিকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানালেন ইতিমধ্যেই রাজ্যগুলিকে ১৫ কোটি ভ্যাকসিন বিলি করা হয়েছে। কারও সঙ্গে বৈষম্য করা হয়নি। 

দুপুর ৩টে ৪০:  আপৎকালীন পরিস্থিতিতে জাইদাস ক্যাডিলার তৈরি অ্যান্টি ভাইরাল ড্রাগ ভিরফিনে ছাড়পত্র দিল DGCI।। করোনার মৃদু উপসর্গ সারাতে সক্ষম এই ওষুধ।  

দুপুর ৩টে: বড় ঘোষণা কেন্দ্রের। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় মে-জুন মাসেও মিলবে বিনামূল্যে রেশন। পরিবার পিছু দেওয়া হবে ৫ কেজি করে খাদ্যশস্য। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় নথিভুক্ত ৮০ কোটি মানুষ এই সুবিধা পাবেন। এই প্রকল্পে কেন্দ্রের মোট খরচ হবে ২৬ হাজার কোটি টাকা। 

দুপুর ২টো ৩০: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দুঃসংবাদ।  করোনা মহামারীর জন্য বাড়ছে না মহার্ঘ ভাতা। ঘোষণা কেন্দ্রের।

দুপুর ২টো: রাজ্য থেকে অন্যত্র অক্সিজেন পাঠানো বন্ধ হোক। চিঠি দিয়ে কেন্দ্রকে আরজি রাজ্য সরকারের। নবান্নের তরফে পাঠানো চিঠিতে বলা হয়েছে, রাজ্যে অক্সিজেনের চাহিদা ক্রমশ বাড়ছে। বাংলার অন্তত ৪৫০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন। অথচ, দৈনিক ২০০ মেট্রিক টন অক্সিজেন রাজ্য থেকে অন্যত্র পাঠাচ্ছে কেন্দ্র। এমনটাই দাবি রাজ্য সরকারে।  

দুপুর ১টা ৩০: সংক্রমণ বৃদ্ধির জেরে ব্যাংকে পরিষেবার সময় কমানোর আরজি কর্মচারী সংঠনের। সকাল ১০টা থেকে দুপুর দুটো পর্যন্ত পরিষেবা চালু রাখতে চান ব্যাংক কর্মীরা। 

দুপুর ১.১৭: টিকা অমিল, কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে লাইনে দাঁড়ানো জনতার বিক্ষোভ। অভিযোগ, তাঁদের বঞ্চিত করে প্রভাবশালীদের আগে টিকা দেওয়া হয়েছে। 

দুপুর ১টা: সংক্রমণ বৃদ্ধির জের। কলকাতায় কমছে মেট্রো সংখ্যা। এবার থেকে সোম থেকে শনি ২৩৮টি করে মেট্রো চলবে। শনিবার চলবে ১০৯টি ট্রেন। রবিবার আপ ও ডাউনে চলবে ৫০টি করে ট্রেন। 

দুপুর ১২টা ৩০: গত ২৪ ঘণ্টায় দেশে ৩১ লক্ষ মানুষকে দেওয়া হল কোভিড ভ্যাকসিন। টিকাকরণের নিরিখে পঞ্চম স্থানে বাংলা। 

দুপুর ১২টা: করোনা পরিস্থিতি নিয়ে ১০ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর। সবচেয়ে বেশি প্রভাবিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা প্রধানমন্ত্রীর। বৈঠকে রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। বৈঠকে দিল্লি, রাজস্থান, মহারাষ্ট্র, পাঞ্জাব, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীরা। 

সকাল ১১টা ৪০: করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে নাজেহাল ভারত। সমবেদনা জানালেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ভারতকে সবরকম সাহায্যের আশ্বাস দিলেন তিনি।  

সকাল ১১টা ২০: করোনা মোকাবিলায় ৬ সদস্যের টাস্ক ফোর্স গঠন করল রাজ্য সরকার। নেতৃত্বে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। আজ জেলাশাসকদের সঙ্গে বৈঠকও করবেন তিনি। 

সকাল ১১টা ১০: করোনার কবলে অভিনেতা কৌশিক সেনও। রয়েছেন হোম আইসোলেশনে।

সকাল ১১টা: এবার করোনা আক্রান্ত অভিনেত্রী ইন্দ্রানী দত্ত। অভিনেত্রীর দেখভাল করছেন মেয়ে রাজনন্দিনী।  

সকাল ১০ টা ৩০: দিল্লির গঙ্গারাম হাসপাতালে অক্সিজেন না পেয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫ জনের। হাসপাতালটিতে এখনও ভরতি ৫০০-র বেশি কোভিড রোগী, এঁদের মধ্যে ৬০ জন মুমূর্ষ রোগী। গত তিন দিন ধরে অক্সিজেনের জন্য কাতর আরজি জানাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। আজ সকালে সেখানে অক্সিজেন পৌঁছেছে। 

সকাল ১০টা ১৫: করোনার জেরে ফের ধাক্কা শেয়ার বাজারে। সকালে বাজার কমতেই সেনসেক্সের সূচক ২০০ পয়েন্ট নামল। 

সকাল ১০টা: করোনা মোকাবিলায় এবার আসরে ভারতীয় বায়ুসেনা। দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেন সরবরাহে নামছে পণ্যবাহী বিমান। 

সকাল ৯টা ৪৫: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে প্রায় ১৭ হাজার বেশি। এই সংখ্যাটা দেশের তো বটেই গোটা বিশ্বের সর্বকালের সর্বোচ্চ। আপাতত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৬২ লক্ষ ৬৩ হাজার ৬৯৫ জন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, আপাতত মৃতের সংখ্যা ১ লক্ষ ৮৬ হাজার ৯২০ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ হাজার ২৬৩ জনের।

সকাল ৯টা ৩০: করোনার ধাক্কায় বেসামাল রেল পরিষেবা। আজও হাওড়া এবং শিয়ালদহ শাখায় বাতিল বহু ট্রেন। কমছে যাত্রীও। 

সকাল ৯টা ১৫: মহারাষ্ট্রের পালঘর অগ্নিকাণ্ডের ঘটনায় শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর। মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা করে সাহায্য ঘোষণা মোদির।

সকাল ৯টা: এবার এভারেস্টের বেস ক্যাম্পে করোনা ভাইরাস। আক্রান্ত এক আরোহী। হেলিকপ্টারে করে নিচে আনা হয় তাঁকে। আপাতত ভরতি নেপালের এক হাসপাতালে। 

সকাল ৮টা ৫০: করোনা আক্রান্ত মালদহ উত্তরের বিজেপি সাংসদ খগেন মুর্মু। তাঁর শরীরে মৃদু উপসর্গ দেখা দিয়েছে। রয়েছেন আইসোলেশনে।

সকাল ৮ টা ৪৫: বড় ঘোষণা রিলায়েন্সের। সরকারের পাশাপাশি নিজেদের কর্মীদের জন্য পৃথকভাবে টিকাকরণ শুরু করবে মুকেশ আম্বানির সংস্থা। কর্মীদের পাশাপাশি তাঁদের পরিবারের যারা যারা টিকা পাওয়ার যোগ্য, তাঁদেরও টিকা দেবে রিলায়েন্স।  

সকাল ৮টা ৪০: ক্রমবর্ধমান সংক্রমণের জের। ভারত এবং পাকিস্তান থেকে যাওয়া সমস্ত উড়ানে নিষেধাজ্ঞা জারি করল কানাডা। আগামী ৩০ দিন এই দুই দেশ থেকে কানাডায় বিমান চলাচল নিষিদ্ধ। 

সকাল ৮টা ৩০: মহারাষ্ট্রের অগ্নিকাণ্ডের ঘটনায় শোকপ্রকাশ রাহুল গান্ধীর। কংগ্রেস কর্মীদের পাশে দাঁড়ানোর আরজি জানালেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। শোকপ্রকাশ করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

সকাল ৮টা: মহারাষ্ট্রের কোভিড হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড। এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু। গুরুতর অসুস্থ ২১ জনকে সরানো হয়েছে পাশের কোভিড হাসপাতালে।   

Advertisement
Next