shono
Advertisement

Coronavirus Updates: দেশে একদিনে করোনা আক্রান্ত ১০ হাজারের সামান্য বেশি, বাজারে আসছে সূঁচবিহীন টিকা

জাইডাস-ক্যাডিলার ভ্যাকসিন জাইকভ-ডি আপাতত ১০ মিলিয়ন ডোজ কিনছে কেন্দ্র।
Posted: 09:36 AM Nov 09, 2021Updated: 10:03 AM Nov 09, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাযুদ্ধে ক্রমশই এগিয়ে চলেছে ভারত (India)। সময়ের সঙ্গে সঙ্গে কমছে দেশের করোনা সংক্রমণ, অ্যাকটিভ রোগীর সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১০,১২৬ জন। যা সোমবারের তুলনায় ১১ শতাংশ কম বলে জানাচ্ছে স্বাস্থ্যমন্ত্রকের হিসেব। আক্রান্তের এই সংখ্যা গত ২৬৬ দিনের মধ্যে সর্বনিম্ন। তবে মৃত্যুর পরিসংখ্যানে জারি থাকছে উদ্বেগ। গত ২৪ ঘণ্টায় দেশে মারণ ভাইরাসের বলি ৩৩২ জন, যা সোমবারের তুলনায় অনেকটাই বেশি।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশে কমছে কোভিড (COVID-19) অ্যাকটিভ কেসও। মঙ্গলবারের তথ্য বলছে, দেশে এই মুহূর্তে অ্যাকটিভ করোনা রোগী ১ লক্ষ ৪০ হাজার ৫৩৮ জন। এই সংখ্যা গত ২৬৩ দিনের মধ্যে সবচেয়ে কম। বেড়েছে সুস্থতার হার। এই মুহূর্তে তা ৯৮.২৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মহামারীর কবল থেকে সুস্থ হয়ে ফিরেছেন ১১ হাজার ৯৮২ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা ৩ কোটি ৩৭ লক্ষ ৭৫ হাজার ৮৬ জন। আর এখনও পর্যন্ত দেশে কোভিডে মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৬১ হাজার ৩৮১ জনের।

[আরও পড়ুন: ভোপালের সরকারি হাসপাতালের শিশু বিভাগে আগুন, চার সদ্যোজাতর মৃত্যু]

বিশ্বত্রাস করোনা ভাইরাসকে পরাস্ত করতে এ বছরের শুরু থেকেই দেশজুড়ে গণটিকাকরণ (Corona vaccination) শুরু করেছে কেন্দ্র।  সেই কাজ চলছে দ্রুতগতিতে। ইতিমধ্যেই ১০৯ কোটিরও বেশি মানুষ পেয়েছেন টিকা। কোভিশিল্ড, কোভ্যাক্সিন – দুটি টিকা দিয়ে চলছে দেশবাসীর টিকাকরণের কাজ। এই দুটি ভ্যাকসিনই WHO বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা অনুমোদিত। ফলে এই টিকা নিয়ে বিদেশ ভ্রমণে কোনও সমস্যা নেই।  স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৫৯ লক্ষ ৮ হাজার ৪৪০ জন ভ্যাকসিন পেয়েছেন। 

[আরও পড়ুন: ফের মুকেশ আম্বানির বাড়িতে হামলার ছক? শিল্পপতির বাসভবনে নিরাপত্তা বাড়াল মুম্বই পুলিশ]

ভ্যাকসিন নিয়ে সুখবর রয়েছে আরও। জাইডাস-ক্যাডিলার তৈরি জাইকভ-ডি (ZyCov-D) ভ্যাকসিনটি এবার আসছে বাজারে। সূঁচবিহীন তিন ডোজের ভ্যাকসিনটি কেন্দ্র কিনবে ১১২৮ টাকা দিয়ে। সংস্থার সূত্রে খবর, আপাতত ১০ মিলিয়ন ডোজ কেনার বরাত দিয়েছে কেন্দ্র। জাইকভ-ডি হাতে এলে এই ভ্যাকসিনেও টিকাকরণ শুরু হবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement