Advertisement

করবা চৌথ পালন করছেন দুই সমকামী তরুণী! নয়া বিজ্ঞাপন ঘিরে শুরু বিতর্ক

07:05 PM Oct 24, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলছে উৎসবের মরশুম। এই সময়ে প্রতিবারই উৎসবকে ‘পাখির চোখ’ করে নানা ধরনের বিজ্ঞাপন করে থাকে জনপ্রিয় ব্র্যান্ডগুলি। এবার তেমনই এক বিজ্ঞাপনকে ঘিরে শোরগোল সোশ্যাল মিডিয়ায়। প্রশংসার পাশাপাশি নিন্দাও জুটেছে সমানে। কেননা সেই বিজ্ঞাপনে দেখানো হয়েছে দুই সমকামী নারীকে। স্বাভাবিক ভাবেই সমাজের প্রচলিত কাঠামোর উলটো পথে হেঁটে তৈরি ডাবর সংস্থার এই বিজ্ঞাপন ঘিরে শুরু হয়েছে নানা আলোচনা। এমনকী, প্রশংসা যাঁরা করছেন তাঁরাও নিন্দা করেছেন বিজ্ঞাপনের মূল বার্তাটির।

Advertisement

রবিবারই করবা চৌথ (Karwa Chauth)। সম্প্রতি সেই উপলক্ষেই ডাবর তাদের ‘ফেম ক্রিম গোল্ড ব্লিচ’-এর বিজ্ঞাপনটি সম্প্রচার করা শুরু করে। কী দেখা গিয়েছে সেখানে? বিজ্ঞাপনে দেখা গিয়েছে দুই তরুণীকে। তাঁরা তৈরি হচ্ছেন তাঁদের প্রথম করবা চৌথের জন্য। দুই তরুণীর একজন অন্যজনের মুখে ক্রিম লাগিয়ে দিতে দিতে আলোচনা করছিলেন উৎসবের গুরুত্ব ও তার অন্তর্নিহিত কারণ নিয়ে। সেই সময় আরও একজন মহিলাকে সেখানে দেখা যায়। তিনি ওই দুই তরুণীকে শাড়ি উপহার দেন। বিজ্ঞাপনের একেবারে শেষে দেখা যাচ্ছে, ওই দুই তরুণী করবা চৌথ পালন করছেন। যা থেকে পরিষ্কার হয়ে যায়, তাঁরা দু’জন পরস্পরের ‘পার্টনার’।

[আরও পড়ুন: শাহী সফর চলাকালীনই উত্তপ্ত কাশ্মীর, সেনাকে লক্ষ্য করে গুলিবৃষ্টি জেহাদিদের, জখম ৩]

স্বাভাবিক ভাবেই বিজ্ঞাপনটি সম্প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে গিয়েছে। অনেকেই এমন অন্য ধরনের বিজ্ঞাপন দেখে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ডাবরকে। এদিকে নিন্দাতেও সরব হয়েছেন অনেকে। এক নেটিজেন লেখেন, ”কেন এভাবে পশ্চিমি সংস্কৃতির আমদানি করে হিন্দুত্বকে অপমান করছেন? এটা আমাদের সংস্কৃতির পরিপন্থী।”

এদিকে যাঁরা প্রশংসা করেছেন বিজ্ঞাপনটির, তাঁরাও প্রশ্ন তুলেছেন, একদিকে সমকামিতার মতো বিষয়কে তুলে আনা হয়েছে। অথচ ক্রিম মেখে ফরসা হয়ে ওঠার কথা বলা হয়েছে। এই ধরনের বর্ণ বৈষম্য দেখানোর অর্থ কী প্রশ্ন তুলেছেন তাঁরা। সব মিলিয়ে প্রশংসা-নিন্দায় নেটদুনিয়া জুড়ে আলোচনার কেন্দ্রে ডাবরের নতুন বিজ্ঞাপনটি।

[আরও পড়ুন: হাসপাতালে লখিমপুর কাণ্ডের মূল অভিযুক্ত আশিস মিশ্র, মিলেছে ডেঙ্গুর উপসর্গ]

Advertisement
Next