shono
Advertisement

বাড়িতেই পড়ুন ইদের নমাজ, ফতোয়া দারুল উলুম দেওবন্দের

করোনার সংক্রমণ রুখতেই এই পদক্ষেপ। The post বাড়িতেই পড়ুন ইদের নমাজ, ফতোয়া দারুল উলুম দেওবন্দের appeared first on Sangbad Pratidin.
Posted: 01:11 PM May 19, 2020Updated: 01:11 PM May 19, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রী মুখতার আব্বাস নাকভি থেকে শুরু করে দিল্লির জামা মসজিদের শাহী ইমাম। অনেক আগেই রমজানের সময় বাড়িতে নমাজ পড়ার অনুরোধ জানিয়ে বিবৃতি দিয়েছিলেন। এবার মুসলিম সম্প্রদায়ের মানুষকে ইদের নমাজ বাড়িতে থেকে পড়ার নির্দেশ দিল দারুল উলুম দেওবন্দ (Darul Uloom Deoband)। এই বিষয়ে রীতিমতো ফতোয়াও জারি করেছে তারা।

Advertisement

ভারতের অন্যতম বিখ্যাত ওই ইসলামিক মাদ্রাসার মুখপাত্র আসরফ উসমানি বলেন, দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন চলছে। ভয়াবহ এই পরিস্থিতিতে মুসলিম সম্প্রদায়ের সমস্ত মানুষকে বাড়িতেই ইদের নমাজ পড়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই বিষয়ে মাদ্রাসার কী করা উচিত তা জানতে চেয়ে প্রশ্ন করছিলেন বিভিন্ন ধর্মপ্রাণ মানুষরা। তার ভিত্তিতেই এই ফতোয়া জারি করা হয়েছে। ইদের নমাজের পাশাপাশি শুক্রবারের নমাজও বাড়িতে পড়তে বলা হয়েছে। বিশ্বজুড়ে করোনা ভাইরাস যে তাণ্ডব দেখাচ্ছে তার কারণেই এবছর এই সিদ্ধান্ত নিতে বাধ্য হতে হয়েছে।

[আরও পড়ুন: অমানবিক! হাসপাতালের সিঁড়িতে শুয়ে আর্তনাদ করোনা সন্দেহে ভরতি হতে আসা রোগীর ]

চতুর্থ দফার লকডাউনের মাঝেই কম সংক্রমিত এলাকাগুলিতে কিছু ছাড় দিয়েছে সরকার। তবে দেশজুড়ে সর্বত্রই ধর্মীয় ও অন্য জমায়েতের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে আগামী ২৪ কিংবা ২৫ মে পবিত্র ইদ হওয়ার কথা। প্রতিবছর এই অনুষ্ঠান কেন্দ্র করে মিলন উৎসবে মেতে ওঠেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা। বিভিন্ন মসজিদ জড়ো নমাজ পাঠের পাশাপাশি বড় করে ইফতার পার্টির আয়োজন করেন। কিন্তু, এবার করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যে কোনও ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ইদের নমাজও বাড়িতে বসে পড়ার পরামর্শ দিচ্ছেন সবাই।

[আরও পড়ুন: করোনা পজিটিভ ২৮ জন কর্মী, সিল করা হল Zee News-এর অফিস ও নিউজরুম]

The post বাড়িতেই পড়ুন ইদের নমাজ, ফতোয়া দারুল উলুম দেওবন্দের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement