shono
Advertisement

ফের বাড়ল প্যান কার্ড ও আধার সংযুক্তিকরণের সময়সীমা

কতদিনের জন্য বাড়ল মেয়াদ? The post ফের বাড়ল প্যান কার্ড ও আধার সংযুক্তিকরণের সময়সীমা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:27 PM Mar 31, 2019Updated: 09:27 PM Mar 31, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনের আগে ফের সাধারণ মানুষকে স্বস্তির খবর দিল কেন্দ্র। রবিবার জানিয়ে দেওয়া হল, আবারও বাড়ল আধার ও প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা।

Advertisement

গতবছর ৩০ জুন ছিল আধার ও প্যাড কার্ড সংযুক্তিকরণের শেষ তারিখ। তবে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস-এর (সিবিডিটি) তরফে ডেডলাইন বাড়িয়ে দেওয়া হয়। সেই সৌজন্যে এবছরটা নমঃ, নমঃ করে গত বছরটা কেটে গিয়েছিল। নির্দেশিকা জারি হয়, ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে আধার কার্ড ও প্যাড কার্ডের সংযুক্তি করতেই হবে। সুপ্রিম কোর্টের নির্দেশে এই সংযুক্তিকরণ এখন বাধ্যতামূলক। আয়কর আইনের ১৩৯এএ ধারা অনুযায়ী, নির্ধারিত দিনের মধ্যে আধার ও প্যান সংযোগ না করলে আপনার নথিগুলিতে মূল্যহীন হিসেবেই গণ্য করা হবে। হিসাবমতো আজ, রবিবারই ছিল সেই ৩১ মার্চ। আর এদিনই মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করা হল। কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়, ছ’মাসের জন্য বাড়ল সংযুক্তিকরণের সময়। অর্থাৎ আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধারের সঙ্গে প্যান কার্ড লিংক করলেই চলবে।

[আরও পড়ুন: দেশের সম্পদ রক্ষা করাই আমার কাজ, ‘চৌকিদার’ মহাসম্মেলনে বললেন মোদি]

২০১৭ সালে করদাতাদের জন্য এবং আইটি ফাইল রিটার্নের জন্য প্যান কার্ডের সঙ্গে আধার যোগ করার কথা ঘোষণা করেছিল কর বিভাগ। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে মেয়াদ বাড়ানো হয়েছিল। আধারকে বাধ্যতামূলক করার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়। বায়োমেট্রিক সিস্টেমকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে মামলার এখনও চূড়ান্ত ফয়সালা হয়নি। ফলে অনির্দিষ্টকালের জন্য আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয় বলে জানানো হয়। এই নিয়ে ষষ্ঠবার সংযুক্তিকরণের মেয়াদ বাড়াল কেন্দ্রীয় কর দপ্তর বা CBDT। তবে সংযুক্তিকরণ আপাতত অনাবশ্যক হলেও আয়কর ফাইল রিটার্নের ক্ষেত্রে আধার কার্ড অথবা আধার নম্বর থাকা বাধ্যতামূলক। ফাইল রিটার্নের মেয়াদ শুরু আগামিকাল অর্থাৎ ১ এপ্রিল ২০১৯ থেকে।

[আরও পড়ুন: ফের দুর্ঘটনা, রাজস্থানের যোধপুরে ভেঙে পড়ল মিগ-২৭ যুদ্ধবিমান]

The post ফের বাড়ল প্যান কার্ড ও আধার সংযুক্তিকরণের সময়সীমা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement