shono
Advertisement

আরও ৪ শতাংশ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA, রাজ্যের সঙ্গে বাড়ছে ফারাক

আন্দোলন আরও জোরাল হবে, বার্তা রাজ্য সরকারি কর্মীদের।
Posted: 09:44 PM Mar 24, 2023Updated: 09:44 PM Mar 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। শুক্রবার কেন্দ্রের নয়া সিদ্ধান্ত ঘোষণা করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। নতুন সিদ্ধান্তের সুবিধা পাবেন পেনশনভুগীরাও।

Advertisement

সূত্রের দাবি, সপ্তম বেতন কমিশনের অধীনে বর্তমানে ৩৮ শতাংশ হারে DA পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা। নতুন ঘোষণার ফলে ডিএ বেড়ে ৪২ শতাংশ হচ্ছে। এর ফলে ১ কোটির উপরে সরকারি কর্মচারী ও পেনশনভোগী সুবিধা পাবেন। প্রাথমিকভাবে জানা গিয়েছে ১ জানুয়ারি ২০২৩ থেকে এই বর্ধিত ডিএ লাগু হবে। সরকারি কর্মীরা জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের ডিএ এরিয়ার আকারে পাবেন।

[আরও পড়ুন: সাঁঝ আকাশে বিরল দৃশ্য! একই মঞ্চে চাঁদ ও শুক্র]

কেন্দ্রের এই নয়া সিদ্ধান্তের ফলে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ’র ফারাক আরও বাড়ল। রাজ্য সরকারি কর্মীদের দাবি, রাজ্য ও কেন্দ্র সরকারের কর্মীদের DA’র ফারাক ৩৬ শতাংশে গিয়ে দাঁড়াল। যদিও কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দুঃসংবাদও আছে। কেন্দ্র এদিন সরকারিভাবে বুঝিয়ে দিয়েছে ১৮ মাসের বকেয়া ডিএ আর পাবেন না কেন্দ্রীয় সরকারি কর্মীরা। প্রসঙ্গত, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন করোনা কালে ডিএ দেওয়া বন্ধ করেছিল। কেন্দ্র জানাল সেই বকেয়া আর দেওয়া হবে না।

[আরও পড়ুন: ‘শহিদের ছেলেকে দেশদ্রোহী বানিয়ে দিলেন!’ দাদার পাশে দাঁড়িয়ে মোদিকে তোপ প্রিয়াঙ্কার]

কেন্দ্রের এই ঘোষণার পর রাজ্য সরকারি কর্মীদের ক্ষোভ আরও বাড়ল। ধর্মতলায় ডিএ আন্দোলনকারীরা জানাচ্ছেন, আগামী দিনে তাঁদের আন্দোলনের ঝাঁজ আরও বাড়বে। রাজ্য সরকার লাগাতার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করছে তাঁদের। রাজ্যের এই প্রতিবাদে আগামী ৩০ মার্চ ধর্মতলায় সমাবেশ করার সিদ্ধান্ত ঘোষণা করে দিয়েছেন রাজ্য সরকারি কর্মীরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement