shono
Advertisement

বিধ্বংসী দাবানলে পুড়ছে রাজস্থানের টাইগার রিজার্ভ, উদ্ধার কাজে সামিল বায়ুসেনাও

প্রচুর ক্ষয়ক্ষতির আশঙ্কা।
Posted: 08:00 PM Mar 29, 2022Updated: 08:00 PM Mar 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানের (Rajasthan) সারিস্কা টাইগার রিজার্ভে ভয়ানক দাবানল। সোমবার রাতে প্রায় ১০ বর্গ কিলোমিটার এলাকায় বিধ্বংসী আগুন (Fire) লাগে। টাইগার রিজার্ভের কর্মীদের পাশাপাশি ভারতীয় বায়ুসেনাও সামিল হয়েছে আগুন নেভানোর কাজে। বায়ুসেনার দুটি বিমান সেখানে আগুন নেভানোর চেষ্টা করছে। যদিও এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি বলেই খবর বায়ুসেনা সূত্রে।

Advertisement

দাবানল ছড়িয়ে পড়েছে আরাবল্লি পাহাড় সংলগ্ন সারিস্কা টাইগার রিজার্ভে (Tiger Reserve)। প্রায় ৮০০ কিলোমিটার বিস্তৃত টাইগার রিজার্ভের যে অংশটিতে আগুন লেগেছে, সেই এলাকাটি একটি বাঘিনী এবং তার দুই শাবকের বিচরণ স্থান। এই মারাত্মক অগ্নিকান্ডের ফলে তাদের শ্বাস প্রশ্বাসের সমস্যা হতে পারে। দম বন্ধ হয়ে প্রাণনাশের আশঙ্কাও রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। দাবানলের ফলে বাঘিনী ও তার শাবকদের আটকে পড়ার আশঙ্কাই সবচেয়ে বেশি।

[আরও পড়ুন: প্রবল মানসিক চাপের জের? দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিতে গিয়ে অসুস্থ পড়ুয়া, হাসপাতালে মৃত্যু

২৪ ঘণ্টা ধরে চেষ্টা করেও আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। টাইগার রিজার্ভের পার্শবর্তী সিলিসের লেক থেকে জল এনে আগুন নেভানোর চেষ্টা করছে ভারতীয় বায়ুসেনা (IAF)। যদিও এই লেক এবং টাইগার রিজার্ভের দূরত্ব ৪৩ কিলোমিটার। এছাড়াও প্রবল তাপপ্রবাহ চলছে রাজস্থানের বেশ কিছু অঞ্চলে। সেই কারণেও আগুন নেভানোর কাজ ব্যাহত হচ্ছে বলে জানা গিয়েছে।

বায়ুসেনার তরফে জানানো হয়েছে,”ভারতীয় বায়ুসেনা দুটি Mi-17 V5 হেলিকপ্টার পাঠিয়েছে। আগুন নেভানোর জন্য বিশেষভাবে ব্যবহৃত বামবী বাকেটও পাঠানো হয়েছে। আগুন নেভানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন আমাদের কর্মীরা।” প্রসঙ্গত, বামবী বাকেট একধরনের বালতি যা দমকল কর্মীরা আগুন নেভাতে ব্যবহার করে থাকেন।এই বালতি হেলিকপ্টারের মাধ্যমে অনেক উঁচু থেকে জল এবং অগ্নি নির্বাপক কেমিক্যাল দিতে পারে।টাইগার রিজার্ভের পাশের তিনটি গ্রামে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে। গ্রামের বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: প্রেমিকার বিয়ে ঠিক হয়েছে অন্যত্র, প্রতিশোধ নিতে তরুণীর বাড়িতে আগুন লাগিয়ে আত্মঘাতী যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement