shono
Advertisement
Vrindavan prasad

বৃন্দাবনের প্রসাদেও ভেজাল! তিরুপতি বিতর্কের মাঝেই প্রকাশ্যে বিস্ফোরক অভিযোগ

সমাজবাদী পার্টির সাংসদ ডিম্পল যাদব অভিযোগ করেন, বৃন্দাবনে প্রসাদ হিসেবে সাধারণ মানুষ যে সব খাবার খাচ্ছেন গুণগত মান ঠিক নেই। গোটা ঘটনায় বিজেপি সরকারের দিকে অভিযোগের আঙুল ডিম্পলের দাবি, এই সব প্রসাদের নমুনা সংগ্রহ করা উচিৎ।
Published By: Amit Kumar DasPosted: 01:47 PM Sep 23, 2024Updated: 03:17 PM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি মেশানোর অভিযোগকে ঘিরে উত্তাল জাতীয় রাজনীতি। এই বিতর্কের মাঝেই এবার বৃন্দাবন ও মথুরার প্রসাদকে ঘিরে উঠল গুরুতর অভিযোগ। সমাজবাদী পার্টির সাংসদ ডিম্পল যাদব অভিযোগ করেন, বৃন্দাবনে প্রসাদ হিসেবে সাধারণ মানুষ যে সব খাবার খাচ্ছেন গুণগত মান ঠিক নেই। গোটা ঘটনায় বিজেপি সরকারের দিকে অভিযোগের আঙুল তুলে ডিম্পলের দাবি, এই সব প্রসাদের নমুনা সংগ্রহ করা উচিৎ।

Advertisement

তিরুপতি মন্দিরে প্রসাদী লাড্ডু নিয়ে বিতর্কের ঘটনায় সম্প্রতি সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন সপা সাংসদ ডিম্পল যাদব। সেখানেই বৃন্দাবনের মন্দিরে যে প্রসাদ ব্যবহার করা হচ্ছে তা যাচাই করার দাবি জানিয়ে তিনি বলেন, 'বৃন্দাবনের প্রসাদে ব্যবহৃত খোয়া নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। যে প্রসাদ তৈরি করা হচ্ছে সেখানে ভেজাল মেশানো খোয়া ব্যবহার করা হচ্ছে। এটা ঠিক নয়।' একইসঙ্গে তিনি বলেন, 'শুধু প্রসাদ নয়, সাধারণ মানুষ যে খাবার খাচ্ছেন তা ভেজালে ভরা। রাজ্যে বিজেপির সরকার চলছে। ফলে খাদ্য দপ্তরের উচিৎ অবিলম্বে এই বিষয়ে যথোপযুক্ত পদক্ষেপ নেওয়া।' একইসঙ্গে তিনি বলেন, 'তিরুপতি লাড্ডু নিয়ে যেমন তদন্ত হওয়া প্রয়োজন ঠিক তেমনই সাধারণ মানুষের খাবারের তদন্ত হওয়া প্রয়োজন। এখন ভোজ্য তেলে ভেজাল, সবজিতে ভেজাল। যার জেরে সাধারণ মানুষ গুরুতর অসুখে পড়ছেন। এটা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিৎ এই সরকারের।'

যদিও তিরুপতি নিয়ে বিতর্ক শুরু হতেই রাজ্যের মন্দিরের প্রসাদের মান যাচাই করতে মাঠে নেমে পড়েছে উত্তরপ্রদেশ প্রশাসন। সূত্রের খবর, গত ২ দিনে মথুরা, বৃন্দাবন এবং গোবর্ধনের একাধিক মন্দির সংলগ্ন দোকানগুলি থেকে খাবারের নমুনা সংগ্রহ করেছে উত্তরপ্রদেশের খাদ্য সুরক্ষা নিয়ামক দপ্তর। আধিকারিকদের তরফে জানানো হয়েছে, এই সব ধর্মীয় স্থানগুলির প্রসাদের খাবারের গুণগত মান পরীক্ষা করতে নতুনা ল্যাবরেটরিতে পাঠানো হবে।

সম্প্রতি অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু দাবি করেন, ওয়াইএসআর কংগ্রেসের শাসনকালে তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি ব্যবহার করা হত। ব্যবহার করা হত মাছের তেল। কিন্তু তিনি ক্ষমতায় আসার পর পরিবর্তন করে খাঁটি ঘি দিয়ে তৈরি হচ্ছে শ্রী ভেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদী লাড্ডু। এহেন অভিযোগের পরই শোরগোল পড়ে যায়। এই বিষয়ে গুজরাতের এক সরকারি ল্যাবরেটরির রিপোর্টও তুলে ধরেন চন্দ্রবাবু। যেখানে দেখা যায়, সত্যিই তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে ব্যবহৃত হয়েছে গরুর চর্বি, মাছের তেল। বিষয়টি প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফুঁসে ওঠেন সনাতনীরা। যদিও পালটা চন্দ্রবাবুকে মিথ্যেবাদী বলে তোপ দেগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখেন জগনমোহন রেড্ডি। ব্যাপক শোরগোলের মাঝেই এই ইস্যুতে শীর্ষ আদালতে দায়ের হয়েছে জনস্বার্থ মামলাও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তিরুপতি বিতর্কের মাঝেই এবার বৃন্দাবন ও মথুরার প্রসাদকে ঘিরে উঠল গুরুতর অভিযোগ।
  • ডিম্পল যাদব অভিযোগ করেন, বৃন্দাবনে প্রসাদ হিসেবে সাধারণ মানুষ যে সব খাবার খাচ্ছেন গুণগত মান ঠিক নেই।
  • এই সব প্রসাদের নমুনা সংগ্রহ করা উচিৎ, বলে দাবি সপা সাংসদের।
Advertisement