shono
Advertisement

'৪৭ থেকেই ভারতে, তবু প্রথমবার ভোট দেবেন পাকিস্তান থেকে আসা কাশ্মীরের হিন্দু শরণার্থীরা

২৫ সেপ্টেম্বর ও ১ অক্টোবর কাশ্মীরে দ্বিতীয় ও তৃতীয় দফায় ভোট।
Published By: Kishore GhoshPosted: 06:44 PM Sep 23, 2024Updated: 06:48 PM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৪৭ সালে দেশভাগের ডামাডোলের সময় পাকিস্তান থেকে ভারতের জম্মু ও কাশ্মীরে চলে আসতে বাধ্য হন একদল হিন্দু শরণার্থী। তাঁদের বর্তমান প্রজন্ম প্রায় ৫ হাজার হিন্দু পরিবার ভূস্বর্গের বিধানসভা নির্বাচনে প্রথমবার ভোট দিতে চলেছেন। নাগরিক অধিকারের দোরগোড়ায় দাঁড়িয়ে ওঁরা বলছেন, দীর্ঘ অপেক্ষার এই অবসান আমাদের কাছে উৎসবের মতো।

Advertisement

২৫ সেপ্টেম্বর কাশ্মীর বিধানসভার দ্বিতীয় দফার ভোট। এই পর্বে ছয়টি জেলার ২৬ বিধানসভা কেন্দ্র ভোট হবে। তৃতীয় দফায় ভোট ১ অক্টোবর। শেষ দফায় ৪০ বিধানসভা কেন্দ্রের মানুষ গণতন্ত্রের উৎসবে শামিল হবেন। এদের মধ্যে রয়েছে সাত দশক ধরে জম্মুর ৩৯ নং শরণার্থী শিবিরের বাসিন্দা হিন্দু পরিবারগুলিও। উপত্যকায় ৩৭০ ধারা লাগু থাকায় যাঁরা এতগুলো বছর পরও জমি এবং অন্য অধিকার পাননি। এই অবস্থা থেকে মুক্তি পেতে ১ অক্টোবরের ভোটের দিকে তাকিয়ে ৫ হাজার পরিবারের প্রাপ্তবয়স্ক সদস্যেরা।

উল্লেখ্য, ২০১৯ সালের আগস্ট মাসে ৩৭০ ধারা অবলুপ্ত হয় কাশ্মীর থেকে। যারপর এই হিন্দু শরণার্থীদের জন্য ভূস্বর্গের স্থায়ী বাসিন্দা হওয়ার রাস্তা প্রশস্ত হয়েছে। এই মানুষগুলোকে প্রাপ্য অধিকার দিতে বিধানসভায় দুটি আসন সংরক্ষিত করা হয়েছে কাশ্মীরের শরণার্থী পরিবারগুলির সদস্যদের জন্যে। পশ্চিম পাকিস্তান শরণার্থী অ্যাকশন কমিটির প্রেসিডেন্ট লাভু রাম বলেন, "আমাদের জন্য আগামী ভোটদানের দিনটা হল উৎসব।" তিনি জানান, ওই দিন ঘরে ঘরে ভালোমন্দ রান্না হবে। "আমাদের সম্প্রদায়ের লোকেরা উত্তেজিত দীর্ঘ অপেক্ষার অবসান হবে ভেবে।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০১৯ সালের আগস্ট মাসে ৩৭০ ধারা অবলুপ্ত হয় কাশ্মীর থেকে।
  • যারপর এই হিন্দু শরণার্থীদের জন্য ভূস্বর্গের স্থায়ী বাসিন্দা হওযার রাস্তা প্রশস্ত হয়েছে।
Advertisement