shono
Advertisement

আসনরফার ক্ষেত্রে কাজ করবে তিন সূত্র, সমন্বয় বৈঠকের পরই কাজ শুরু INDIA জোটের

বাংলা, পাঞ্জাব এবং দিল্লির ক্ষেত্রে 'ধীরে চলো' নীতি নিচ্ছে ইন্ডিয়া জোট।
Posted: 04:35 PM Sep 15, 2023Updated: 04:35 PM Sep 15, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: সমন্বয় কমিটির প্রথম বৈঠকের পরই আসন সমঝোতার সূত্র তৈরি করে ফেলল ইন্ডিয়া জোট। সব দলগুলির সঙ্গে আলোচনা করে দ্রুত রাজ্যওয়াড়ি সমঝোতার কাজ শুরু হয়ে যাবে।

Advertisement

প্রথম দিনের বৈঠকে আসন সমঝোতা নিয়ে প্রাথমিক স্তরে যা কথা হয়েছে, তাতে যে জায়গায় যে দল শক্তিশালী, তারাই সেখানে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করবে বলে ঠিক হয়েছে। আসন সমঝোতার ক্ষেত্রে তিনটি সূত্রের মধ্যে যে কোনও একটির উপর ভিত্তি করেই কাজ চলবে। গতবারের লোকসভা নির্বাচনের ফলাফল, রাজ্যের শেষ বিধানসভা নির্বাচনের ফল বা লোকসভা (Lok Sabha Election) ও বিধানসভা দুই নির্বাচনের ফলের উপর নির্ভর করেই আসন সমঝোতার কাজ এগোতে পারে।

[আরও পড়ুন: সবচেয়ে বেশি ভিউয়ের নজির চন্দ্রযান ৩-এর লাইভ স্ট্রিমের, ইসরোকে শুভেচ্ছা YouTube কর্তার]

সেক্ষেত্র সংশ্লিষ্ট রাজ্যের সঙ্গে লেনদেন নেই এমন কোনও তৃতীয় ব্যক্তি মধ্যস্থতাকারী হিসেবে থাকতে পারেন এমন কথাও ভাবা হয়েছে। আসন সমঝোতার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ, পাঞ্জাব ও দিল্লি, এই তিন রাজ্যে সবথেকে বেশি জট রয়েছে। তাই সেখানে ধীরে চলো নীতি নিয়েই এগোনো হতে পারে।

[আরও পড়ুন: সিগন্যালিংয়ের সমস্যায় ব্যাহত মেট্রো পরিষেবা, অফিস টাইমে ভোগান্তির শিকার যাত্রীরা]

এদিকে, ইন্ডিয়া জোট যে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাশে রয়েছে, সেই বার্তা বুধবার সমন্বয় কমিটির প্রথম বৈঠকের পরে যৌথ বিবৃতিতেই দিয়ে দেওয়া হয়েছিল। সূত্রের খবর, বৈঠকের পর রাত পর্যন্ত ইন্ডিয়া জোটে থাকা কংগ্রেস-সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারা অভিষেকের (Abhishek Banerjee) জেরা শেষ হয়েছে কি না, সে বিষয়ে তৃণমূল শিবিরের কাছে খোঁজ খবর নিয়েছেন। এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার খুঁটিয়ে সবকিছু জেনেছেন। সকলেই বিজেপির প্রতিহংসার রাজনীতির বিরুদ্ধে তৃণমূলের পাশে থাকার বার্তা দিয়েছেন বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement