‘লড়তে পারবেন এক আসনেই, নয়তো জরিমানা’, কেন্দ্রের কাছে নয়া সুপারিশ নির্বাচন কমিশনের

08:04 PM Jun 17, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একই নির্বাচনী কেন্দ্র থেকে লড়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হোক। তা না হলে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। কেন্দ্রীয় সরকারকে এই মর্মে আইন আনতে অনুরোধ করল জাতীয় নির্বাচন কমিশন। কেন্দ্রীয় আইনমন্ত্রক (Union Ministry of Law) আধিকারিকের সঙ্গে সাম্প্রতিক আলোচনায় এই কথা বলেছেন মুখ্য নির্বাচন কমিশনার (Chief Election Commission) রাজীব কুমার (Rajeev Kumar)। প্রসঙ্গত, ২০০৪ সালেও এই আইন আনার বিষয়ে প্রস্তাব আনা হয়েছিল।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

১৯৯৬ সাল পর্যন্ত এক সঙ্গে দুইয়ের বেশি নির্বাচনী কেন্দ্র থেকে লড়তে পারতেন একজন ব্যক্তি।রিপ্রেজেনটেশন অফ পিপল অ্যাক্ট সংশোধন করে একসঙ্গে দু’টি কেন্দ্রে লড়ার অনুমতি দেওয়া হয়। ২০০৪ সালে আবার আইন সংশোধনের প্রস্তাব আনা হয়। কিন্তু সেই প্রস্তাব নিয়ে আর কোনও উদ্যোগ নেওয়া হয়নি সরকারের তরফে। একই ব্যক্তি দু’টি কেন্দ্রে লড়াই করলে ফল প্রকাশের পরে একটি আসন ফাঁকা হয়ে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়। একই ব্যক্তি দু’টি কেন্দ্রের নির্বাচিত জনপ্রতিনিধি হতে পারেন না। সেখানে উপনির্বাচন করতে আবার প্রচুর পরিমাণে খরচ হয় কমিশনের (Election Commission of India)। সাধারণ মানুষের অর্থ সাশ্রয় করতেই আইন বদলের প্রস্তাব করা হয়েছে।

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীরা প্রার্থী দিতে না পারলে প্রধানমন্ত্রী পদে কী হবে? প্রশ্ন শিব সেনার]

তবে আইন না মেনেও কোনও প্রার্থী যদি দু’টি কেন্দ্র থেকে লড়তে চান, তাহলে তাঁকে জরিমানা দিতে হবে। আগের প্রস্তাবে বলা হয়েছিল, দু’টি কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে লড়লে জরিমানা দিতে হবে পাঁচ লক্ষ টাকা। লোকসভা নির্বাচনের ক্ষেত্রে সেই অঙ্ক বেড়ে হবে দশ লক্ষ টাকা। কিন্তু সাম্প্রতিক আলোচনায় প্রস্তাব করা হয়েছে, উপনির্বাচনের যাবতীয় খরচের ভার নিতে হবে জয়ী প্রার্থীকেই।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

এই প্রস্তাবের প্রেক্ষিতে মতামত জানিয়েছে কেন্দ্রীয় আইন কমিশন। সরকারি ক্ষেত্রে আইনি পরামর্শ দেওয়ার কাজ করে এই সংস্থা। তাদের তরফে বলা হয়েছে, একাধিক কেন্দ্র থেকে একই প্রার্থীর লড়াই করায় সমর্থন নেই। কিন্তু তার জন্য আর্থিক জরিমানা করার বিরোধিতা করেছে এই সংস্থা।

[আরও পড়ুন: রাজনীতি দূরে রেখে ফের সৌজন্য, প্রধানমন্ত্রী মোদিকে বাংলার আম পাঠালেন মমতা

Advertisement
Next