shono
Advertisement

‘ফেক নিউজ’চিহ্নিত করার ক্ষমতা শুধু কেন্দ্রের হাতে! নয়া খসড়ার তীব্র বিরোধিতা এডিটর্স গিল্ডের

সংবাদমাধ্যমের ক্ষমতা খর্ব করার চেষ্টা করছে কেন্দ্র, বক্তব্য গিল্ডের।
Posted: 04:24 PM Jan 19, 2023Updated: 04:24 PM Jan 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেক নিউজ নিয়ে কেন্দ্রের তৈরি নয়া খসড়া নিয়ে প্রবল আপত্তি জানাল এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়া। এডিটর্স গিল্ডের (Editors Guild) অভিযোগ, ফেক নিউজ নিয়ে নয়া নির্দেশিকা জারি করে আসলে সংবাদমাধ্যমের স্বাধীনতা ছিনিয়ে নিতে চাইছে সরকার।

Advertisement

সদ্যই ফেক নিউজ (Fake News) সংক্রান্ত একটি খসড়া কেন্দ্রের ইলেকট্রনিক এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। যাতে বলা হয়েছে, কেন্দ্র সরকার সংক্রান্ত যে কোনও খবর সঠিক কিনা সেটা যাচাই করার অধিকার থাকবে শুধু প্রেস ইনফরমেশন ব্যুরোর হাতে। এই খসড়া কার্যকর হলে যে কোনও খবরকে ভুয়ো বলে দাগিয়ে দেওয়ার ক্ষমতা পেয়ে যাবে PIB। সেক্ষেত্রে কোনও জবাবদিহিও করতে হবে না পিআইবিকে। শুধু তাই নয়, PIB যে খবরকে ভুয়ো বলে দেগে দেবে, সেটাকে সঙ্গে সঙ্গে মুছে ফেলতে বাধ্য থাকবে সংশ্লিষ্ট সংবাদমাধ্যম।

[আরও পড়ুন: সদ্য নির্বাচনে জেতা হিমাচলে মাত্র একদিন ভারত জোড়ো যাত্রা! রাহুলের বিরুদ্ধে ক্ষোভ প্রদেশ নেতাদের]

কেন্দ্রের এই বিজ্ঞপ্তিতে প্রবল আপত্তি জানাল গিল্ড। তাঁদের বক্তব্য, কোনটা ভুয়ো খবর সেটা নির্ধারণ করার ক্ষমতা শুধুমাত্র কেন্দ্র সরকারের অধীন PIB-র হাতে থাকতে পারে না। সেটা হলে সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হবে। গিল্ড বলছে, এটা হলে কেন্দ্র সরকারের যথাযথ সমালোচনাতেও বাধা দেওয়া হবে। কোনও কিছুর জন্য সরকারকে কাঠগড়ায় তোলার অধিকারও হারাবে সংবাদমাধ্যম (Press Media)। গিল্ড আরও বলছেন, ফেক নিউজ নির্ধারণ করার জন্য ইতিমধ্যেই দেশে বেশ কয়েকটি আইন আছে। যে আইনের মাধ্যমে কোনও খবর ভুয়ো বা আংশিকভাবে ভুল হলে, সেটা শনাক্ত করে দেওয়া যায়। নতুন এই খসড়া কার্যকর হলে সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণ করা সরকারের পক্ষে সহজ হয়ে যাবে। এর আগে ২০২১ সালে যখন প্রথমবার সরকার তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইন আনার উদ্যোগ নিয়েছিল, সেসময়ও গিল্ড এর বিরোধিতা করেছিল।

[আরও পড়ুন: প্যারোলে মুক্ত উন্নাওয়ের ধর্ষক, আতঙ্কে নির্যাতিতা, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে চিঠি ]

গিল্ড সরাসরি বলে দিচ্ছে, এই খসড়া গভীরভাবে উদ্বেগজনক। এর ফলে অনলাইন নিউজ পোর্টালগুলির সংবাদ পরিবেশনে সরাসরি হস্তক্ষেপ করার অধিকার পেয়ে যাবে সরকার। বলা বাহুল্য, দেশের বিরোধী দলগুলি বহুদিন ধরেই কেন্দ্রকে (Central Government) এই একই অভিযোগে বিদ্ধ করে চলেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement