shono
Advertisement
Election Commission

'অগণতান্ত্রিক, বেনজির', হরিয়ানায় ফল নিয়ে প্রশ্ন তোলায় কংগ্রেসকে তুলোধোনা নির্বাচন কমিশনের

হরিয়ানার ভোটের ফল প্রত্যাখ্যান করে কংগ্রেস জানায়, “হরিয়ানার এই ফলাফল পুরোপুরি অপ্রত্যাশিত এবং অবিশ্বাস্য। এটা বাস্তব পরিস্থিতির প্রতিফলন নয়।"
Published By: Subhajit MandalPosted: 07:34 PM Oct 09, 2024Updated: 08:07 PM Oct 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হরিয়ানার ফল নিয়ে সংশয় প্রকাশ করেছিল কংগ্রেস। হাত শিবিরের তরফে দলের সদর দপ্তর থেকে সাংবাদিক বৈঠক করে বলা হয়েছিল, এই ফলাফল মানুষের রায়ের প্রতিফলন নয়। সিস্টেমকে ব্যবহার করে কংগ্রেসকে হারানো হয়েছে। সেই অভিযোগের পালটা এবার কংগ্রেসকেই বিঁধল নির্বাচন কমিশন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে চিঠি লিখে কমিশন বললে, যেভাবে ভোটের ফল মানতে অস্বীকার করেছে তাঁর দল, সেটা ভারতীয় গণতন্ত্রে বেনজির এবং নিন্দনীয়।

Advertisement

হরিয়ানায় যতগুলি সংস্থা ভোট পরবর্তী সমীক্ষা করেছিল, সবাই একযোগে জানিয়ে দেয়, এবার সেরাজ্যে ১০ বছরের বিজেপি শাসনের অবসান হবে। এবং কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতা দখল করবে। এমনকী মঙ্গলবার ভোটগণনা যখন শুরু হল, তখনও তরতর করে এগোচ্ছিল হাত শিবির। একটা সময় মনে হচ্ছিল, হাত শিবির রেকর্ড সংখ্যক আসন নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে। কিন্তু ভোটগণনা শুরুর পর ঘণ্টা দুয়েক কাটতেই ছবিটা পুরোপুরি বদলে গেল। কংগ্রেসের জায়গায় লিড পাওয়া শুরু করল বিজেপি। শেষ ফলাফল বলছে, হরিয়ানায় ফের সরকার গড়ছে বিজেপি। কংগ্রেস অনেক পিছিয়ে। বিজেপি যেখানে ৪৮টি আসন পাচ্ছে। সেখানে কংগ্রেসের দখলে ৩৭ আসন।

কিন্তু হরিয়ানার জনতার এই রায় মানতে চায়নি কংগ্রেস। হাত শিবিরের দাবি, এই ফলাফল সেরাজ্যের বাস্তব পরিস্থিতির প্রতিফলন নয়। গণনা যখন প্রায় শেষ তখন কংগ্রেসের সদর দপ্তর থেকে সাংবাদিক বৈঠক করে জয়রাম রমেশ বলেন, “হরিয়ানার এই ফলাফল পুরোপুরি অপ্রত্যাশিত এবং অবিশ্বাস্য। এটা বাস্তব পরিস্থিতির বিপরীতে যাচ্ছে। এটা হরিয়ানার মানুষের মতামতের বিপক্ষে যাচ্ছে। হরিয়ানার মানুষ পরিবর্তনের পক্ষে মত দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল। এই পরিস্থিতিতে এই ফলাফল মেনে নেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।”

নির্বাচন কমিশন বলছে, ভারতের সম্পন্ন গণতান্ত্রিক ঐতিহ্যে এই ধরনের মন্তব্য আগে শোনা যায়নি। যে মন্তব্য কংগ্রেসের শীর্ষ নেতারা করেছেন, সেটা বাক স্বাধীনতার বৈধ সীমাও লঙ্ঘন করেছে। মানুষের রায় প্রত্যাখ্যান করে যে মন্তব্য আপনার দলের নেতারা করেছেন, সেটা নির্বাচনী প্রক্রিয়াকে প্রশ্নের মুখে দাঁড় করানোর অপচেষ্টা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হরিয়ানার ফল নিয়ে সংশয় প্রকাশ করেছিল কংগ্রেস।
  • হাত শিবিরের তরফে দলের সদর দপ্তর থেকে সাংবাদিক বৈঠক করে বলা হয়েছিল, এই ফলাফল মানুষের রায়ের প্রতিফলন নয়।
  • সিস্টেমকে ব্যবহার করে কংগ্রেসকে হারানো হয়েছে। সেই অভিযোগের পালটা এবার কংগ্রেসকেই বিঁধল নির্বাচন কমিশন।
Advertisement