Advertisement

এবার করোনা যোদ্ধার মর্যাদা পাবেন ভোটকর্মীরাও, নির্বাচনের আগেই পাবেন টিকা

08:43 AM Feb 16, 2021 |
Advertisement
Advertisement

নন্দিতা রায়, নয়াদিল্লি: সামনেই বাংলায় বিধানসভা নির্বাচন (Assembly Election)। সঙ্গে দেশের আরও তিন রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলেও নির্বাচন আসন্ন। এই পাঁচ জায়গার ভোটকর্মীদের জন্য সুখবর দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ভোটকর্মীরা যাতে নির্বাচনের আগেই করোনার টিকা পেতে পারেন তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিল হর্ষ বর্ধনের মন্ত্রক।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

পশ্চিমবঙ্গ-সহ দেশের চার নির্বাচনমুখী রাজ্য– কেরল, অসম, তামিলনাডু এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির ভোটকর্মীদের নির্বাচন প্রক্রিয়া শুরুর আগেই করোনার টিকা (COVID Vaccine) নিশ্চিত করতে এখন থেকেই ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্রের তরফে বলা হয়েছে। এই পাঁচ জায়গায় ভোটকর্মীরা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মতোই প্রথম সারির করোনা যোদ্ধার তালিকায় থাকবেন। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে আসন্ন নির্বাচনে অংশ নেওয়া ভোটকর্মীদের করোনা সংক্রমণের আশঙ্কা থেকে স্বস্তি দেবে।

[আরও পড়ুন : বাংলায় DYFI নেতার মৃত্যুতে ক্ষোভের আঁচ জেএনইউতেও, পুড়ল মমতার কুশপুতুল]

এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ দিনকয়েক আগেই রাজ্যগুলিকে চিঠি লিখে ভোটকর্মীদের করোনা ভ‌্যাকসিন সংক্রান্ত পদক্ষেপের কথা জানিয়ে দিয়েছেন। কীভাবে এই কাজ করতে হবে চিঠিতে সেই পরামর্শও দিয়েছেন ভূষণ। তিনি লিখেছেন, ‘সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই মর্মে নির্দেশ দেওয়া হচ্ছে যাতে আসন্ন নির্বাচনে যাঁরা ভোটকর্মী হিসাবে কাজ করবেন তাঁদের চিহ্নিত করে তালিকা তৈরি করে সেটিকে কো-উইন পোর্টালে আপলোড করতে হবে, যাতে অন্য প্রথম সারির করোনা যোদ্ধাদের সঙ্গে তাঁদেরও টিকাকরণ করা যায়।”

উল্লেখ‌্য, ভোটকর্মীদের তালিকায় থাকেন স্কুল শিক্ষক, সরকারি অসামরিক বিভাগের কর্মচারীরা। ভোটকর্মীদের টিকাকরণের তালিকায় প্রথম সারিতে নিয়ে আসার কেন্দ্রীয় সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ। কেন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে চিঠিতে সেই ব্যাখ্যাও দিয়েছেন ভূষণ। করোনা টিকাকরণের সর্বোচ্চ কমিটির সুপারিশেই কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়েছে এবং কমিটি জনস্বার্থের কথা বিবেচনা করেই এই সুপারিশ করেছে। ভূষণ লিখেছেন, ‘জরুরি এবং জনস্বার্থে ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিনেশন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড ১৯ (সংক্ষেপ নেকভ্যাগ) সুপারিশ করেছে, যে সমস্ত আধিকারিক এবং কর্মীরা নির্বাচনের কাজে এই সমস্ত জায়গায় মোতয়েন বা যুক্ত থাকবেন তাঁদের যেন করোনা টিকাকরণের ক্ষেত্রে প্রথম সারির যোদ্ধা হিসাবেই ধরা হয়।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন : নয়া উপগ্রহের মাধ্যমে মহাকাশে মোদির ছবি এবং ভগবত গীতা পাঠাচ্ছে ISRO]

টিকাকরণের ক্ষেত্রে ভোটকর্মীদের তালিকা তৈরির সময়ে একই নাম যাতে কোউইন অ্যাপে একাধিকবার উল্লেখ না করা হয় সেদিকে নজর রাখার জন্যও কেন্দ্রের তরফ থেকে পরামর্শ দেওয়া হয়েছে। দেশের করোনা আবহের মধ্যে প্রথম বিধানসভা নির্বাচন প্রক্রিয়া গত বছর বিহারে সম্পন্ন হয়েছিল। প্রভাব কমলেও করোনা আবহেই এবারে বাংলা-সহ পাঁচ জায়গায় নির্বাচন হতে চলেছে। তবে, তফাত এটাই, দেশে করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পরে এই সমস্ত নির্বাচনগুলি হচ্ছে। ঘটনাচক্রে আজই দেশে করোনা টিকাকরণ কর্মসূচির একমাস পূর্ণ হতে চলেছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next