shono
Advertisement

শুঁড়ে পেঁচিয়ে মাউথ অর্গ্যানে সুর, শিল্পী গজরাজের অবাক কীর্তি

দেখুন সুরেলা ভিডিও। The post শুঁড়ে পেঁচিয়ে মাউথ অর্গ্যানে সুর, শিল্পী গজরাজের অবাক কীর্তি appeared first on Sangbad Pratidin.
Posted: 11:08 AM Feb 18, 2018Updated: 07:57 PM Jun 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাতি যদি সাথী হয়, তবে কিনা করতে পারে! সেই পাঠ্যে পড়া যাত্রামঙ্গলের কথা মনে আছে? কী তুলকালামটাই না করেছিল সে হাতি! আবার তার বিপরীতে ‘দামু’ থেকে শুরু করে অন্যান্য সিনেমায় যেভাবে হাতিকে তুলে ধরা হয়েছে, তা প্রকৃত বন্ধুর থেকে কম কিছু নয়। সিনেমা না হয় গল্পই বলে। কিন্তু সবকিছুই কি আর গল্প? গল্পের আড়ালে সত্যিও তো কিছু থাকে। সে সত্যি হল, হাতিরও প্রতিভা কম কিছু নয়। শুধু সঠিক বন্ধু তথা, মাহুতের হাতে পড়লে হাতিও কামাল করতে পারে। যেমন করল কোয়েম্বাটুরের রিজুভেনেশন ক্যাম্পের একটি হাতি। অক্লেশে মাউথ অর্গ্যান বাজিয়ে তাক লাগাচ্ছে গজরাজ।

Advertisement

[  আধার কার্ড হারিয়েছেন? জেনে নিন কীভাবে সহজেই পাবেন নতুনটি ]

কোয়েম্বাটুর থেক্কামপট্টির এই রিজুভেনেশন ক্যাম্প গোটা দেশেই বিখ্যাত। হাতিদের অদ্ভুত ক্ষমতা প্রদর্শনের জন্যই বিস্তর নামডাক এই ক্যাম্পের। পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুও বটে। নেপথ্যে অবশ্য থেকে যান মাহুতরা। তাঁদের ভালবাসা আর প্রশিক্ষণের জেরেই এই প্রায় অসাধ্যসাধন করে ফেলে হাতিরা। এর আগেও তাই বারবার খবরের শিরোনামে উঠে এসেছে এই ক্যাম্প। লক্ষ্মী নামে এক হাতি তো রীতিমতো মার্শাল আর্ট প্রদর্শন করত। মাউথ অরগ্যান এর আগেও একটি  হাতি বাজিয়েছে। মহিলা হাতিটি শুঁড়ে যন্ত্রটি ধরে সুর তুলত। আর ঘুঙুর বাঁধা পায়ে তাল ঠুকত। দেখে অবাক হয়ে যেতেন দর্শকরা। রীতিমতো সংগীতের বোধ না থাকলে তা করা অসম্ভব। হাতির বৃহদাকার মস্তিষ্ক যে নিরেট নয়, তা প্রমাণ হয়ে গিয়েছিল বোধহয় সেদিনই।

[  আরও এক নীরব মোদি! ৮০০ কোটি ঋণখেলাপ করে উধাও Rotomac মালিক ]

ফের শিরোনামে এই ক্যাম্প। এবার আন্দাল নামে এক হাতির সৌজন্যে। ক্যাম্পের ঘরানা মেনে তার শুঁড়েও আলপনা। দেখতে যা বেশ নান্দনিক। আরও নান্দনিক অর্গ্যানে তোলা সুর। মাউথের হাত থেকে যন্ত্রটি পাওয়া মাত্র শুঁড়ে পেঁচিয়ে ধরছে। তারপর প্রশিক্ষিত শিল্পীর মতোই সুর তুলছে। বেশ খানিকটা বাজানোর পর, মাহুত যখন যন্ত্রটি নিয়ে নিচ্ছেন, তখনও যেন মায়া থেকে গিয়েছে। ফের আবার সেটিকে চাইছে আন্দাল। ছোট্ট এই ভিডিওই ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। বুঝিয়ে দিয়েছে, শিল্পসত্তা শুধু মানুষের একার নয়। এই প্রকৃতিতে আরও অনেক প্রাণী আছে, যাদের ভিতর একজন শিল্পী বাস করেন। লক্ষ্মী কিংবা আন্দাল সে নমুনাই রাখছে।

#WATCH: Elephant named Andaal plays mouth organ at temple elephants’ rejuvenation camp in Coimbatore’s Thekkampatti. #TamilNadu pic.twitter.com/APFnzQeOVc

— ANI (@ANI) February 18, 2018

The post শুঁড়ে পেঁচিয়ে মাউথ অর্গ্যানে সুর, শিল্পী গজরাজের অবাক কীর্তি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement