shono
Advertisement

‘দেশের ইতিহাসের কালো দিন জরুরি অবস্থা ‘, ‘মন কি বাতে’ ফের স্মৃতিচারণ মোদির

যোগাভ্যাসের গুরুত্ব নিয়েও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।
Posted: 12:46 PM Jun 18, 2023Updated: 12:47 PM Jun 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৭৫ সালের ২৫ জুন দেশজুড়ে জরুরি অবস্থার ঘোষণা করেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। প্রায় পাঁচ দশক আগের সেই দিনটির কথাই উঠে এল রবিবার ১০২তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে (Mann Ki Baat) মোদির মুখে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দিলেন, ওই দিনটি ভারতের ইতিহাসের এক ‘কালো দিন’।

Advertisement

এদিন মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাতে’ মোদিকে (PM Modi) বলতে শোনা যায়, ”ভারত গণতন্ত্রের জননী। আমরা আমাদের গণতান্ত্রিক আদর্শ ও সংবিধানকে সর্বোচ্চ বলে মনে করি। আর তাই আমরা কখনওই ২৫ জুন তারিখটি ভুলতে পারব না। ওই দিনই আমাদের দেশে জরুরি অবস্থা (Emergency) আরোপ করা হয়েছিল।”

[আরও পড়ুন: ভারতের জেমস বন্ড! অস্ত্র নয়, স্রেফ মুখের কথায় থামান দাঙ্গা, গল্পকেও হার মানায় ডোভালের কীর্তি]

পাশাপাশি দেশকে যক্ষ্মামুক্ত করার বিষয়েও এদিন তাঁর আশা ব্যক্ত করেন মোদি। তিনি বলেন, ”২০২৫ সালের মধ্যেই দেশকে যক্ষ্মামুক্ত করার লক্ষ্যমাত্রা সামনে রেখেছি আমরা।” এদিকে আন্তর্জাতিক যোগ দিবস নিয়ে বলতে গিয়ে যোগাভ্যাসের গুরুত্ব নিয়ে তিনি বলেন, ”যোগ দিবসের অনুপ্রেরণাই হল বসুধৈব কুটুম্বকমের জন্য যোগব্যায়াম। এক বিশ্ব-পরিবারের সকলের কল্যাণের জন্য যোগব্যায়াম। এর থেকেই যোগাভ্যাসের প্রেরণাকে বোঝা যায়, যা প্রত্যেকের সঙ্গে প্রত্যেককে যুক্ত করতে পারে।” এরই পাশাপাশি ‘বিপর্যয়’-বিধ্বস্ত গুজরাটের প্রসঙ্গেও সকলে একসঙ্গে মিলে লড়াই করার কথা বলেন তিনি।

উল্লেখ্য, সাধারণত মাসের শেষ রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভাষণ দেন মোদি। কিন্তু যেহেতু ২১ থেকে ২৪ জুন তিনি আমেরিকা সফরে যাবেন, তাই জুন মাসের অনুষ্ঠানটি মাসের মাঝেই অনুষ্ঠিত হল।

[আরও পড়ুন: মারাত্মক ভুল ব্যাখ্যা হচ্ছে! ৮৮ হাজার কোটি টাকা উধাও হওয়া নিয়ে সাফাই রিজার্ভ ব্যাংকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement