shono
Advertisement

‘দেউলিয়া’পাকিস্তানকে উদ্ধার করবেন মোদিই! দাবি RAW-এর প্রাক্তন প্রধানের

পাকিস্তানের হাসপাতালে মিলছে না ওষুধও!
Posted: 10:02 AM Feb 26, 2023Updated: 05:03 PM Feb 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেনার দায়ে ডুবছে পাকিস্তান (Pakistan)। আকাশ ছোঁয়া বাজার দরে নাভিশ্বাস আমজনতার। এমন পরিস্থিতি থেকে প্রতিবেশী রাষ্ট্রকে উদ্ধার করতে মাঠে নামতে পারেন খোদ নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এমনই মনে করছেন গোয়েন্দা বিভাগের প্রাক্তন কর্তা অমরজিৎ সিং দুলাত। তাঁর দাবি,পড়শি দেশকে আর্থিক সংকট থেকে বের করে আনতে চলতি বছরের শেষের দিকে হাত বাড়িয়ে দেবে ভারত।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের বিদেশ নীতি নিয়ে একাধিক মন্তব্য করেছেন রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্যাল উইংয়ের (RAW) প্রাক্তন প্রধান। তাঁর কথায়, ইরান-রাশিয়া-চিনের বিপজ্জনক জোট তৈরি হচ্ছে। যা নিয়ে ভারতকে সতর্ক থাকতে হবে। আমাদের সঙ্গে আমেরিকার সম্পর্ক ভাল হয়েছে। এটা নিশ্চয়ই ইতিবাচক। তবে সঙ্গে এটা মনে রাখতে হবে যে, আমেরিকা অনেক দূরের দেশ। প্রতিবেশী রাষ্ট্রগুলি আমাদের অনেক কাছের। তাই প্রাক্তন গোয়েন্দা কর্তার মতে, দু’দেশের মধ্যে যে কোনও সময় আলোচনা চলতে পারে। তবে এই দ্বিপাক্ষিক আলোচনা অনেকটাই দেশের রাজনীতির উপর নির্ভর করে বলেও মেনে নিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘প্রেসিডেন্ট হলে চিন-পাকিস্তানের মতো দুষ্টুদের…’ হুঙ্কার ভারতীয় বংশোদ্ভূত নিকির]

এরপরই পাকিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে মুখ খোলেন অমরজিৎ সিং দুলাত। বলেন, “আমার কাছে কোনও গোপন খবর নেই। তবে আমার ধারনা, পাকিস্তানকে আর্থিক সংকট থেকে উদ্ধার করতে মোদিজি সাহায্য করতে পারেন।”

উল্লেখ্য, ইসলামাবাদের এই খারাপ সময়ে পাশে দাঁড়িয়েছে ‘বন্ধু’ চিন (China)। তাদের তরফে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়া হয়েছে পাকিস্তানকে। এদিকে দীর্ঘ আলোচনার শেষে কঠিন শর্তের বিনিময়ে আইএমএফের ঋণ নিতে বাধ্য হয়েছে পাকিস্তান। তারপরেই আন্তর্জাতিক সংস্থাটির শর্ত মেনে মঙ্গলবার নতুন বিল পাশ হয় পাক সংসদে। এতে কর ব্যবস্থার পরিবর্তন ঘটিয়েছে শাহবাজ শরিফের সরকার। ফলে আমজনতার উপর করের বোঝা বিপুল ভাবে বৃদ্ধি পেয়েছে। সেখানকার হাসপাতালে প্রয়োজনীয় ওষুধের অভাব দেখা দিয়েছে। যার জেরে কার্যক বিনা চিকিৎসায় মৃত্যু হচ্ছে বহু পাকিস্তানির। 

[আরও পড়ুন: ২৬ ফেব্রুয়ারি-৩ মার্চ Horoscope: আয়ের নতুন পথ পাবেন মিথুন রাশির জাতকরা, আপনার কেমন কাটবে সপ্তাহটি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement