ভূমিপুত্র না হলে ভোটাধিকার নয়, সরব ফারুক আবদুল্লা, কমিশনের সিদ্ধান্তের বিরোধিতা

11:02 PM Sep 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার সর্বদলীয় বৈঠক ছিল জম্মু ও কাশ্মীর ন্যাশানাল কনফারেন্সের প্রধান (Jammu and Kashmir National Conference) ফারুক আবদুল্লার (Farooq Abdullah) বাড়িতে। ওই বৈঠকের পরেই ফারুক জানিয়ে দিলেন, ভূস্বর্গে বহিরাগতদের ভোটাধিকার চান না তাঁরা। ন্যাশানাল কনফারেন্স নেতা জানিয়ে দেন, এটা সর্বদলীয় সিদ্ধান্ত। যদিও এই বিষয়ে এখনও অবধি জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিকের (Chief Electoral Officer) প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

বৃহস্পতিবার সংশোধিত ভোটার তালিকায় নয়া ভোটারদের যোগ করার বিষয়ে কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচনী আধিকারিক (CEO) হৃদেশ কুমার (Hirdesh Kumar) মন্তব্য করেন। তিনি জানান, এবার ভূমিপুত্র না হলেও ভোটাধিকার মিলবে উপত্যকার বাসিন্দাদের। এর পরেই সর্বদলীয় বৈঠক বসে জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক দলগুলি। ফারুক আবদুল্লা ছাড়াও ওই বৈঠকে যোগ দেন পিডিপি-র (PDP) মেহবুবা মুফতি (Mehbooba Mufti), পিপলস অ্যালায়েন্স ফর গুপকার (People’s Alliance for Gupkar Declaration) মুখপাত্র ইউসুফ তারিগামি (Yousuf Tarigami) ও ন্যাশানাল কনফারেন্সের সহ-সভাপতি ওমর আবদুল্লা (Omar Abdullah)। এইসঙ্গে বৈঠকে ছিলেন কংগ্রেসের (Congress) মুখপাত্রও।

[আরও পড়ুন: ‘রাহুল বাবা, আগে এদেশের ইতিহাসটা পড়ুন’, সোনিয়াপুত্রকে তোপ অমিত শাহর]

শনিবারের বৈঠক শেষে ফারুক আবদুল্লা বলেন, “সব দলের প্রতিনিধি আজকের বৈঠকে যোগ দিয়েছিলেন। আমরা চাই না বাইরের লোকেরা ভোটাধিকার পান জম্মু ও কাশ্মীরের।” ন্যাশানাল কনফারেন্স নেতা আরও বলেন, “মুখ্য নির্বাচনী আধিকারিক বেশকিছু আশ্বাস দিয়েছিলেন, তা এখনও বাস্তবায়িত হয়নি। প্রধানমন্ত্রী বলেছিলেন দিল্লির ও দিলের (হৃদয়ের) দূরত্ব কমিয়ে আনা হবে। যদিও আশাপ্রদ কিছুই ঘটেনি।”

Advertising
Advertising

এদিকে যখন সর্বদলীয় বৈঠক চলে ন্যাশানাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লার বাড়িতে, তখন ওই বাড়ির বাইরে গুপকার জোটের বিরুদ্ধে বিক্ষোভ দেখান রাষ্ট্রীয় বজরং দলের ( Rashtriya Bajrang Dal) নেতা-কর্মীরা।

[আরও পড়ুন: জোম্যাটো ডেলিভারি বয়ের গোপনাঙ্গে কামড় কুকুরের, ভাইরাল রক্তাক্ত ভিডিও]

উল্লেখ্য, বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিক হৃদেশ কুমার বলেন, “ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য ডোমিসাইল সার্টিফিকেট লাগবে না। জম্মু ও কাশ্মীরে কর্মরত সশস্ত্র বাহিনীর জওয়ানরাও ভোটার তালিকায় নাম লেখাতে পারবেন। এছাড়া, বাইরে থেকে আসা চাকুরিজীবী, পড়ুয়ারাও ভোট দিতে পারবেন।” তিনি আরও জানান, এই নয়া সিদ্ধান্তের ফলে প্রায় ২৫ লক্ষ নতুন নাম ভোটার তালিকায় ঢুকতে চলেছে। কমিশনের এই সিদ্ধান্তের পর হামলার হুমকি দিয়েছে লস্কর-ই-তইবা (Laskar)।

Advertisement
Next