shono
Advertisement

হল না শেষরক্ষা, নামিবিয়া থেকে কুনো জাতীয় উদ্যানে আনা চিতা ‘শাশা’র মৃত্যু

কিডনির অসুখে করুণ পরিণতি।
Posted: 08:51 PM Mar 27, 2023Updated: 08:51 PM Mar 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে চিতার (Cheetah) সংখ্যা বৃদ্ধিতে বড় ধাক্কা। নামিবিয়া (Namibia) থেকে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park) আনা একটি মহিলা চিতার মৃত্যু হল সোমবার। ২২ ডিসেম্বর শাশা নামের ওই চিতাটিকে ভারতে আনা হয়েছিল। কুনো জাতীয় উদ্যানের তরফে জানানো হয়েছে, ভারতে আসার আগে থেকেই কিডনির অসুখে ভুগছিল শাশা। এর জন্য চিকিৎসাও শুরু করেছিল বন দপ্তর। যদিও শেষরক্ষা হল না।

Advertisement

গত জানুয়ারি মাসেই গুরুতর অসুস্থ হয়ে পড়ে ৫ বছর ৫ মাস বয়সি শাশা। এরপরেই পশু চিকিৎসকদের একটি দলকে আপাতকালীন পরিস্থিতিতে ডেকে পাঠানো হয়। চিতাটিকে পরীক্ষার পর প্রাথমিকভাবে চিকিৎসকরা জানান, ডিহাইড্রেশন এবং কিডনির সমস্যা রয়েছে প্রাণীটির। সেই মতো চিকিৎসাও শুরু হয়। প্রাথমিকভাবে তাতে সাড়াও দেয় শাশা। যদিও সোমবার তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কুনো জাতীয় উদ্যান কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: মাংস আনেনি কেন? রাগে সন্তানদের সামনেই স্ত্রীকে গলার নলি কেটে খুন যুবকের!]

নামিবিয়া থেকে ভারতে আনার পর গত ১৭ সেপ্টেম্বর এয়ারলিফ্ট করে কুনো জাতীয় উদ্যানে আনা হয় ৭টি চিতাকে। শাশার মৃত্যুর পর বর্তমানে কুনোতে রয়েছে ১৯টি চিতা। উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারি মাসে একসঙ্গে ১২টি চিতাকে কুনো জাতীয় উদ্যানে ছাড়া হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) হাত ধরে মহাসমারহে সেই কাজ হয়েছিল।

[আরও পড়ুন: সাংসদ পদ খারিজের পর এবার সরকারি বাংলো ছাড়ার নোটিস পেলেন রাহুল গান্ধী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement