shono
Advertisement

একাধিক ডেডলাইন মিস, কবে শেষ হবে বুলেট ট্রেনের প্রথম পর্বের কাজ? জানালেন রেলমন্ত্রী

শুরুতে ২০২৩ সালের মধ্যে শেষ হওয়ার কথা ছিল বুলেট ট্রেনের কাজ।
Posted: 01:24 PM Nov 30, 2023Updated: 01:33 PM Nov 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে খুব শীঘ্রই শুরু হবে বুলেট ট্রেন। মুম্বই-আহমেদাবাদ রুটে চালানো হবে বুলেট ট্রেনটি। তৈরি করা হচ্ছে হাই স্পিড রেল করিডর। এর মধ্যে বিলিমোরা থেকে সুরাট পর্যন্ত ৫০ কিমি লাইনের কাজ ২০২৬-এর আগস্টের মধ্যে শেষ হবে বলে জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)।

Advertisement

উল্লেখ্য, বুলেট ট্রেনটি (Bullet Train) ৫০৮ কিলোমিটার পথ অতিক্রম করবে। থামবে ১২টি স্টেশনে। যাত্রীদের নিরাপত্তার জন্য ব্যবহার করা হবে উন্নত প্রযুক্তি। জাপানি শিনকানসেন প্রযুক্তিতে চালানো হবে এই ট্রেনটি। রেল করিডর বানাতে খরচ হবে প্রায় ২ লাখ কোটি টাকা। প্রাথমিকভাবে এই বুলেট ট্রেন প্রকল্প ২০২৩ সালের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নানা কারণে একের পর এক প্রকল্প ডেডলাইন মিস করেছে। আপাতত ২০২৮-কে প্রকল্প শেষের ডেডলাইন হিসাবে দেখছে কেন্দ্র।

[আরও পড়ুন: জামিন পেয়েও হল না জেলমুক্তি, ফের ‘গ্রেপ্তার’ কল্যাণময় গঙ্গোপাধ্যায়]

এদিন একই সঙ্গে রেলের পরিষেবা ও নেটওয়ার্কে বেশ কয়েকটি রদবদলের কথাও ঘোষণা করেছেন রেলমন্ত্রী। যার মধ্যে ‘কবচ’ ব্যবস্থাও আছে। লাইনে দু’টি কোচের সংঘর্ষ এড়াতে দেশি প্রযুক্তিতে তৈরি এই সতর্কীকরণ ব্যবস্থা ওড়িশার বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার জেরে শিরোনামে উঠে এসেছিল। এছাড়াও ‘গজরাজ’ ব্যবস্থার বিষয়েও নানা তথ্য দিয়েছেন বৈষ্ণব। ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যু ঠেকাতে এই প্রযুক্তি তৈরি হচ্ছে।

[আরও পড়ুন: তৃণমূল বিধায়ক ও ২ কাউন্সিলরের বাড়িতে CBI, শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে জোর তল্লাশি]

রেলমন্ত্রী আরও জানান যে, করোনা মহামারীর আগের তুলনায় ভারতে নতুন ট্রেনের সংখ্যা বেড়েছে। আগে ১,৭৬৮টি মেল/এক্সপ্রেস ট্রেন ছিল। এখন তা বেড়ে হয়েছে ২,১২৪টি। শহরতলিতে লোকাল ট্রেন ছিল ৫,৬২৬টি। তা থেকে বেড়ে এখন ৫,৭৭৪টি হয়েছে৷ যাত্রীবাহী ট্রেন একই সময়ে ২,৭৯২ থেকে বেড়ে ২,৮৫৬ হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement