shono
Advertisement

প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অস্কার ফার্নান্ডেজ, শোকপ্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

অস্কার ফার্নান্ডেজের স্ত্রী ব্লজম ফার্নান্ডেজকে চিঠি লিখে সহানুভূতি জানান প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।
Posted: 09:33 PM Sep 13, 2021Updated: 09:33 PM Sep 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা অস্কার ফার্নান্ডেজ (Oscar Fernandes)। মাস দেড়েক আগে বয়সজনিত অসুস্থতার জন্য তাঁকে মেঙ্গালুরুর একটি হাসপাতালে ভরতি করা হয়েছিল। আজ, সোমবার সেখানেই তাঁর মৃত্যু হয়। ৮০ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।

Advertisement

তাঁর প্রয়াণে টুইটারে গভীর শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। লেখেন, “রাজনীতিতে তাঁর অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।”

[আরও পড়ুন: ‘ইয়ে ডর হামে আচ্ছা লাগা’, দিন বদলেও ত্রিপুরায় মিছিলের অনুমতি না মেলায় খোঁচা অভিষেকের]

অস্কার ফার্নান্ডেজের স্ত্রী ব্লজম ফার্নান্ডেজকে চিঠি লিখে সহানুভূতি জানিয়েছেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। অস্কারের চিরবিদায় রাজনৈতিক জগতের ইন্দ্রপতন বলেই ব্যাখ্যা করেছেন তিনি।

অস্কার ফার্নান্ডেজের রাজনৈতিক জীবন শুরু হয় সত্তরের দশকের প্রথম দিকে। ১৯৭৫-এ কর্ণাটকের উদুপি পুরসভার কাউন্সিলর হন তিনি। পাঁচ বছর পর উদুপি লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৯৬ সাল পর্যন্ত টানা পাঁচবার ওই কেন্দ্র থেকেই সাংসদ হন তিনি। একাধিকবার রাজ্যসভার সাংসদও হয়েছেন। রাজীব গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালীন সংসদীয় সচিবের দায়িত্বও পেয়েছিলেন তিনি। পরে AICC সাধারণ সম্পাদক হিসেবে বাংলা-সহ নানা রাজ্যের সাংগঠনিক দায়িত্বে ছিলেন। মনমোহন সিংয়ের আমলে মন্ত্রীও হয়েছিলেন তিনি। রাজনীতির পাশাপাশি কুচিপুড়ি নৃত্যশিল্পী হিসেবেও পরিচিত ছিলেন অস্কার। বেশ কয়েক বছর যুক্ত ছিলেন সাংবাদিকতার সঙ্গেও।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশ বিজ্ঞাপন বিতর্ক: সংবাদপত্র নাকি প্রশাসনের ভুল? জানতে চেয়ে RTI তৃণমূল নেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার