shono
Advertisement

দুর্গম শৃঙ্গজয়ের নেশা, হিমাচল গিয়ে অভিযানের মাঝপথে নিখোঁজ বাংলার চার যুবক

শিমলা থেকে উদ্ধারকাজ শুরু করেছে বিপর্যয় মোকাবিলা দল।
Posted: 04:55 PM Sep 09, 2022Updated: 05:31 PM Sep 09, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: দুর্গম পর্বতশৃঙ্গ জয় করা ছিল নেশা। সেই টানে দলবল নিয়ে বেরিয়ে পড়তেন পর্বত অভিযানে। পুজো আগে সেটাই কাল হল। হিমাচলের (Himachal Pradesh) দুর্গম শৃঙ্গ জয় করতে গিয়ে নিখোঁজ হয়ে গেলেন চার বাঙালি পর্বতারোহী। সকলেই কলকাতার (Kolkata) যুবক বলে জানা গিয়েছে। পর্বতারোহী সংগঠনের তরফে বাসিন্দাদের কাছে আবেদন জানানো হয়েছে, সেখানকার প্রশাসনের সাহায্য নিয়ে উদ্ধারকাজে এগিয়ে আসুন।

Advertisement

গন্তব্য ছিল মাউন্ট অলটি রতনি টিব্বা (Alti Ratni Tibba)। উচ্চতা ৫৪৫৮ মিটার। এভারেস্ট (Everest) পর্বতশ্রেণির সেই শৃঙ্গই ছিল বাংলার এই চার যুবকের নিশানা। দুর্গম পাহাড়ি পথে ট্রেক করে শৃঙ্গজয়ের স্বপ্ন নিয়ে ঘর ছেড়েছিলেন তাঁরা। অভিজিৎ বণিক, চিন্ময় মণ্ডল, দিবস দাস, বিনয় দাস – এই চারজন অলটি রতনি টিব্বা নামের শৃঙ্গের উদ্দেশে পাড়ি দিয়েছিলেন। সঙ্গে ছিলেন আরও দুই সঙ্গী ও এক রাঁধুনি। হিমাচল প্রদেশের মালানা এলাকা থেকে ৭ সেপ্টেম্বর আচমকাই চারজন নিখোঁজ হয়ে যান।  সঙ্গে দলের বাকিদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ৮ তারিখ অভিজিৎ, চিন্ময়, দিবস, বিনয়ের সঙ্গে কোনওভাবেই যোগাযোগ করতে পারছিলেন না কেউ। পরিবারের কাছেও এই চারজনের কোনও খবর নেই। তাঁরা খুবই চিন্তিত। বিনয় ও দিবসের বয়স তিরিশের কোঠায়। অভিজিৎ ও চিন্ময়ের বয়স ৪৩ বছর।

[আরও পড়ুন: প্রেমিকাকে নিয়ে পালিয়েছে বিবাহিত দাদা! রাগে ভাইপোকে অপহরণ করে ‘খুন’ যুবকের, উত্তপ্ত মন্তেশ্বর]

অনেকক্ষণ খোঁজাখুঁজির পর অবশেষে দুই সঙ্গী ও রাঁধুনি ওয়াচেমের কাছে ফিরে আসেন। তাঁরাই জানান, দু’দিন ধরে এই চার বাঙালি পর্বতারোহী যুবক নিখোঁজ। বলা হচ্ছে, কোনও ক্লাব নয়, কয়েকজন সঙ্গী মিলে পর্বত অভিযানে গিয়েছিলেন তাঁরা। সঙ্গীরা বিভিন্ন পর্বতারোহী সংগঠন ও স্থানীয় প্রশাসনের কাছে আবেদন জানিয়েছেন, চারজনকে উদ্ধারে সাহায্য করুন তারা। সেই আবেদনে সাড়া দিয়ে হিমাচলের রাজধানী শহর শিমলার (Shimla) বিপর্যয় মোকাবিলা দল এগিয়ে এসেছে উদ্ধারকাজে। বিভাগের ডিরেক্টর জানিয়েছেন, চারজনকে খুঁজতে একটি দল গঠন করা হয়েছে। শুক্রবার সকাল মানালি থেকে ১০টা থেকে তাঁরা উদ্ধারকাজে নেমেছে। ব্যবহার করা হয়েছে স্যাটেলাইট ফোন।

[আরও পড়ুন: বড় স্বস্তি অনুব্রত মণ্ডলের, গরু পাচার মামলার মাঝেই বিস্ফোরণ মামলায় বেকসুর খালাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement