shono
Advertisement
French Journalist

লোকসভা নির্বাচনের খবর করতে দেয়নি, তাড়িয়ে দিয়েছে কেন্দ্র! বিস্ফোরক ফরাসি সাংবাদিক

চলতি বছরেই এমন অভিযোগ এনেছেন ভারতে কর্মরত একের পর এক বিদেশি সাংবাদিক।
Published By: Anwesha AdhikaryPosted: 06:16 PM Jun 20, 2024Updated: 06:16 PM Jun 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের খবর করতে অনুমতি দেয়নি স্বরাষ্ট্র মন্ত্রক! ভারত থেকে কার্যত তাড়িয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন এক ফরাসি সাংবাদিক। উল্লেখ্য, চলতি বছরেই এমন অভিযোগ এনেছেন ভারতে কর্মরত একের পর এক বিদেশি সাংবাদিক। এবার সেই তালিকায় যোগ হল ফরাসি সাংবাদিক সেবাস্তিয়ান ফারসিসের নাম।

Advertisement

এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে ওই ফরাসি সাংবাদিক জানান, গত ১৩ বছর ধরে সাংবাদিক হিসাবে ভারতে কাজ করেছেন তিনি। দক্ষিণ এশিয়ার প্রতিনিধি হিসাবে কাজ করেছেন একাধিক রেডিও স্টেশনে। কিন্তু চলতি বছরের মার্চ মাসে তাঁর জার্নালিস্ট পারমিট বাতিল করে দেয় কেন্দ্র। সেই সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, লোকসভা নির্বাচনের খবর করতে পারবেন না সেবাস্তিয়ান।

[আরও পড়ুন: বন্দে ভারতের খাবারে আরশোলা! তুঙ্গে বিতর্ক, চাপে পড়ে সাফাই রেলের

উল্লেখ্য, গত চার মাসে এই নিয়ে দ্বিতীয়বার এমন অভিজ্ঞতার সম্মুখীন হলেন ভারতে কর্মরত ফরাসি সাংবাদিক। সেবাস্তিয়ান জানিয়েছেন, চলতি বছরেই ভ্যানেসা ডগনাক নামে এক ফরাসি সাংবাদিককে ভারত ছাড়তে বাধ্য করা হয়েছিল। তার জেরে সমস্যায় পড়ছেন সাংবাদিকের পরিবারের সদস্যরাও। সেবাস্তিয়ানের মতে, গত দুবছরে পাঁচ বিদেশি সাংবাদিককে 'তাড়ানো' হয়েছে ভারত থেকে। 

প্রসঙ্গত, লোকসভা নির্বাচন (Lok Sabha 2024) শুরুর আগে হইচই পড়ে গিয়েছিল অস্ট্রেলীয় সাংবাদিক অবনী ডায়াসকে নিয়ে। সোশাল মিডিয়ায় পোস্ট করে অবনী দাবি করেন, ভারত সরকার তাঁর ভিসার মেয়াদ বাড়ায়নি। আর তাই দেশ থেকে চলে যেতে হয়েছে তাঁকে। কিন্তু সেই অভিযোগ কার্যত উড়িয়ে দেয় কেন্দ্র। স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, ভিসা সংক্রান্ত সমস্যা নয়, ব্যক্তিগত কারণেই উনি ভারত ছেড়েছেন। তবে এবার সরাসরি স্বরাষ্ট্র মন্ত্রকের দিকেই আঙুল তুলেছেন ফরাসি সাংবাদিক সেবাস্তিয়ান।

[আরও পড়ুন: ‘সব সংস্থায় আরএসএসের লোক’, NEET কেলেঙ্কারিতে সরাসরি মোদিকে দায়ী করলেন রাহুল

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফরাসি সাংবাদিক জানান, গত ১৩ বছর ধরে সাংবাদিক হিসাবে ভারতে কাজ করেছেন তিনি।
  • গত চার মাসে এই নিয়ে দ্বিতীয়বার এমন অভিজ্ঞতার সম্মুখীন হলেন ভারতে কর্মরত ফরাসি সাংবাদিক।
  • লোকসভা নির্বাচন শুরুর আগে হইচই পড়ে গিয়েছিল অস্ট্রেলীয় সাংবাদিক অবনী ডায়াসকে নিয়ে।
Advertisement